পোস্টস

নিউজ

ইসরায়েলি কারাগারে বন্দী ফিলিস্তিনি লেখক বাসিম জিতলেন মর্যদাবান সাহিত্য পুরস্কার

২৯ এপ্রিল ২০২৪

নিউজ ফ্যাক্টরি

Featured Image
ইসরায়েলি কারাগারে বন্দী ফিলিস্তিনি লেখক বাসিম খন্দকজি চলতি বছরের ইন্টারন্যাশনাল প্রাইজ ফর অ্যারাবিক ফিকশন (আইপিএএফ) পুরস্কার জিতেছেন। এটি আরব বিশ্বের সবচেয়ে মর্যাদাবান সাহিত্য পুরস্কার। এটিকে আরবি বুকার পুরস্কারও বলা হয়।    

রোববার (২৮ এপ্রিল) সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে একটি অনুষ্ঠানের মাধ্যমে ২০২৪ সালের আইপিএএফ বিজয়ীর নাম ঘোষণা করা হয়। ‘অ্যা মাস্ক, দ্য কালার অব দ্য স্কাই’ (A Mask, the Colour of the Sky) উপন্যাসের জন্য তিনি এই পুরস্কারটি পান।

পুরস্কার হিসেবে ৪০ বছর বয়সী এই লেখক পেয়েছেন ৫০ হাজার ডলার। পুরস্কারজয়ী বইটি ইংরেজিতে অনুবাদের জন্য অর্থও পাবেন তিনি। বাসিমের পক্ষে পুরস্কারটি গ্রহণ করেছেন তার ভাই ইউসুফ খন্দকজি।    

বিচারকরা ১৩৩টি বইয়ের মধ্য থেকে ‘অ্যা মাস্ক, দ্য কালার অব দ্য স্কাই’ কে সেরা উপন্যাস হিসেবে বেছে নিয়েছেন। এই বইগুলো ২০২২ সালের জুলাই থেকে ২০২৩ সালের জুনের মধ্যে প্রকাশিত হয়েছিল। 

রামাল্লার একটি শরণার্থী শিবিরে বসবাসকারী ফিলিস্তিনি প্রত্নতাত্ত্বিক নূরের জীবন কাহিনী এই উপন্যাসে তুলে ধরা হয়েছে। তিনি একদিন একটি পুরানো কোটের পকেটে একজন ইসরায়েলি নাগরিকের পরিচয়পত্র খুঁজে পান।  এরপর তিনি ইসরায়েলি নিরাপত্তা বেষ্টনীর আড়ালে থাকা জীবনকে বোঝার জন্য পরিচয়পত্রে উল্লেখিত ব্যক্তির নামে নিজের পরিচয় দেওয়ার পরিকল্পনা করেন।  

ফিলিস্তিনি লেখক বাসিম খন্দকজি, ২০০৪ সাল থেকে ইসরায়েলি কারাগারে বন্দী আছেন। সন্ত্রাসবাদের অভিযোগে তাকে গ্রেপ্তার করে ইসরায়েলি পুলিশ। তাকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। কারাগারে থাকাকালীন তিনি দুটি কবিতা সংকলন, ২৫০টি প্রবন্ধ এবং বেশ কয়েকটি উপন্যাস প্রকাশ করেন।  

উল্লেখ্য, বাসিম খন্দকজি ১৯৮৩ সালে ইসরায়েল অধিকৃত পশ্চিমতীরের নাবলুস শহরে জন্মগ্রহণ করেন। তিনি আন-নাজাহ ন্যাশনাল ইউনিভার্সিটিতে সাংবাদিকতা এবং মিডিয়া নিয়ে পড়ালেখা করেন। গ্রেপ্তার হওয়ার আগ পর্যন্ত তিনি ছোট গল্প লিখেছেন।

সূত্র: দ্য ন্যাশনাল