পোস্টস

নিউজ

সৎ বাবার বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ করেছেন নোবেল বিজয়ী মুনরোর মেয়ে

১০ জুলাই ২০২৪

নিউজ ফ্যাক্টরি

নোবেলজয়ী প্রয়াত কানাডিয়ান লেখক অ্যালিস মুনরোর ছোট মেয়ে তার সৎ বাবার বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ করেছেন। সম্প্রতি কানাডার পত্রিকা টরন্টো স্টারে লেখা একটি নিবন্ধে তিনি এই অভিযোগ করেছেন।  

মুনরোর মেয়ে আন্দ্রেয়া রবিন স্কিনার, অন্টারিও প্রদেশের একজন শিক্ষক। স্কিনার জানিয়েছেন, তিনি তার সৎ বাবার দ্বারা যৌন নিপীড়নের শিকার হয়েছিলেন। এমনকি  তার মা ঘটনা জানার পরেও ওই লোককে ত্যাগ করেননি।

টরন্টো স্টারে প্রকাশিত নিবন্ধে স্কিনার বর্ণনা করেছেন ১৯৭৬ সালের গ্রীষ্মে কীভাবে তার সৎ বাবা তাকে যৌন হয়রানি করা শুরু করেছিলেন। সে সময় তিনি মাত্র ৯ বছরের শিশু ছিলেন। অথচ তার সৎ বাবা জেরাল্ড ফ্রেমলিনের বয়স পঞ্চাশের কোঠায় ছিল। 

স্কিনার লিখেছেন, তার বয়স যখন ৯ তখন তার সৎ বাবা তাকে তার মায়ের বাড়িতে যৌন নিপীড়ন করেছিলেন। সে সময় মুনরো বাড়িতে ছিলেন না। অবশ্য বহু বছর পরে নোবেলজয়ী এই লেখক এ ঘটনা সম্পর্কে জানতে পারেন। কিন্তু তিনি ২০১৩ সালে ফ্রেমলিনের মৃত্যু পর্যন্ত তার সঙ্গে ছিলেন। 

অ্যালিস মুনরো চলতি বছরের মে মাসে ৯২ বছর বয়সে মারা যান। তিনি কানাডার ইতিহাসে সবচেয়ে বিখ্যাত ছোটগল্প লেখকদের একজন ছিলেন। তিনি ৬০ বছরের  বেশি সময় ধরে ছোটগল্প লিখেছেন। অন্টারিওর গ্রামাঞ্চলে বেড়ে উঠার কারণে তার লেখা গল্পগুলোতে এই গ্রামীণ পরিবেশের বর্ণনা পাওয়া যায়।   

কানাডার এই ছোট গল্পকার ২০১৩ সালে সাহিত্যে নোবেল প্রাইজ পান। নোবেল কমিটি তাকে সমকালীন ছোটগল্পের মাস্টার হিসেবে অভিহিত করেছিল। ২০০৯ সালে তিনি বুকার প্রাইজ পান। তাকে 'কানাডার চেখভ' হিসেবে উল্লেখ করা হয়। 

সূত্র: কিরকাস