পোস্টস

নন ফিকশন

বই রোগ

১১ জুলাই ২০২৪

আসিব মোস্তাকিম ফনি

বিবলিওমানিয়া (Bibliomania) হল বই সংগ্রহের জন্য একটি অতিরিক্ত প্রবণতা বা উন্মাদনা, যা প্রায়শই অনিয়ন্ত্রিত এবং অস্বাভাবিক হতে পারে। এটি গ্রিক শব্দ "বিব্লিও" (বই) এবং "মানিয়া" (উন্মাদনা) থেকে উদ্ভূত।

 

বিবলিওমানিয়ার লক্ষণ:

1. অতিরিক্ত বই সংগ্রহ: অপ্রয়োজনীয় পরিমাণে বই সংগ্রহ করা, এমনকি সেই বইগুলি যদি কখনো পড়া না হয়।
2. বাজেটের অতিরিক্ত ব্যয়: বই সংগ্রহের জন্য অস্বাভাবিকভাবে বেশি টাকা খরচ করা, যা আর্থিক সমস্যার সৃষ্টি করতে পারে।
3. জায়গার অভাব: বই সংরক্ষণের জন্য পর্যাপ্ত স্থান না থাকা সত্ত্বেও আরও বই সংগ্রহ করা।
4. ব্যক্তিগত জীবন প্রভাবিত: বই সংগ্রহের প্রবণতা ব্যক্তিগত ও সামাজিক জীবনে সমস্যা সৃষ্টি করা।
5. বইয়ের প্রতি অতিরিক্ত স্নেহ: বইগুলি পড়ার পরিবর্তে শুধু সংগ্রহ করার প্রবণতা।

 

বিবলিওমানিয়া এবং অন্যান্য মানসিক অসুস্থতা:

বিবলিওমানিয়া অনেক সময় অন্যান্য মানসিক সমস্যার সাথে সম্পর্কিত হতে পারে, যেমন অবসেশন কমপালসিভ ডিজঅর্ডার (OCD)। তবে, এটা গুরুত্বপূর্ণ যে প্রত্যেক বই সংগ্রাহকই বিবলিওমানিয়াতে আক্রান্ত নন। কেউ কেউ শুধুমাত্র বইয়ের প্রতি অতি ভালোবাসা ও স্নেহের কারণে প্রচুর বই সংগ্রহ করতে পারেন।

 

বিবলিওমানিয়ার ইতিহাসের মধ্যে অনেক বিখ্যাত ব্যক্তির নাম রয়েছে, যারা এই অবস্থায় ভুগেছিলেন। তাদের মধ্যে কিছু বই প্রেমিক বইয়ের প্রতি তাদের অগাধ ভালোবাসার জন্য পরিচিত ছিলেন, যা তাদের জীবনে নানা সমস্যার সৃষ্টি করেছিল।

 

বিবলিওমানিয়ায় আক্রান্ত বেশ কয়েকজন বিখ্যাত মনিষী 

1. টমাস ফিলিপস (Sir Thomas Phillipps): ব্রিটিশ বই সংগ্রাহক এবং পাণ্ডুলিপি সংগ্রাহক। তিনি তার জীবনে প্রায় ৬০,০০০ পাণ্ডুলিপি এবং ৪০,০০০ মুদ্রিত বই সংগ্রহ করেছিলেন। তার সংগ্রহের বিশালতা তার সময়ের অনেক ধনী ব্যক্তিদেরকেও ছাড়িয়ে গিয়েছিল।

2. রিচার্ড হীবার (Richard Heber): ইংরেজি রাজনীতিবিদ এবং বই সংগ্রাহক। তিনি প্রায় ১৪০,০০০ বই সংগ্রহ করেছিলেন এবং ইউরোপের বিভিন্ন স্থানে তার বইগুলি সংরক্ষণ করেছিলেন।

3. স্টিফেন ব্লুমসবারি (Stephen Blumberg): আমেরিকান বই চোর, যিনি প্রায় ২৩,০০০ বই চুরি করেছিলেন। তার বই চুরির কাহিনী তাকে একটি বিতর্কিত ব্যক্তি হিসাবে পরিচিত করেছে।

4. স্যামুয়েল পেপিস (Samuel Pepys): ইংরেজ ডায়ারিস্ট এবং নৌ-প্রশাসক, যিনি তার সময়ের একটি বিশাল বই ও পান্ডুলিপি সংগ্রহ করেছিলেন। তার ডায়েরিতে তিনি তার বই সংগ্রহের প্রতি তার ভালোবাসার উল্লেখ করেছেন।

5. ফার্দিনান্দো ডি মেদিচি (Ferdinando de' Medici): ইতালির গ্র্যান্ড প্রিন্স, যিনি তার জীবনে প্রচুর বই এবং আর্টওয়ার্ক সংগ্রহ করেছিলেন। মেদিচি পরিবার বিখ্যাত তাদের সংস্কৃতি এবং শিল্প সংগ্রহের জন্য।

এই মনিষীদের বই সংগ্রহের প্রতি ভালোবাসা এবং উন্মাদনা তাদের ব্যক্তিগত জীবন এবং আর্থিক অবস্থাকে প্রভাবিত করেছিল। তাদের বিবলিওমানিয়া তাদের সময়ের সাহিত্য এবং সংস্কৃতির বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

 

BOOKS AND WORDS