পোস্টস

সমালোচনা

শেক্সপিয়ার ও ইসলাম

২ সেপ্টেম্বর ২০২৪

মো. গোলাম কিবরিয়া

ইসলাম বিদ্বেষি উইলিয়াম শেক্সপিয়ার:

 

সালমান রুশদীকে ইসলাম বিদ্বেষি হিসাবে ঘৃণা করলে  শেক্সপিয়ার কে ও ঘৃণা করা উচিত। ইংরেজি সাহিত্যের এই জনক  তার অনেক লিখায় ইসলামের অবমাননা করেছেন। কিন্তু তারপরেও বাংলাদেশে শিক্ষা ব্যবস্থায় বিশেষ করে ইংরেজি সাহিত্যের পাঠকদের কাছে গুরুত্বপূর্ণ স্থান নিয়ে আছেন।  বাংলাদেশের সমাজ ব্যবস্থায় ধর্মীয় সংস্কৃতির যে স্থান তা  অবহেলিত। শিক্ষা ব্যবস্থার আধুনিকরনের সাথে সাথে নিজস্ব মূল্যবোধ অক্ষুণ্ন না রেখে প্যাচাত্যের দিকে ঝুকে পরেছি। অনেকটা অন্ধভাবে। অন্ধ এ জন্য বলছি যে, পশ্চিমা শিক্ষার সময় আমাদের সংস্কৃতিতে যে আঘাত বা সমালোচনা তা কেন জানি আমাদের গুণীজনরা প্রকাশ করেন না। 
আমার লিখাটি বিশ্লেষণ ধর্মী। অনেক বড় না করে শেক্সপিয়ার কেন ইসলাম বিরোধী সেটা নিয় অল্প লিখবো। আল কুরআন ইংরেজিতে ট্রান্সলেট করা হয় ১৬৪৭ সালে কিন্তু ইংরেজদের জাতীয় কবি শেক্সপিয়ার মৃত্যু বরন করেন ১৬১৬ সালে। স্বাভাবিক প্রশ্ন তাহলে উনি ইসলাম বা আল কুরআন সম্পর্কে জানলেন কখন। এলিজাবেথ এর যুগে আরবীয়রা (অভিজাত  শ্রেনী) যখন আঙ্গুর (grapes) ফলের রস খেয়ে ( পড়ুন- মদ বা ওয়াইন) সময় কাটান তখন পশ্চিমারা প্রকাশ্যে বা গোপনে ইসলামিক সাহিত্য ও এর পরিব্যপ্তি নিয়ে ব্যস্ত এবং বার্ড অব এভোন ( শেক্সপিয়ার) খ্যাত লেখক এর বাইরে নয়।
আল-কুরআন ১১৪৩ সালে লেটিন ভাষায় প্রথম ট্রান্সলেট করা হয় এবং রি-ট্রান্সলেট করা হয় ১৫১৮ সালে। আমরা জানি এলিজাবেথ এর সময় লেটিন ভাষা ছিল শিক্ষার মাধ্যম। 
তাই বলা যায়, তিনি ইসলাম সম্পর্কে জ্ঞ্যাত। লিখা বড় করবো না। সরাসরি রেফারেন্স এ যাই। 
এক্ষেএে হেনরি ৬ ( Henry  VI), টিটাস এনড্রোনিকাস (Titus Andronicus), ওথেলো  (Othello) এবং Merchent of Venice এর কথা বলা যায়। Henry VI এর মধ্যে  অনুচ্ছেদ ১ আর দৃশ্য ২ এ সরাসরি বিশ্ব নবীকে আঘাত করা হয় এই বলে...
" Was Mohomet inspired with dove?"

Titus Andronicus এর মধ্যে একটি চরিত্র এরোন ( Aaron)  যে কিনা মুসলিম এবং তাকে খারাপ চরিত্রের ব্যক্তি হিসাবে ব্যঙ্গাত্মক ভাবে,   উপস্থাপন করা হয়েছে।
" Thou art a Roman, be not barbarous".
অনুচ্ছেদ ২ দৃশ্য ২ এ  এরোনকে,  মুসলিম চরিত্র রক্ত চোসা হিসাবে দেখানো হয়েছে।
"  To do some fetal execution?/ No, madam these are no veneral sign."

ওথেলো গল্পটি ছিল চুরান্ত আঘাত ইসলামের উপর। লেখক গল্পের পরতে পরতে ইসলামকে বা মুসলমানদের আঘাত করেছেন। Othello তে...
" Damned as thou art, thou hast enchanted  her".
এটা দিয়ে লেখক সরাসরি মুসলিম চরিত্র ওথেলোকে অবমাননা করেছেন। প্রকান্তরে ইসলামি বিশ্বাসী মানুষদের হীনভাবে উপস্থাপন করেছেন।  
হেনরি ৪ ( Henry IV) এ লিখছেন 
”And every word a lie....  This is the English, not the Turkish court" 
এখানে বুঝাতে চেয়েছেন মুসলমানরা মিথ্যা কথা বলেন যেটা ইসলাম বিদ্বেষী মনোভাবের বহিঃপ্রকাশ।

প্রশ্ন, আমরা কি শেক্সপিয়ারকে নিষিদ্ধ করব। আমার উত্তর, এটা কখনই না।

ধন্যবাদ।।।।।।