পোস্টস

বিশ্ব সাহিত্য

গ্রানটা নির্বাচিত ২০ জন সেরা তরুণ ব্রিটিশ উপন্যাসিক

১৯ এপ্রিল ২০২৩

নিউজ ফ্যাক্টরি

মূল লেখক নিউজ ফ্যাক্টরি


বিখ্যাত ব্রিটিশ সাহিত্য সাময়িকী গ্রান্টা সম্প্রতি ২০ জন সেরা তরুণ ব্রিটিশ উপন্যাসিকের তালিকা প্রকাশ করেছে। সাহিত্য পত্রিকাটি প্রতি ১০ বছর পর এই তালিকা প্রকাশ করে থাকে। এর মাধ্যমে ৪০ বছরের কম বয়সী ২০ জন তরুণ লেখককে সম্মানিত করা হয়।
১৯৮৩ সাল থেকে প্রতি ১০ বছর অন্তর তরুণ ব্রিটিশ উপন্যাসিকের তালিকা প্রকাশ করে আসছে গ্রান্টা। ২০২৩ সালের তালিকায় নারী লেখকদের প্রাধান্য রয়েছে। এছাড়া এবারই প্রথম যুক্তরাজ্যে বসবাসকারী ভিন্ন দেশের লেখকদের এই তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে।
গ্রান্টা সম্পাদক সিগ্রিড রাউজিং এবারের তালিকায় স্থান পাওয়া লেখকদের ‘৯/১১ প্রজন্ম’ হিসাবে বর্ণনা করেছেন। এই লেখকরা সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ, ২০০৮ সালের আর্থিক বিপর্যয়ের মধ্যে বেড়ে ওঠেছেন। 
ব্রিটিশ সাহিত্য জগতে গ্রান্টার এই তালিকার গুরুত্ব রয়েছে। এটিকে ব্রিটেনের লিটারারি ল্যান্ডস্কেপের ব্যারোমিটার হিসাবে দেখা হয়। ১৯৮৩ সালে গ্রান্টার প্রথম তালিকায় যেসব তরুণ উপন্যাসিক স্থান পেয়েছিলেন, এখন তারা বিশ্ব সাহিত্যের গুরুত্বপূর্ণ লেখক। সেই তালিকায় স্থান করে নিয়েছিলেন নোবেলজয়ী কাজুও ইশিগুরো এবং বুকারজয়ী সালমান রুশদীর মত লেখকেরা।
২০২৩ সালে গ্রান্টার তালিকায় স্থান পাওয়া সেরা ২০ জন তরুণ ব্রিটিশ উপন্যাসিকের নাম নীচে দেওয়া হল:
১. গ্রায়েম আর্মস্ট্রং
২. জেনিফার অ্যাটকিন্স
৩. সারা বাউমে
৪. সারাহ বার্নস্টাইন
৫. নাতাশা ব্রাউন
৬. এলেনর ক্যাটন
৭. লরেন অ্যামি কার্টিস
৮. এলিজা ক্লার্ক
৯. টম ক্রু
১০. ক্যামিলা গ্রুডোভা
১১. ইসাবেলা হাম্মাদ
১২. সোফি ম্যাকিন্টোশ
১৩. আনা মেটকাফ
১৪. টমাস মরিস
১৫. ডেরেক ওউসু
১৬. কে প্যাট্রিক
১৭. ইয়ারা রড্রিগেজ ফাউলার
১৮. সাবা সামস
১৯. অলিভিয়া সুদজিক
২০. এলি উইলিয়ামস
সূত্র: বিবিসি