পোস্টস

নিউজ

ইন্টারন্যাশনাল বুকার প্রাইজ-২০২৫ এর বিচারকদের নাম প্রকাশ

১১ জুলাই ২০২৪

নিউজ ফ্যাক্টরি

ইন্টারন্যশনাল বুকার প্রাইজ-২০২৫ এর বিচারক প্যানেলে যারা থাকবেন, তাদের নাম প্রকাশ করা হয়েছে। বুধবার (১০ জুলাই) বুকার প্রাইজের ওয়েবসাইটে ৫ জন বিচারকের নাম প্রকাশ করা হয়েছে। 

২০২৫ সালের বিচারক প্যানেলের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করবেন ইংরেজ লেখক ম্যাক্স পোর্টার। তিনি ‘গ্রিফ ইজ দ্য থিং উইথ ফেদারস' এবং 'শাই’ উপন্যাসের লেখক। তার উপন্যাস ‘ল্যানি’ ২০১৯ সালে  বুকার প্রাইজের দীর্ঘ তালিকায় জায়গা পেয়েছিল। 

এছাড়া প্যানেলের অন্যান্য বিচারকরা হলেন অনুবাদক অ্যান্টন হুর, কবি, পরিচালক ও ফটোগ্রাফার কালেব ফেমি, সাহিত্য পত্রিকার সম্পাদক সানা গোয়েল এবং গায়ক-গীতিকার বেথ অর্টন। 

ইন্টারন্যাশনাল বুকার প্রাইজ-২০২৫ এর দীর্ঘ তালিকা আগামি বছরের ২৫ ফেব্রুয়ারি প্রকাশিত হবে। এই তালিকার জন্য ১২ বা ১৩টি বই বেছে নেবেন বিচারকরা। ৮ এপ্রিল ৬টি বইয়ের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হবে। এরপর ২০ মে লন্ডনের টেট মডার্ন আর্ট গ্যালারিতে একটি অনুষ্ঠানে বিজয়ী লেখকের নাম ঘোষণা করা হবে।   

উল্লেখ্য, ২০০৫ সাল থেকে ইন্টারন্যাশনাল বুকার প্রাইজ দেওয়া হচ্ছে। প্রথমবার এই পুরস্কারটি পেয়েছিলেন আলবেনিয়ার লেখক ইসমাইল কাদারে। বিশ্বের বিভিন্ন দেশের লেখকদের ইংরেজিতে অনূদিত ও যুক্তরাজ্য বা আয়ারল্যান্ড থেকে প্রকাশিত বই এই পুরস্কারের জন্য বিবেচিত হয়। এক্ষেত্রে পুরস্কারের ৫০ হাজার পাউন্ড লেখক এবং অনুবাদক উভয়েই সমানভাবে ভাগাভাগি করে নেন।

সূত্র: কিরকাস