পোস্টস

নিউজ

গাজার লেখকদের জন্য কলম্বিয়া ইউনিভার্সিটির আর্কিটেকচার জার্নালের নতুন প্রকল্প চালু

১৪ জুলাই ২০২৪

নিউজ ফ্যাক্টরি

গাজা উপত্যকায় ৯ মাসের বেশি সময় ধরে ফিলিস্তিনিদের হত্যা করে যাচ্ছে ইসরায়েলি বাহিনী। বিশ্বের বিবেকবান মানুষ গাজাবাসীর প্রতি সংহতি প্রকাশ করে বিভিন্নভাবে এই গণহত্যার প্রতিবাদ জানিয়েছে। পশ্চিমা বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার্থীরা যুদ্ধবিরতির দাবিতে ব্যাপক বিক্ষোভও করেছে। এবার যুক্তরাষ্ট্রের কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ভিত্তিক একটি আর্কিটেকচার জার্নাল গাজার লেখকদের পাশে দাঁড়িয়েছে।     

‘দ্য এভারি রিভিউ’ নামের জার্নালটি অবরুদ্ধ এই উপত্যকার লেখকদের লেখা প্রকাশ করার জন্য নতুন একটি প্রকল্প চালু করেছে। এটির নাম দেওয়া হয়েছে ‘গাজা পেজ’। এতে গাজা উপত্যকার পরিস্থিতি, এই ছিটমহল নিয়ে বিভিন্ন তথ্য, ফিলিস্তিনের কথা এবং গণহত্যার মধ্য দিয়ে বেঁচে থাকার অনুভূতি নিয়ে স্থানীয় লেখকদের লেখা প্রকাশিত হবে।    

সম্পাদকরা ব্যাখ্যা করে বলেছেন, এমন কিছু সময় আছে যখন বিশ্বে কী ঘটছে তা বোঝার জন্য আমাদের প্রচেষ্টা রয়েছে। শহর এবং ভবন সম্পর্কে যারা চিন্তাভাবনা করেন তারাও চান, আমরা যেন প্রচলিত ঐতিহ্যের বাইরে গিয়ে কিছু করি। গাজায় চলমান গণহত্যা ও নগরহত্যার এমন একটি মুহূর্তে চিরাচরিত লেখা নিরর্থক মনে হয়।    

গাজা পেজের প্রথম সংখ্যায় দুটি কবিতা প্রকাশিত হয়েছে। ‘হোয়ার উইল আই হাইড মাই পোয়েম’ লিখেছেন মারিয়াম আল খাতিব। এছাড়া ‘দ্য সেনসাস অফিসার উইল কাম’ কবিতাটি লিখেছেন হায়দার আল-গাজালি। কবিতা দুটি মূল আরবি ভাষার পাশাপাশি ইংরেজি অনুবাদেও প্রকাশ করা হয়েছে।  

উল্লেখ্য, দ্য এভারি রিভিও জার্নালে মূলত বই, ভবন এবং অন্যান্য আর্কিটেকচারাল মিডিয়া সম্পর্কে চিন্তাভাবনা প্রকাশিত হয়।   

সূত্র: লিটহাব