পোস্টস

নন ফিকশন

কেন প্রোগ্রামারদের গার্লফ্রেন্ড থাকে না 🧐

২১ সেপ্টেম্বর ২০২৪

Imran Hossen Hridoy

অনেকেই মনে করেন প্রোগ্রামারদের গার্লফ্রেন্ড থাকেনা, এরা নিসঙ্গ ও অসামাজিক প্রাণী। ব্যাপারটা আসলে সত্য না, প্রোগ্রামারদের গার্লফ্রেন্ড থাকতেই পারে। তবে নির্মত সত্য হলো গার্লফ্রেন্ড টিকে না।

 


অনেকে নতুন নতুন প্রোগ্রামিং শিখে কেবলমাত্র হ্যালো ওয়ার্ল্ড প্রিন্ট করার পরই ফেসবুকে I am a programmer I have no life পেজে লাইক দিয়ে গার্লফ্রেন্ডের সাথে ব্রেকআপ করে ফেলে, জাস্ট এই অজুহাতে যে একজন প্রোগ্রামার হতে যাচ্ছে। কারও কারও কাছে এগুলো ফ্যাশন হয়ে দাঁড়িয়েছে। কিন্তু প্রকৃত প্রোগ্রামাররা কখনও ইচ্ছাকৃতভাবে এধরনের কাজ করতে চায়না। এর পেছনে লুকিয়ে আছে কিছু বেদনাদায়ক রহস্য।
চলুন জেনে নিই কেন প্রোগ্রামারদের গার্লফ্রেন্ড টিকে না।


১। প্রোগ্রামাররা সবসময় On Duty তে থাকে। অর্থাৎ প্রতিটি সময় মস্তিস্ক problem solving নিয়ে ব্যস্ত থাকে। সারাদিনের কাজের অমিমাংসিত সমস্যাগুলো নিয়ে ভাবতে থাকে মস্তিস্ক। ফলে প্রোগ্রামাররা কখনই অন্য কোন কাজে পূর্ণ মনযোগ দিতে পারেনা। অপরদিকে মেয়েরা চায় মনযোগ, সেটা একজন প্রোগ্রামারের পক্ষে দেওয়া কখনই সম্ভব না।


২। সারাদিন একই ধরনের কাজ করার ফলে প্রোগ্রামাররা একটু এক ঘেঁয়েমী টাইপের হয়ে থাকে। ফলে মিষ্টি মিষ্টি কথা, রোম্যান্টিক বাক্য, প্রেমের কবিতা এসব শুনলে প্রোগ্রামারদের বিরক্ত লাগে, এসবে আগ্রহ প্রকাশ করেনা। এটি মেয়েদের কাছে খুবই হতাশার কারন হয়ে দাঁড়ায়।


৩। প্রতিদিনের শত শত সমস্যার সবটাই যে সমাধান হবে এমন কোন কথা নেই। একজন প্রোগ্রামার যখন কোন একটি সমস্যার সমাধান করতে পারেনা তখন তার ভেতরে এক ধরনের অতৃপ্তি, উদ্বেগ ও অস্থিরতার সৃষ্টি হয়। এই dissatisfaction আর anxiety এর কারনে ছোট খাটো বিষয় নিয়ে মেজাজ খিটখিটে হয়ে থাকে। ফলে সামান্য কারনেই ক্ষোভ বা বিরক্তি ফেটে বেরিয়ে পড়ে প্রোগ্রামারদের। অনেকেই জানেন যে প্রোগ্রামাররা মাঝে মাঝে অস্বাভাবিক আচরণ করে বসেন, এর কারন হচ্ছে এই dissatisfaction । এই বিষয়টা সাধারন মানুষ বুঝতে চান না, ফলে নিজের অবস্থান সম্পর্কে একটা ভুল ধারনার জন্ম নেয়। এই একই কারনে মেয়েরা প্রোগ্রামারদের অপছন্দ করতে শুরু করেন। এই একটা কারনে প্রোগ্রামারদের কাছ থেকে অনেক কাছের বন্ধুও দুরে সরে যায়। অথচ ব্যাপারটা খুবই বেদনাদায়ক।
 

৪। কিছু কিছু প্রোগ্রামার পোষাক নির্বাচনে একটু অসচেতন হয়ে থাকে। এটা মেয়েদের কাছে লজ্জার কারন হয়ে দাঁড়ায়। অনেক রেস্টুরেন্টে গিয়ে মেনুর নাম বলতে পারেনা কিংবা অনেক অপরিচিত মানুষের সাথে দেখা হলে কিভাবে আচরণ করা উচিৎ বুঝতে উঠতে পারেনা ফলে একটা বিপত্তি দেখা দেয়।
 

৫। গানিতিক জগতের বাস্তববাদী প্রোগ্রামারদের অনেকেরই 'তুমাকে ছারা আমি বাচপোনা' টাইপের লুতুপুতু আবেগ কম থাকে। ফলে কাপলদের স্বাভাবিক মনমালিন্যের সময় সম্পর্কগুলোকে সুন্দরভাবে হ্যান্ডেল না করে বরং পার্টনারদের 'যা ভাগ' বলে বিদায় করে। ফলে সম্পর্কগুলো খুব বেশি স্থায়ী হয় না।
 

৬। প্রোগ্রামরা সবকিছু দুই লাইন বেশি বুঝতে চেষ্টা করে, যা তাদের পার্টনারের কাছে তুলনামুলক অপছন্দের হয়ে থাকে। প্রোগ্রামারদের দৃষ্টিভঙ্গি ইতিবাচক কিন্তু তাদের এই অতিরিক্ত ভাবনা ও অতিরিক্ত সূদুরপ্রসারী দৃষ্টি তাদের সম্পর্কের ফাটল সৃষ্টির অন্যতম কারন। একই প্রফেশনের পার্টনার না হলে সবদিন থেকে ম্যাচ করা খুবই কঠিন।


সুতরাং প্রোগ্রামারদের সাথে বন্ধুর মত আচরণ করুন। তারা সর্বদায় কোন না কোন সমস্যায় জর্জরিত, তাদের সাথে ইতিবাচক ব্যবহারই আপনাকে তাদের নিকটস্থ করতে সাহায্য করবে।