পোস্টস

প্রবন্ধ

মোশাররফ করিম: আমাদের নাটক ভাই।

২২ আগস্ট ২০২৪

মুহাম্মদ আল ইমরান

ছবি: মোশাররফ করিম।

মোশাররফ করিম ১৯৭১ সালের ২২ আগস্ট বাংলাদেশের ঢাকায় জন্মগ্রহণ করেন। তার পূর্ণনাম কেএম মোশাররফ হোসেন(শামীম)। তার পৈতৃক নিবাস বরিশালের গৌরনদী থানার পিঙ্গলাকাঠী গ্রামে। বরিশালবাসী তাকে নিয়ে বেশ গর্বিত। বরিশালের আঞ্চলিক ভাষা সবার মাঝে উপস্থাপনার জন্য মোশাররফ করিম সকলের মাঝে প্রশংসিত।

জনপ্রিয় অভিনেতা তারিক আনাম খান-এর নাট্যকেন্দ্র মঞ্চনাটকের দলে যোগদান করেন। বলা যায় সেখান থেকেই অভিনয় জীবনের আনুষ্ঠানিক সূচনা। তবে তিনি 'ডেইলি স্টার' এ দেয়া এক সাক্ষাৎকারে জানান যে, তার অভিনয়ে দক্ষতা জন্ম নেয় স্কুল থিয়েটারে। সেই অর্থে অভিনয় জীবনের হাতেখড়ি স্কুল থিয়েটার। ১৯৯০ সালে অভিনেতা ও নির্দেশক তারিক আনাম খান এর নেতৃত্বে প্রতিষ্ঠিত 'নাট্যকেন্দ্র' নাট্যদলের মোশাররফ করিম একজন সদস্য।

তার অভিনীত প্রথম নাটক 'অতিথি।' টেলিভিশন নাটকে তার অভিনীত নাটকের সংখ্যা প্রায় ৬০০ টি। 'হ্যামলেটের ফিরে আসা' নাটক দিয়ে চমকে দিয়েছিলো পরিচালক আশরাফুজ্জামান। সেখানে অভিনয় করেছিল মোশাররফ করিম ও রওনক হাসান সহ আরো অনেকে। আমার পছন্দের নাটকের তালিকায় এটা রাখবো। বাংলা নাটকে মোশাররফ করিম নিজস্ব বলয় তৈরিতে সক্ষম হয়েছেন তার অভিনয় দক্ষতার জন্য। চলচ্চিত্র জগতেও মোশাররফ করিম অনন্য নাম। ২০০৪ সালে অভিনেতা, চলচ্চিত্র নির্মাতা ও লেখক তৌকীর আহমেদ পরিচালিত 'জয়যাত্রা' চলচ্চিত্রে মোশাররফ করিম 'ফণী' চরিত্রে অভিনয় করেন। যা ছিল তার প্রথম অভিনীত চলচ্চিত্র। জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ- এর 'দারুচিনি দ্বীপ' উপন্যাস অবলম্বনে তৌকীর আহমেদ নির্মিত চলচ্চিত্রে অয়ন/বল্টু চরিত্রে অভিনয় করেন মোশাররফ করিম। ২০২৪ সালে বাঙালি শিক্ষাবিদ, নাট্যকার, পরিচালক, অভিনেতা এবং রাজনীতিবিদ ব্রাত্যব্রত বসু রায়চৌধুরী/ব্রাত্য বসু'র পরিচালিত বাংলা ভাষার ভারতীয় অ্যাকশন থ্রিলার কমেডি চলচ্চিত্র 'হুব্বা'র নাম চরিত্রে অভিনয় করেন মোশাররফ করিম। বর্তমান সময়ে এসে ওয়েব সিরিজ বেশ জনপ্রিয় হয়ে উঠতে শুরু করেছে। সেখানেও আছে মোশাররফ করিমের অভিনয় দক্ষতার ভিন্ন মাত্রা। ২০২১ সালে তরুণ চলচ্চিত্র পরিচালক ও চিত্রনাট্যকার আশফাক নিপু্নের পরিচালিত 'মহানগর' ওয়েব সিরিজে মোশাররফ করিম অভিনয় করে প্রশংসা পান এবং ব্লেন্ডারস চয়েস-দ্য ডেইলি স্টার ওটিটি অ্যান্ড ডিজিটাল কনটেন্ট পুরস্কারে সেরা অভিনয়শিল্পী(পুরুষ) সমালোচক শাখায় বিজয়ী হন তিনি। অজ্ঞাতনামা, হালদা, ডিকশনারি, মুখোশ সহ আরো অনেক সিনেমায় অভিনয় করেছেন মোশাররফ করিম। সাম্প্রতিক সময়ে "প্রথম আলো"র বিনোদন প্রতিবেদনে জানা যায় 'মীর জাফর চ্যাপ্টার ২' ছবির প্রযোজক রানা সরকার জানিয়েছেন, "ফেরদৌসের বিকল্প বাংলাদেশ থেকে মোশাররফ করিমও হতে পারেন।"

