পোস্টস

নিউজ

চিমামান্দা এনগোজি আদিচির নতুন উপন্যাস আসছে ২০২৫ সালে

৬ অক্টোবর ২০২৪

নিউজ ফ্যাক্টরি

নাইজেরিয়ার নারীবাদী লেখক চিমামান্দা এনগোজি আদিচির নতুন উপন্যাস ২০২৫ সালে প্রকাশিত হবে। এক দশকেরও বেশি সময় পরে এটি হবে আদিচির লেখা প্রথম উপন্যাস। 

‘ড্রিম কাউন্ট’ নামের উপন্যাসটি প্রকাশ করবে আলফ্রেড এ. নফ। প্রকাশনা সংস্থাটি সম্প্রতি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে। কোভিড-১৯ মহামারীর সময়ে ৪ জন নারীর সম্পর্ক নিয়ে বইটি লেখা হয়েছে।

‘পার্পল হিবিস্কাস’ ছিল আদিচির লেখা প্রথম উপন্যাস। এটি ২০০৩ সালে প্রকাশিত হয়। এই বইয়ের মাধ্যমেই তিনি কথাসাহিত্যের জগতে আত্মপ্রকাশ করেছিলেন। এটি উইমেন্স প্রাইজ ফর ফিকশনের চূড়ান্ত তালিকায় জায়গা পেয়েছিল।  

২০০৬ সালে তিনি ‘হাফ অব অ্যা ইয়েলো সান’ উপন্যাসটি প্রকাশ করেন। ২০০৭ সালে এই বইয়ের জন্য তিনি উইমেন্স প্রাইজ ফর ফিকশন পুরস্কার জিতেছিলেন।

২০১৩ সালে তিনি ‘আমেরিকানাহ’ উপন্যাসটি লেখেন। এটি বেস্টসেলার একটি বই ছিল। এই বইয়ের জন্য তিনি ন্যাশনাল বুক ক্রিটিকস সার্কেল অ্যাওয়ার্ড জিতেন। 

তার অন্যান্য কাজের মধ্যে রয়েছে ছোট গল্পের সংকলন ‘দ্য থিং অ্যারাউন্ড ইয়োর নেক’, ননফিকশন বই ‘উই শুড অল বি ফেমিনিস্ট’ এবং ‘নোটস অন গ্রিফ’। এছাড়া শিশুদের জন্যও বই লিখেছেন তিনি। 'মামা'স স্লিপিং স্কার্ফ' শিশুদের জন্য লেখা একটি পিকচার বুক। এতে ছবি এঁকেছেন জোয়েল অ্যাভেলিনো।

উল্লেখ্য, ড্রিম কাউন্ট ২০২৫ সালের ৪ মার্চ প্রকাশিত হবে বলে জানা গেছে।

সূত্র: কিরকাস