পোস্টস

নিউজ

ঢাবি লাইব্রেরিতে ১৯৭২ থেকে ৭৫ সালের পত্রিকা পড়তে পারছেন পাঠক

১ সেপ্টেম্বর ২০২৪

নিউজ ফ্যাক্টরি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কেন্দ্রীয় লাইব্রেরির পুরোনো পত্রিকার আর্কাইভে থাকা ১৯৭২ থেকে ১৯৭৫ সালের পত্রিকাগুলো পাঠকদের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে। ২০১৩ সালের শেষের দিকে সে সময়ের পত্রিকাগুলো দেখা বন্ধ করে দিয়েছিল লাইব্রেরি কর্তৃপক্ষ। তবে গত ৫ আগস্ট ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের ফলে আওয়ামী লীগ সরকারের পতনের পর তা আবার উন্মুক্ত করে দেওয়া হয়েছে।   

গত এক যুগ ধরে লাইব্রেরির পুরোনো পত্রিকার আর্কাইভে ৭২ থেকে ৭৫ সালের পত্রিকাগুলো দেখতে পাওয়া যেত না। অথচ তার আগের অনেক পত্রিকার বাঁধাই করা বান্ডিল ছিল। এমনকি সেখানে ১৯৫৪ ও ৫৫ সালের পত্রিকার কিছু সংখ্যাও পাঠকরা পড়তে পারতেন।   

এতদিন ধরে ৭২ থেকে ৭৫ এর শাসনামল নিয়ে পাঠকদের তীব্র কৌতূহল ছিল। কী কারণে সে সময়ের পত্রিকাগুলো উন্মুক্ত ছিল না তা নিয়েও জিজ্ঞাসা ছিল তাদের। এবার সেসব প্রশ্নের জবাব পাওয়ার জন্য আর্কাইভগুলো ঘেঁটে দেখছেন তারা।    

এদিকে লাইব্রেরির কর্মকর্তারা জানিয়েছেন, ৭২ থেকে ৭৫ সালের পত্রিকাগুলো এতদিন ধরে উন্মুক্ত না করে দেওয়ার পিছনে কোনো বিশেষ নির্দেশ ছিল না। পত্রিকাগুলো এমন নাজুক হয়ে পড়েছিল যেন ধরলেই ছিঁড়ে যাবে। এজন্য সে সময়ের পত্রিকাগুলো আলাদা করে রাখা হয়েছিল। 

লাইব্রেরির একাধিক কর্মকর্তা উল্লেখ করেছেন, ২০১৪ সালের পর শিক্ষক-শিক্ষার্থী, সাংবাদিক ও গবেষকদের সে সময়ের পত্রিকার স্ক্যান কপি প্রিন্ট করে দেওয়া হতো। তবে মূল সংখ্যাগুলো দেখার কোনো সুযোগ ছিল না।

ঢাবি লাইব্রেরির সহকারী লাইব্রেরিয়ান (টেকনিক্যাল) মো. রাসেল মিয়া বলেছেন, পুরোনো পত্রিকার আর্কাইভ ডিজিটালাইজেশনের কাজ প্রায় শেষ পর্যায়ে। এগুলোর মধ্যে ৭২ থেকে ৭৫ সালের পত্রিকাগুলোও রয়েছে। এখন যে কেউ লাইব্রেরিতে এসে পুরোনো পত্রিকাগুলোর হার্ড কপির (ছাপা কাগজ) পাশাপাশি সফট কপিও দেখতে পারবেন। এমনকি প্রিন্টও সংগ্রহ করতে পারবেন।