পোস্টস

নিউজ

বিড়ালপ্রেমী মার্গারেট এটউড

৩ সেপ্টেম্বর ২০২৪

নিউজ ফ্যাক্টরি

বুকারজয়ী মার্গারেট এটউড কানাডার কবি, উপন্যাসিক, সাহিত্য সমালোচক, প্রাবন্ধিক, পরিবেশ কর্মী এবং শিক্ষক। পাশাপাশি বিড়ালপ্রেমী হিসেবেও তার খ্যাতি রয়েছে।

২০২১ সালে ‘অন ক্যাটস: অ্যান এনথোলজি’ নামের একটি বই প্রকাশিত হয়। এটি বিড়াল নিয়ে বিভিন্ন লেখকের লেখা প্রবন্ধ, গল্প, কবিতার একটি সংকলন। এই বইয়ের ভূমিকা লিখেছেন মার্গারেট এটউড।

বইটিতে নোবেলজয়ী মার্কিন লেখক আর্নেস্ট হেমিংওয়ের বিড়াল সংক্রান্ত লেখাও রয়েছে। বিড়ালপ্রেমী এই লেখকের ১১টি বিড়াল ছিল। এদের সঙ্গে বসে তিনি মদ্যপান করতেন। এছাড়া রয়েছে জন কিটস, জেমস বোয়েন, এলিস ওয়াকারসহ আরো অনেক লেখকের লেখা।

বইয়ের ভূমিকায় এটউড বিড়াল নিয়ে তার ভালবাসার কথা প্রকাশ করেন। তিনি জানান, পোষা বিড়ালগুলো তাকে লেখার অনুপ্রেরণা দেয়। প্রথম পোষা বিড়াল পার্কির দুঃখজনকভাবে হারিয়ে যাওয়া, এরপর ব্ল্যাকি নামের আরেকটি বিড়ালের মৃত্যুর কথা স্মরণ করেছেন তিনি। এই প্রাণীটি কীভাবে তার সাহিত্যকর্মেও প্রবেশ করেছে তাও তুলে ধরেছেন।  

৮৪ বছর বয়সি এই লেখক জানান, শৈশবে তিনি বিড়াল ছানা পালার জন্য বায়না ধরেছিলেন। কিন্তু তার বাবা-মা তাতে রাজি হননি। ৬ বছর বয়সে তিনি উড়ন্ত বিড়ালের ছবি আঁকতে পছন্দ করতেন।

ছোটবেলায় বিড়াল নিয়ে তিনি অনেক কবিতাও লিখেছিলেন। সবগুলো কবিতা একত্রিত করে তিনি একটি বই তৈরি করেছিলেন। সেটির নাম দিয়েছিলেন রাইমিং ক্যাটস।

এছাড়া ২০১৬ সালে তিনি একটি গ্রাফিক নভেল প্রকাশ করেন। ‘এঞ্জেল ক্যাটবার্ড’ নামের বইটি তার লেখা প্রথম গ্রাফিক নভেল ছিল। এই বইতে তিনি একটি সুপার হিরোর চরিত্র সৃষ্টি করেছেন। এই সুপার হিরোর কিছু অংশ বিড়ালের এবং কিছু অংশ পাখির ছিল। ২০২০ সালে এটউডের কবিতা সংকলন ‘ডিয়ারলি’ প্রকাশিত হয়। ওই বইয়ে ঘোষ্ট ক্যাট নামে একটি কবিতা রয়েছে।

উল্লেখ্য, মার্গারেট এটউড একজন নামকরা সাহিত্যিক। তিনি দুইবার বুকার প্রাইজ পেয়েছেন। প্রতি বছর সম্ভাব্য নোবেল বিজয়ী লেখকদের তালিকায় তার নাম থাকে। তার উল্লেখযোগ্য বই হলো, দ্য হ্যান্ডমেইড’স টেল, ক্যাটস আই, দ্য ব্লাইন্ড অ্যাসাসিন, এলিয়াস গ্রেস, দ্য টেস্টামেন্টস, অরিক্স এন্ড ক্রেক।

সূত্র: দ্য গার্ডিয়ান