পোস্টস

সমালোচনা

“আজ রবিবার” নাটকের নিজস্ব ইতিবাচক অর্থ আছে।

১৩ আগস্ট ২০২৪

মুহাম্মদ আল ইমরান

আজ রবিবার। আপনি যখন এই লেখাটি পড়ছেন তখন রবিবার নাও হতে পারে। তবে আজ যে নাটক নিয়ে কথা বলবো সেই নাটকের নাম, "আজ রবিবার।" নাটকটি রচনা ও পরিচালনা করেছেন জননন্দিত কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদ। 

 

নাটকের শুরুতে কঙ্কা "আজ রবিবার" নাটকের চরিত্রের সঙ্গে সকলের পরিচয় করিয়ে দেন। কঙ্কা চরিত্রে অভিনয় করেন হুমায়ূন আহমেদের মেয়ে শিলা আহমেদ। যিনি সর্বশেষ "খোয়াব নগর" নাটকের খোয়াব কন্যার ভূমিকায় অভিনয় করে যেন খোয়াবের মতই অভিনয় থেকে বিরতি নেন।

 

পারিবারিক চালচিত্রের নাট্যরূপ। হুমায়ূন আহমেদের রচনা সমূহে তার বাস্তব জীবনের বেশ প্রভাব রয়েছে। সেদিক থেকে বলতে পারি "আজ রবিবার" নাটকের একটি নিজস্ব ইতিবাচক অর্থ আছে। বর্তমান সময়ে যখন টেলিভিশন নাটক নিয়ে রুচির প্রশ্ন ওঠে তখন নাটকের দর্শক বারবার ফিরে যায় সোনালি দিনে। যাকে ইংরেজিতে বলা হয়, "ওল্ড ইস গোল্ড।" নাটকের নাম নির্বাচনে কত সহজ দৃষ্টিভঙ্গি লক্ষণীয়। তবে এই সময়ে নাটকের নাম প্রসঙ্গে সেই দৃষ্টিভঙ্গি লোভনীয়। নাম প্রসঙ্গে নাই বা বললাম কিন্তু বর্তমান সময়ে নাটক দেখতে বসলে চিন্তা করতে হবে কে বা কারা আছে ব্যক্তির পাশে। পরিবার নিয়ে নাটক দেখা দুষ্কর। এ প্রসঙ্গে কতিপয় অভিনেতাকে বলতে শোনা যায়, নাটক থেকে শিখবে কেন? তাদের কাছে আমার প্রশ্ন, তাহলে সমাজের দর্পণ কি ভেঙে গেল? যত কথাই বলি না কেন! এই কথার কোন শেষ নেই। কিন্তু "আজ রবিবার" নাটক বারবার দেখলেও মনে প্রশান্তি আসে। যেমন প্রশান্তি আসে মেসির হাতে বিশ্বকাপ দেখে। 

 

মুহাম্মদ আল ইমরান।