পোস্টস

নিউজ

মারা গেলেন অস্ট্রিয়ান-আমেরিকান লেখক লোর সেগাল

৮ অক্টোবর ২০২৪

নিউজ ফ্যাক্টরি

অস্ট্রিয়ান-আমেরিকান লেখক লোর সেগাল সোমবার (৭ অক্টোবর) মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৬ বছর। তার প্রকাশক মেলভিল হাউস তার মৃত্যুর খবরটি নিশ্চিত করেছে।  

সেগাল, নাৎসি অধিকৃত ভিয়েনা থেকে ইহুদি উদ্বাস্তু হিসাবে ইংল্যান্ডে পালিয়ে যান। এরপর তার পরিবারের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রে চলে যান। তিনি তার এই অভিজ্ঞতার উপর ভিত্তি করে একাধিক আত্মজীবনীমূলক উপন্যাস এবং ছোট গল্প  লিখেছেন। তিনি বাস্তুচ্যুতি, আত্মীকরণ, জাতি, স্মৃতি এবং মৃত্যুর মত বিষয় নিয়ে লেখালেখি করেছেন।  

৯৬ বছরের এই জীবনে তিনি ৫টি উপন্যাস, ১৩টি ছোট গল্প, ৮টি শিশুতোষ বই লিখেছেন। এছাড়া ৪টি বই অনুবাদ করেছেন। তার অনেক লেখাই নিউ ইয়র্কারে প্রকাশিত হয়েছিল। 

সেগালের চতুর্থ উপন্যাস ‘শেক্সপিয়ার্স কিচেন’ ২০০৮ সালে পুলিৎজার পুরস্কারের চূড়ান্ত তালিকায় জায়গা পেয়েছিল। তার যুক্তরাজ্যের প্রকাশক নাটানিয়া জানস তাকে একজন অসাধারণ লেখক বলে উল্লেখ করেছেন। 

তার প্রথম উপন্যাস ‘আদার পিপলস হাউজেস’। এটি ১৯৬৪ সালে প্রথম প্রকাশিত হয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তিনি লন্ডনে ৫টি পালক পরিবারের সঙ্গে ছিলেন। শৈশবের সেই স্মৃতি নিয়েই তিনি এই উপন্যাসটি লিখেন।  

উল্লেখ্য,  লোর সেগাল ১৯২৮ সালে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় একটি ইহুদি পরিবারে জন্মগ্রহণ করেন। ১৯৩৮ সালে হিটলার অস্ট্রিয়া দখল করার পরে তিনি কিন্ডারট্রান্সপোর্টের অংশ হিসাবে লন্ডনে চলে যান। কিন্ডারট্রান্সপোর্ট একটি ব্রিটিশ প্রকল্প। মূলত এর মাধ্যমে ইহুদি শিশুদের নাৎসি নিপীড়ন থেকে উদ্ধার করে যুক্তরাজ্যে পালক পরিবারের সঙ্গে বসবাসের জন্য স্থানান্তরিত করা হত। 

সূত্র: দ্য গার্ডিয়ান