পোস্টস

নিউজ

জোরা নিল হারস্টনের মরণোত্তর নতুন উপন্যাস প্রকাশিত হবে আগামি বছর

১৩ জুলাই ২০২৪

নিউজ ফ্যাক্টরি

মার্কিন কিংবদন্তি লেখক জোরা নিল হারস্টনের জীবদ্দশায় অপ্রকাশিত একটি উপন্যাস ২০২৫ সালে প্রকাশিত হবে। বইটি প্রকাশ করবে অ্যামিস্টাড প্রেস।  

‘দ্য লাইফ অব হেরোড দ্য গ্রেট’ উপন্যাসটি বাইবেলে বর্ণিত চরিত্র হেরোড দ্য গ্রেট দ্বারা অনুপ্রাণিত হয়ে লেখা হয়েছে। এটি আগামি বছরের ৭ জানুয়ারি প্রকাশিত হবে।      

অ্যামিস্টাড প্রেস জানিয়েছে, বাইবেলে ঐতিহাসিক চরিত্র হেরোড দ্য গ্রেটকে খলনায়ক হিসেবে তুলে ধরা হয়েছে। নিউ টেস্টামেন্টে তাকে অত্যাচারী রাজা বলা হয়েছে। তবে হারস্টনের উপন্যাসে হেরোডকে একজন ধর্মীয় এবং দার্শনিক ব্যক্তি হিসাবে উল্লেখ করা হয়েছে। তাকে বীর এবং দূরদর্শী হিসেবে বর্ণনা করেছেন তিনি।   

হারস্টনের বিখ্যাত উপন্যাস হলো ‘দেয়ার আইজ আর ওয়াচিং গড’। এটি ১৯৩৭ সালে প্রথম প্রকাশিত হয়। ১৯৩৯ সালে ‘মোজেস, ম্যান অব দ্য মাউন্টেন’ উপন্যাসটি প্রকাশের পর তিনি ‘দ্য লাইফ অব হেরোড দ্য গ্রেট’ লেখেন। এই উপন্যাসে তিনি হেরোডকে খলনায়ক হিসেবে নয় বরং একজন দুঃসাহসিক ‘খ্রিস্টের অগ্রদূত’ হিসাবে কল্পনা করেছেন। 

হারলেম রেনেসাঁ আন্দোলনের একজন গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব ছিলেন হারস্টন। এটি সৃজনশীল শিল্পে আফ্রিকান-আমেরিকান সাহিত্যের ইতিহাসে সবচেয়ে প্রভাবশালী আন্দোলন ছিল। এর মাধ্যমে আফ্রিকান-আমেরিকান সঙ্গীত, নৃত্য, শিল্প, ফ্যাশন, সাহিত্য, থিয়েটার, রাজনীতি, বুদ্ধিবৃত্তিক এবং সাংস্কৃতিক পুনরুজ্জীবন ঘটানোর চেষ্টা করা হয়েছিল। ১৯২০ থেকে ১৯৩০ এর দশক পর্যন্ত হারলেম, ম্যানহাটন, নিউ ইয়র্ক সিটিতে এটির বিস্তার ঘটেছিল।  

উল্লেখ্য, হারলেম রেনেসাঁর এই লেখক ১৮৯১ সালে যুক্তরাষ্ট্রের আলাবামায় জন্মগ্রহণ করেন। ১৯৬০ সালে ৬৯ বছর বয়সে মারা যান তিনি। 

সূত্র: কিরকাস, পিপল