পোস্টস

সমালোচনা

“ক্যাথরিন পার ও অন্যান্য” আমার শিক্ষকের বই। ~ মুহাম্মদ আল ইমরান।

১০ আগস্ট ২০২৪

মুহাম্মদ আল ইমরান

বই: ক্যাথরিন পার ও অন্যান্য।

লেখক: মরিস ব্যারিং।

ভাষান্তর: ক্যাথরিন পিউরীফিকেশন ম্যাডাম।

 

বই: যারা অনুবাদ নাটকের সংকলন চান তাদের জন্য এই বইটি। এই বইতে মোট ৭টি নাটকের অনুবাদ রয়েছে। ছোট ছোট নাটকগুলো খুব অল্প সময়ে পড়া শেষ হয়ে যাবে। প্রত্যেকটি নাটক আপনাকে নব্য চিন্তার দিকে ধাবিত করবে। ফলে একটি নাটক পড়া শেষ করে অনেক বেশি চিন্তা করার সুযোগ পাবেন।

 

লেখিকা: লেখিকা ক্যাথরিন ম্যাডাম যেহেতু একাডেমিক ও কর্মজীবনে নাট্যকলার সঙ্গে ওতপ্রোভাবে যুক্ত আছেন সেহেতু ৭টি নাটক নির্বাচনে নিশ্চয়ই তার অভিজ্ঞতার প্রভাব পরেছে। "ক্যাথরিন পার ও অন্যান্য" বইটি লেখিকার প্রথম অনুবাদ গ্রন্থ। এছাড়াও তার অন্য অনুবাদ নাটক ও গবেষণামূলক প্রবন্ধসমূহ বিভিন্ন সংকলনে প্রকাশিত হয়েছে।

 

বইটি সংগ্রহ করার গল্প: রকমারিতে যোগাযোগ করি। জানতে পারি তাদের স্টকে বইটি নেই। অতঃপর তাদের বলি বইটি সংগ্রহ করে দিতে। ১ সপ্তাহের মত চেষ্টা চালিয়ে ব্যর্থ। প্রকাশকের নিকটও নেই বইটি। সামাজিক যোগাযোগ মাধ্যমে সার্চ করি সেখানে ক্ষ্যাপা নামক পেইজে পাভেল ভাইয়ের ফোন নম্বর পেয়ে তার সাথে যোগাযোগ করি৷ তিনি বলেন বইটি আছে। তবে এখন তিনি ঢাকার বাহিরে ঢাকা ফিরে বইটি আমাকে দিতে পারবেন। অনেক অপেক্ষার পর বইটি হাতে পাই ৩০ সেপ্টেম্বর ২০২৩ তারিখে।

 

অটোগ্রাফ: বই হাতে পেয়ে ক্যাথরিন ম্যাডামের অটোগ্রাফ সংগ্রহ করতে যাই। তিনি বলেন এটা ভাষান্তরিত বিধায় অটোগ্রাফ দেয়া হবে না। অবশ্য অনেক বলার পরে ম্যাডাম তার নামের সিল দেন এবং সঙ্গে সুন্দর একটি শব্দ লিখে দেন ৮ অক্টোবর ২০২৩ তারিখে।

 

~ মুহাম্মদ আল ইমরান।

১৭ আষাঢ় ১৪৩১ | ১ জুলাই ২০২৪

পটুয়াখালী, বরিশাল, বাংলাদেশ।