পোস্টস

প্রবন্ধ

মধ্যবিত্ত জীবন

৭ মে ২০২৪

Rocky Meraz

মূল লেখক রকি মেরাজ

মধ্যবিত্ত জীবন খুবই জনপ্রিয়। এ জীবনের পুরোটাই শিক্ষনীয়। আমাদের শহরে মধ্যবিত্তরা আসে একটু ভাল করে বাঁচতে, একটু বেশী রোজগার করতে। পরিবার নিয়ে স্বচ্ছন্দে দিনযাপন করতে। অথচ মধ্যবিত্ত জীবন তাদের স্বপ্নগুলোকে স্বপ্নের ভেতরেই রেখে দেয়। 

 মধ্যবিত্ত্যরা একদিন ঠিকই বুঝে যায়। সে আটকে গেছে জীবনের স্রোতে। এভাবেই সে স্বপ্নের ভেতরে বাঁচতে শুরু করে। হঠাৎ সে আবিষ্কার করে স্বপ্ন পূরণের ব্যার্থতা তাকে আর কষ্ট দেয় না। তখন জীবন নিয়ে তার আর কোন অভিযোগও থাকে না। 

এই শহরের মধ্যবিত্তরা একদিন ঠিকই বুঝে যায় তাদের  জীবনটা এমনই, ভীষণ এলোমেলো, তারে সাজানো যায় না, তারে গোছানো যায় না। তখন তারা জীবনকে উপভোগ করতে শুরু করে। তাদের উপভোগ্য জীবনের গল্পগুলো আস্তে আস্তে জনপ্রিয় হয়ে ওঠতে শুরু করে। এভাবেই  নাটক উপন্যাস কিংবা চলচ্চিত্রে মধ্য মধ্যবিত্ত শ্রেণির গল্পই সকলের কাছে শিক্ষনীয় ও সমাদৃত। 

মধ্যবিত্ত জীবন না পাওয়ার গল্প বলে। স্বপ্নের দিকে তাকিয়ে তাঁরা কাঁদতে থাকে অথচ কোন স্বপ্নই পূরণ করতে পারে না। তবুও ওরা বেঁচে থাকে। আঁকড়ে ধরে রাখে নিজের অস্তিত্ব। ডিপ্রেশনে আত্মহত্যা করে না। একজন মধ্যবিত্ত পরিবারের ছেলের কাঁধে যতটা দাইত্ব থাকে অতটা দাইত্ব নিয়ে সে আত্মহত্যা করতেও ভয় পায়। 

তাই আমি মনে করি এই শহরে  মধ্যবিত্ত মানুষের জীবনই সবচেয়ে মূল্যবাণ। একটা মধ্যবিত্ত জীবন অনেকগুলো মানুষের হয়ে সংগ্রাম করে। তবুও তাঁরা জীবনবিমুখ হয় না।