পোস্টস

চিন্তা

কণ্ঠশিল্পীরা কণ্ঠে দিয়ে, পরিচালকরা নির্মাণ দিয়ে বন্যার্তদের পাশে! মুহাম্মদ আল ইমরান।

২৯ আগস্ট ২০২৪

মুহাম্মদ আল ইমরান

ইনডিপেনডেন্ট ফিল্মমেকারস কমিউনিটি

"সকলের তরে সকলে আমরা,
প্রত্যেকে আমরা পরের তরে!"

শিক্ষা জীবনে এই ভাবসম্প্রসারণ পড়ে নাই এমন শিক্ষার্থী খুঁজে পাওয়া দুষ্কর। বর্তমান সময়ে এসে এই ভাবসম্প্রসারণের প্রতিফলন লক্ষ্য করা যাচ্ছে বাংলাদেশে।

সাম্প্রতিক ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্তদের সহায়তা প্রদানের জন্য ব্যক্তিগত ও প্রাতিষ্ঠানিকভাবে নানান উদ্যোগ গ্রহণ করা হয়েছে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ব্যান্ড মিউজিক এসোসিয়েশন আজ(২৮ আগস্ট ২০২৪ খ্রিষ্টাব্দ) বানভাসি মানুষের সহায়তা প্রদানের জন্য আয়োজন করেছে কনসার্টের। সেখানে কণ্ঠশিল্পীরা তাদের কণ্ঠে দিয়ে বন্যার্ত মানুষের পাশে দাঁড়িয়েছে। এদিকে নির্মাতাদের আছে অসাধারণ নির্মাণ তারা তাদের নির্মাণ দিয়ে বানভাসি মানুষদের পাশে দাঁড়িয়েছে। 'জীবন সংগ্রামের ছবি' শিরোনামে উন্মুক্ত চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করেছে ইনডিপেনডেন্ট ফিল্মমেকারস কমিউনিটি। যাতে  ৪টি পর্বে ১৫টি সিনেমা দেখানো হবে। সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে ইভান মনোয়ারের 'দ্য সাউন্ড ইজ লাউড' দিয়ে ১ম সেশন শুরু হবে। ৩ মিনিট প্রিমিয়ার হবে 'দ্য সাউন্ড ইজ লাউড' স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি। এই সেশনে মোট ৬টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র রাখা হয়েছে। পরে দেখানো হবে 'হাওয়ার টানে'। 'হাওয়ার টানে' এই স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের নির্মাতা ফুয়াদ নাসের। ৬ মিনিট ২০ সেকেন্ডের 'হাওয়ার টানে' স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের পর গোলাম রাব্বানীর 'আনটাং' প্রদর্শিত হবে৷ চলচ্চিত্রের দৈর্ঘ্য ১৩ মিনিট ৫০ সেকেন্ড। এরপর 'ইতি ছালমা'। ৪ মিনিট ২৫ সেকেন্ডের এই চলচ্চিত্রের পরিচালক এ কে এম জাকারিয়া। পরে মাশরুর পারভেজের 'ইউর আইস'। এই চলচ্চিত্রের দৈর্ঘ্য ৮ মিনিট।১ম সেশনের সর্বশেষ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের নাম 'ঘরে ফেরা'। এ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের দৈর্ঘ্য ৩০ মিনিট। কামরুল আহসান লেনিন।

২য় সেশনে মোট ৪টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র রাখা হয়েছে। ১ম দেখানো হবে 'হাওয়ার টানে'। 'লাইক অ্যা মুভি' এই স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের নির্মাতা চৈতালি সমাদ্দার। ৫ মিনিট 'লাইক অ্যা মুভি' স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের পর আরিফুর রহমানের 'রোকাইয়া' প্রদর্শিত হবে৷ চলচ্চিত্রের দৈর্ঘ্য ১১১ মিনিট। এরপর 'ছাড়পত্র'। ২১ মিনিটের এই চলচ্চিত্রের পরিচালক অপরাজিতা সংগীতা। পরে জাহিদুর রহমানের 'ওমর ফারুকের মা'। এই চলচ্চিত্রের দৈর্ঘ্য ৩১ মিনিট। এর ভিতর দিয়ে শেষ হবে ২য় সেশনের সর্বশেষ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র।

তিন এ তিন। হ্যাঁ, আগত দর্শকেরা ৩য় সেশনে দেখতে পারবেন ৩টি চলচ্চিত্র। এই সেশনে প্রথমে রয়েছে লিটন কর এর নির্মিত ১১ মিনিটের 'আই সি ইউ' চলচ্চিত্র। পরে দেখানে হবে ১৪ মিনিটের 'হাওয়াই মিঠাই' চলচ্চিত্র। এর পরিচালক রাকায়েত রাব্বী। 'বিস্মরণের নদী' দিয়ে শেষ হবে ৩য় সেশন। ৩৫ মিনিটের 'বিস্মরণের নদী' চলচ্চিত্রের পরিচালক এন রাশেদ চৌধুরী।

৪র্থ ও সর্বশেষ সেশনে ইন্ডিপেন্ডেন্ট ফিল্মমেকারস কমিউনিটি রেখেছেন ২টি চলচ্চিত্র। শেষ সেশনের প্রথম চলচ্চিত্র 'কমলাপুরাণ' পরিচালক আমিনুর রহমান মুকুল। ব্যাপ্তি ৪৩ মিনিট। এরপর প্রদর্শিত হবে মোল্লা সাগর পরিচালিত ২০ মিনিটের চলচ্চিত্র 'সাইরেন'। এই চলচ্চিত্রের মাধ্যমে শে হবে ৪র্থ সেশনের নির্ধারিত ৬৩ মিনিট।

উক্ত চলচ্চিত্র প্রদর্শনী হবে সোহরাওয়ার্দী উদ্যানে অবস্থিত উন্মুক্ত মঞ্চে। ৩০ আগস্ট ২০২৪ খ্রিষ্টাব্দ শুক্রবার সোহরাওয়ার্দী উদ্যানে ইনডিপেনডেন্ট ফিল্মমেকারস কমিউনিটি আয়োজন করেছে বন্যার্তদের সহায়তায় 'জীবন সংগ্রামের ছবি' শিরোনামে উন্মুক্ত চলচ্চিত্র প্রদর্শনীর।

২৭ আগস্ট ২০২৪ খ্রিষ্টাব্দ দৈনিক আজকের পত্রিকার অনলাইনে 'আনটাং' চলচ্চিত্রের পরিচালক গোলাম রাব্বানী বলেন, 'এটা কোনো উৎসব নয়। আমরা সবাই এক হয়েছি বন্যার্তদের জন্য কিছু করার লক্ষ্যে। যাঁরা সিনেমা দেখতে আসবেন তাঁদের প্রতি আহ্বান থাকবে, যে যার সামর্থ্য অনুযায়ী সহযোগিতার হাত বাড়িয়ে বন্যার্তদের পাশে এগিয়ে আসবেন।'

তাদের এই আয়োজন থেকে উত্তোলন কৃত অর্থ বন্যার্তদের সহায়তায় ব্যয় করা হবে। নির্মাতারা তাদের নির্মাণ দিয়ে বন্যার্তদের সহযোগিতা করুন এগিয়ে এসেছে। আপনিও আপনার স্থান থেকে বন্যার্তদের সহযোগিতা করুন এবং তাদের জন্য প্রার্থনা করুন।

মুহাম্মদ আল ইমরান
১৩ই ভাদ্র ১৪৩১ বঙ্গাব্দ, ২৮শে আগস্ট ২০২৪ খ্রিষ্টাব্দ।