পোস্টস

প্রবন্ধ

নিজেকে প্রশ্ন করুন!

৭ মে ২০২৪

Rocky Meraz

মূল লেখক রকি মেরাজ

আমার জীবনটাকে আমি কিভাবে দেখি সেটা গুরুত্বপূর্ণ। আপনি কিভাবে দেখেন সেটা গুরুত্বপূর্ণ নয়। আমি কি করলাম। কোথায় গেলাম। কার সাথে বন্ধুত্ব করলাম। সেটা আপনার মাথা ব্যাথার কারন! কিন্তু কেন? 

আপনি যদি এমন মানুষ হয়ে থাকেন, যে অন্যের জীবন নিয়ে চর্চা করে। তাহলে আপনাকেই বলছি আপনি কখনোই সৃষ্টির সেরা জীব নন। আপনি একজন মূর্খ মানুষ। 

আমি আমার জীবনটাকে দেখে স্বয়ং আমাকেই প্রশ্ন করি। আপনারও তো জীবন আছে সেটা দেখে আপনি কি করেন? আপনিও আপনাকে প্রশ্ন করুন।  

আপনার জীবন পৃথিবীতে তুচ্ছ হতে পারে যদিনা আপনি আপনাকে প্রশ্ন করা শুরু না করেন।  তবে যে মানুষটা প্রতিনিয়ত অন্যের জীবন নিয়ে আলোচনা না করে শুধু  নিজেকে প্রশ্ন করে, নিজের মাঝে ডুবে থাকে তার  জীবন কখনোই তুচ্ছ নয়। 

একটা কথা মনে রাখবেন আপনি আমাকে কি বলেন, আমাকে নিয়ে কি ভাবেন সেটা আমি কেন ভাববো? আপনি কি আমার জীবন সেটেল করে দিবেন? আপনি কে?

তবে, আমি যদি এটা নিয়ে ভাবতে শুরু করি তাহলে আমি ক্রমশ আপনার মতোই হতে শুরু করবো।  সবচেয়ে কঠিন সত্য কি জানেন? ছোট বেলায় আমরা যাদের ঘৃণা করি বড় হয়ে একটা সময় আমরাও তাদের মতো হয়ে যাই। যেমন: আপনি ছাত্রজীবনে ঘুষখোর সুদখোরদের ঘৃণা করতেন, বড় হয়ে আপনিও ঘুষখোর সুদখোর হয়ে যাবেন। 

খারাপ মানুষের সমালোচনা করতে করতে, আপনি হতাশাগ্রস্ত হয়ে পড়বেন তারপর হঠাৎ  একদিন  আপনিও খারাপ হতে শুরু করবেন এটা দার্শনিক সত্য। 

সুতরাং সবকিছু বাদ দিয়ে নিজেকে প্রশ্ন করা শুরু করুন। আচ্ছা আপনি কি জানেন শতাব্দীর  সবচেয়ে সেরা সেরা মানুষগুলো কিভাবে তৈরি হয়েছে ? মনে রাখবেন মানুষ কেবল নিজেকে প্রশ্ন করতে করতেই শতাব্দীর সেরা মানুষটা হতে পারে। 

শতাব্দীর সেরা মানুষ না হতে পারলেন অন্তত নিজের কাছে অনন্য ও অসাধারণ হতে হলে আপনাকে অবশ্যই  পরনিন্দা ও পরচর্চা বাদ দিতে হবে এবং  নিজেকে প্রশ্ন করা শিখতে হবে।