মোশাররফ করিম ২০০৪ সালের ৭ই অক্টোবর অভিনেত্রী রোবেনা রেজা জুঁই কে বিয়ে করেন। তাদের সন্তানের নাম রোবেন রায়ান করিম। মোশাররফ করিম অভিনয় দক্ষতার জন্য সকলের মাঝে যেমন সেরা, তেমনি মানুষ হিসেবেও সেরা৷ মোশাররফ করিম সম্পর্কে জানতে চাইলে বাংলাদেশের খ্যাতিমান অভিনেতা, নাট্যকার ও লেখক ফারুক আহমেদ বলেন, "মোশাররফ করিম বর্তমান সময়ের সবচেয়ে  ভালো অভিনেতা। মোশাররফ করিম অসাধারণ ভালো মানুষ।" ফারুক আহমেদের ও মোশাররফ করিম এক স্ক্রিনে বেশ কিছু নাটকে অভিনয় করেছেন। তাদের ভিতর সম্পর্কটা বেশ গভীর তা বলতে দ্বিধা নেই। 'মানিব্যাগ', 'বিহাইন্ড দ্য সিন', 'প্যারা', 'জিরো পয়েন্ট', 'সিকান্দার বক্স' এর মত জনপ্রিয় নাটক দর্শকদের উপহার দিয়েছেন তারা। ২০২৪ সালের ১৩ মে ফারুক আহমেদ সামাজিক যোগাযোগ মাধ্যমে মোশাররফ করিমের সঙ্গে দেখা হওয়ার ছবি পোস্ট করে বলেন, "...আমি দোতলায় মোশাররফ করিম চারতলায়। সুটিং শেষে দুজনের দেখা। বুকে জড়িয়ে ধরলো সে আমাকে। একসময় কত নাটকে অভিনয় করেছি একসাথে। কত স্মৃতি দুজনের।আমাকে পেয়ে তাঁর সেকি আনন্দ! মোশাররফ করিম তুমি এদেশের গর্ব। আমি তোমাকে ভালোবাসি।" তাদের ভিতরে এই মাধুর্যময় স্মৃতি আরো প্রসারিত হতে পারে নতুন কোন নাটক বা চলচ্চিত্রে একত্রে অভিনয়ে। মোশাররফ করিমের ভাইয়ের মেয়ে, বরিশালের সরকারি সৈয়দ হাতেম আলী কলেজের সহযোগী অধ্যাপক আফরোজা আলো বলেন, "কাকা ভীষণ ভালো একজন মানুষ। একদম আলাভোলা প্রকৃতির। অভিনয়টা ওর অন্তরে, ওর আত্মায়। কাকা আরো সফল হোক।" হ্যাঁ, তিনি ঠিক বলেছেন অন্তরে অভিনয় আছে বলেই মোশাররফ করিম অন্যদের থেকে সেরা। আফরোজা আলো ম্যাডামের ছোটকন্যা মোশাররফ করিমকে নাটক ভাই বলে অভিহিত করেন। তাই সেই সুরে আমিও বলছি- একজন সাধারণ দর্শকের দৃষ্টিকোণ থেকে আমারও প্রত্যাশা থাকবে, আমাদের নাটক ভাই, বরিশাল তথা বাংলার গর্ব, মোশাররফ করিম আরো সফল হোক।

মুহাম্মদ আল ইমরান।

তথ্যসূত্র: 
- ক্ষুদে বার্তায় সাক্ষাৎকার, ফারুক আহমেদ, অভিনেতা।
- ক্ষুদে বার্তায় সাক্ষাৎকার, আফরোজ আলো, সহযোগী অধ্যাপক।
- উইকিপিডিয়া, মোশাররফ করিম।
- ফেইসবুক পোস্ট, ফারুক আহমেদ: https://www.facebook.com/100005249196442/posts/pfbid02zfrwyNyCkdbyWzc8KWx42qxj7J781pKS3gfzUYbetFra3VbrHgCXzY9rWWXcVUFtl/
- প্রথম আলো: https://www.prothomalo.com/entertainment/dhallywood/t24ilt8w8t