পোস্টস

নিউজ

আফরা বেনের ১৬৮৮ সালের বিরল উপন্যাস পাওয়া গেল বাড়ির বুকশেলফে

১৫ জুলাই ২০২৪

নিউজ ফ্যাক্টরি

আফরা বেন সপ্তদশ শতাব্দীর ইংরেজ নাট্যকার, কবি, গদ্য লেখক এবং অনুবাদক ছিলেন। ১৬৮৮ সালে তার লেখা একটি উপন্যাসের অত্যন্ত দুর্লভ একটি কপি সম্প্রতি আবিষ্কৃত হয়েছে।  

‘ওরুনৌকো’ ১৬৮৮ সালে প্রথম প্রকশিত হয়। সম্প্রতি দক্ষিণ পূর্ব ইংল্যান্ডের কেন্টের ক্যান্টারবেরি শহরের একটি বাড়ির বুকশেলফে এই উপন্যাসের প্রথম সংস্করণের একটি কপি পাওয়া গেছে।   

ক্যান্টারবেরির বাসিন্দা আনা অ্যাস্টিন তার বাবার অ্যান্টিক শপ থেকে এই বইটি উদ্ধার করেছেন। এরপর তিনি একটি  প্রদর্শনীতে বইটি সকলের সামনে আনেন। 

যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষ লাইব্রেরিগুলোতে ওরুনৌকোর প্রথম সংস্করণের মাত্র ১৩ টি কপি রয়েছে। অ্যাস্টিনের এই আবিষ্কারের ফলে এখন বিরল এই বইয়ের মোট কপির সংখ্যা হলো ১৪টি।   

ঐতিহাসিক বই বিক্রেতা এবং বিবিসির অ্যান্টিকস রোডশোতে বিশেষজ্ঞ জাস্টিন ক্রফ্ট, এই আবিষ্কারটিকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেছেন। তিনি বলেছেন, 'এটি আশ্চর্যজনক যে বইটি এখনও টিকে আছে।'   

ওরুনৌকো উপন্যাসে ঔপনিবেশিক যুগের গুয়ানাসে একজন ক্রীতদাস আফ্রিকান রাজপুত্রের যন্ত্রণার কাহিনী বর্ণনা করা হয়েছে। 

এই উপন্যাসটি সারা বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলোতে পড়ানো হয়। এটি অ্যাবোলিশনিস্ট মুভমেন্ট বা বিলোপবাদী আন্দোলনকে অনুপ্রাণিত করেছে বলে মনে করা হয়।

উল্লেখ্য, আফরা বেন ১৬৪০ সালে ইংল্যান্ডের ক্যান্টারবেরিতে জন্মগ্রহণ করেন। লেখালেখিকে পেশা হিসেবে গ্রহণকারী প্রথম দিককার ইংরেজ নারীদের একজন হিসেবে তাকে গণ্য করা হয়। তিনি সাংস্কৃতিক বাধা অতিক্রম করেছেন এবং পরবর্তী প্রজন্মের নারী লেখকদের আদর্শ হিসেবে কাজ করেছেন। ১৬৮৯ সালে মাত্র ৪৯ বছর বয়সে লন্ডনে মারা যান এই লেখক।

সূত্র: বিবিসি