পোস্টস

নিউজ

ন্যাশনাল বুক অ্যাওয়ার্ডের ফাইনালিস্টদের মধ্যে রুশদি

২ অক্টোবর ২০২৪

নিউজ ফ্যাক্টরি

চলতি বছরের যুক্তরাষ্ট্রের ন্যাশনাল বুক অ্যাওয়ার্ডের (এনবিএ) জন্য পাঁচটি বিভাগের ফাইনালিস্টদের নাম ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার (১ অক্টোবর), ন্যাশনাল বুক ফাউন্ডেশন ফিকশন, ননফিকশন, কবিতা, অনুবাদ সাহিত্য, তরুণদের সাহিত্য বিভাগের জন্য মনোনীত লেখকদের এই তালিকা প্রকাশ করেছে। ননফিকশন বিভাগে জায়গা পেয়েছে ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ-আমেরিকান লেখক সালমান রুশদির স্মৃতিকথা ‘নাইফ’।

রুশদির নাইফ ছাড়াও ননফিকশনের সংক্ষিপ্ত তালিকায় স্থান পেয়েছে জেসন ডি লিওনের ‘সোলজারস এন্ড কিংস’, এলিজা গ্রিসওল্ডের ‘সার্কেল অব হোপ’, কেট মানের ‘আনস্রিংকিং’ এবং ডেবোরা জ্যাকসন টাফার ‘হুইস্কি টেন্ডার’। 

এছাড়া ফিকশন বিভাগের সংক্ষিপ্ত তালিকায় আছে পার্সিভাল এভারেটের 'জেমস', হিশাম মাতারের 'মাই ফ্রেন্ডস', মিরান্ডা জুলাইয়ের 'অল ফোরস', কাভেহ আকবরের 'মার্টিয়ার' এবং পেমি আগুদার ‘ঘোস্টরুটস’।  

রুশদির স্মৃতিকথা নাইফ চলতি বছরের এপ্রিলে প্রকাশিত হয়। ২০২২ সালের আগস্টে নিউইয়র্কের একটি সাহিত্য উৎসবে বক্তৃতা দেওয়ার সময় ছুরিকাঘাতে মারাত্মকভাবে আহত হন তিনি। এই হামলার ফলে তার এক চোখ অন্ধ হয়ে যায় এবং একটি হাত ক্ষতিগ্রস্ত হয়। সে সময়ের কাহিনী তিনি এই স্মৃতিকথায় তুলে ধরেছেন।

এর আগে তার এই স্মৃতিকথা ২০২৪ সালের বেইলি গিফোর্ড প্রাইজের দীর্ঘ তালিকার জন্য নির্বাচিত হয়েছিল। এই পুরস্কারটি ননফিকশনের জন্য বিশ্ব সাহিত্যের গুরুত্বপূর্ণ একটি পুরস্কার। ইংরেজি ভাষায় সেরা ননফিকশন বইয়ের জন্য প্রতি বছর ব্রিটেন থেকে এই পুরস্কার দেওয়া হয়। বিশ্বের যে কোনো দেশের লেখক এটি পেতে পারেন।

এদিকে ২০ নভেম্বর নিউইয়র্কে একটি অনুষ্ঠানের মাধ্যমে ন্যাশনাল বুক অ্যাওয়ার্ড-২০২৪ বিজয়ী লেখকদের নাম ঘোষণা করা হবে। বিজয়ীরা ১০ হাজার ডলার, একটি ব্রোঞ্জ পদক এবং একটি স্ট্যাচু পাবেন। এছাড়া ফাইনালিস্টরা প্রত্যেকে পাবেন ১ হাজার ডলার এবং একটি ব্রোঞ্জ পদক।   

উল্লেখ্য, এনবিএ যুক্তরাষ্ট্রের একটি সাহিত্য পুরস্কার। প্রতি বছর ২০ নভেম্বর একটি অনুষ্ঠানের মাধ্যমে বিভিন্ন ক্যাটাগরিতে বিজয়ী লেখকদের হাতে এই পুরস্কার তুলে দেওয়া হয়। এছাড়া এ অনুষ্ঠানে দুই জন লেখককে লাইফটাইম অ্যাচিভমেন্ট আওয়ার্ডও দেওয়া হয়।  

সূত্র: কিরকাস, লিটহাব