পোস্টস

প্রবন্ধ

নতুন বাংলাদেশ ও আমাদের প্রত্যাশা

২৯ আগস্ট ২০২৪

Arafat Mozumder

একমাসের বেশি সময়ের আন্দোলনের পরে নতুন সূর্য পূর্ব দিগন্তে জেগে উঠেছে। অন্ধকারকে বিদায় করতে অনেক রক্ত ও জীবন উৎসর্গ করতে হয়েছে। যার বিনিময়ে জেগে উঠেছে নতুন সূর্য। যে আলোক থাকবেনা কোন বৈর্ষম্য বা দুনীর্তি। রাষ্ট্র ব্যবস্থায় থাকবে সকলের জন্য সমান অধিকার ও সুযোগ সুবিধা। 

 

একটি নতুন অধ্যায় সবচেয়ে বেশি প্রয়োজন হয়, সাধারণ মানুষের ধৈর্য্য ও সহযোগিতার মনোভাব।  পুরাতন ব্যবস্থার বিদায়ের পরে, রাষ্ট্র কাঠামোর অনেক কিছু পরিবর্তন বা পরিবর্ধনের প্রয়োজন হয়।  দুনীর্তিবাজরা আমলারা দেশ ছেড়ে পলাতক, যার ফল হিসাবে বিভিন্ন প্রতিষ্ঠানে জনবলের সংকট।  রাষ্ট্র কাঠামো ফিরিয়ে আনতে নতুন নিয়োগ এবং অবকাঠামো উন্নয়নের জন্য রাষ্ট্রের প্রয়োজন সময়। যার জন্য আমাদের প্রয়োজন যথেষ্ট ধৈর্য্য। 

 

নতুন রাষ্ট্রের জনগণের জন্য তৈরী করে দিতে হবে একটা উপযুক্ত গণতন্ত্রের কাঠামো।  যযে কাঠামো ব্যবস্থায় কেউ নিজেকে স্বৈরাচার হিসেবে যাতে উপস্থাপন করতে না পারে।  এক্ষেত্রে সঠিক উদাহরণ হতে পারে,  আমেরিকা। সর্বচ্চো দুইবারের বেশি সরকার প্রধান হওয়া যাবে না। শিক্ষা ব্যবস্থার উন্নতি। রাষ্ট্রের জনগণের দেওয়া টাকা সরকার শিক্ষা ব্যবস্থায় বিনিয়োগ করলে, জনগণ যেন সুবিধা পায়। নিজেদের স্যাটেলাইট আকাশে যেন আমরা উৎক্ষেপণ করতে পারি। পাশাপাশি স্বল্প মূল্য আমাদের জনগণের চিকিৎসা ব্যবস্থা করতে হবে। 

 

পরিশেষে সব প্রাপ্তি হতে পারে, সুন্দর একটি জবাবদিহি ব্যবস্থা মাধ্যমে। যা সরকার কে শতভাগ নিশ্চিত করতে হবে।