পোস্টস

নিউজ

এবার পশ্চিমের বাইরে কোনো লেখক পেতে পারেন নোবেল পুরস্কার

৯ অক্টোবর ২০২৪

নিউজ ফ্যাক্টরি

সুইডিশ একাডেমি বৃহস্পতিবার (১০ অক্টোবোর) ২০২৪ সালের সাহিত্যে নোবেল পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করবে।  বরাবরের মতই এবারও কেউ জানেন না মর্যাদাবান এই পুরস্কারটি কে পেতে যাচ্ছেন। তবে অনেকেই এই বিষয়ে অনুমান করতে এবং বাজি ধরতে ভালোবাসেন।১৯০১ সালে প্রথমবার সাহিত্যে নোবেল পুরস্কার দেওয়া হয়। প্রথমবার নোবেল পেয়েছিলেন ফরাসি লেখক সুলি প্রুদোম।গত বছর এটি পেয়েছিলেন নরওয়ের নাট্যকার জন ফসে। ফলে এখন পর্যন্ত মূলত পশ্চিমা লেখকরাই সবচেয়ে বেশিবার নোবেল পেয়েছেন।তবে এবার পশ্চিমের বাইরে কোনো লেখক এই পুরস্কার পেতে পারেন বলে ধারণা করা হচ্ছে।   

বুকার প্রাইজের ক্ষেত্রে প্রাথমিক এবং সংক্ষিপ্ত তালিকা থেকে বিজয়ী লেখকদের বেছে নেওয়া হয়।কিন্তু নোবেল পুরস্কারে এ ধরনের কোনো অফিসিয়াল তালিকা নেই। ফলে নোবেল কমিটি কাকে বেছে নেবেন সেটি নিয়ে জল্পনা কল্পনা চলছে।পত্রিকাগুলোর সাহিত্য বিভাগও এই বিষয়ে ভবিষ্যদ্বাণী করে বিশেষ প্রতিবেদন প্রকাশ করছে।তবে আগামীকাল বিকেল ৫ টার মধ্যেই সকলে জেনে যাবেন ভাগ্যবান সেই লেখকের নাম। অনেকেই ধারণা করছেন, এবারের সাহিত্যে নোবেল পুরস্কার পেতে পারেন চীনা লেখক ক্যান জুয়ে। বেশ কিছু বেটিং সাইটের তালিকার শীর্ষে রয়েছে তার নাম।এমনকি যুক্তরাজ্যের নামকরা বেটিং সাইট ল্যাডব্রক্সের তালিকার শীর্ষেও তার নাম রয়েছে। তিনি টানা দুই বছর ধরে এই তালিকার শীর্ষে রয়েছেন।চলতি বছর কী তার কপালে জুটবে মর্যদাবান এই সাহিত্য পুরস্কার? তবে ৭১ বছর বয়সী এই লেখক যদি বিজয়ী হন তাহলে অবাক হওয়ার কিছু নেই। প্রসঙ্গত, ২০১২ সালে নোবেলজয়ী সর্বশেষ চীনা লেখক ছিলেন মো ইয়ান।  

এদিকে অস্ট্রেলিয়ান উপন্যাসিক জেরাল্ড মুর্নেন নোবেল পেতে পারেন বলে ধারণা করা হচ্ছে।প্রায় এক দশক ধরে সাহিত্যে সম্ভাব্য নোবেলজয়ী হিসেবে তার নাম শুনা যাচ্ছে। অনলাইন বেটিং তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে তার নাম।যদি নোবেল কমিটি বৃহস্পতিবার তার নাম ঘোষণা করে, তবে তিনি হবেন নোবেল বিজয়ী দ্বিতীয় অস্ট্রেলিয়ান লেখক।  এর আগে ১৯৭৪ সালে প্যাট্রিক হোয়াইট প্রথম অস্ট্রেলিয়ান হিসেবে নোবেল পুরস্কার পেয়েছিলেন।

কম পরিচিত এবং অখ্যাত লেখকদের বিশ্বব্যাপী পাঠকদের কাছে নিয়ে আসার জন্য সুইডিশ একাডেমির আগ্রহের কথা সকলেই জানেন। এবারও হয়তো সে রকম কিছুই ঘটতে পারে। উদাহরণ হিসেবে ২০২০ এবং ২০২১ সালের নোবেলজয়ী লেখকদের কথা বলা যেতে পারে। ২০২১ সালে তানজানিয়ার লেখক আব্দুলরাজাক গুরনাহ সম্মানজনক এই পুরস্কারটি পান। তার আগের বছর মার্কিন কবি লুইস গ্লাক নোবেল পেয়েছিলেন। অথচ এই দুজনকে খুব কম মানুষই চিনতেন। এমনকি অনেক প্রকাশকও তাদের ব্যাপারে কিছুই জানতেন না। এছাড়া ২০১৬ সালে নোবেল বিজয়ী হিসেবে যখন মার্কিন গায়ক বব ডিলানের নাম ঘোষণা করা হয়, তখন অনেকেই বিস্মিত হয়েছিলেন।  

সুইডেনের সংবাদপত্র ডাগেন্স নাইহেটার এর সংস্কৃতিবিষয়ক সম্পাদক বিয়র্ন ওয়াইম্যান বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘আমি মনে করি, তারা এমন কিছু লেখককে খুঁজে বের করবে যাদের সম্পর্কে কেউ কিছুই জানে না।' 

ওয়াইম্যান বলেন, ‘এবারের পুরস্কারটি একজন আফ্রিকান লেখকও পেতে পারেন, আবার একজন মেক্সিকান বা আর্জেন্টিনার লেখকও পেতে পারেন। তবে আমি মনে করি তিনি ইউরোপের বাইরের কোনো নারী লেখক হতে পারেন।'  

তবে তিনি ব্যক্তিগতভাবে ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ-মার্কিন লেখক সালমান রুশদিকে নোবেল প্রাইজের জন্য বেছে নিতে চান বলে উল্লেখ করেন। রুশদিকে বাকস্বাধীনতার প্রতীক বলে মনে করছেন ওয়াইম্যান। ৭৭ বছর বয়সী এই লেখক ১৯৮৮ সালে লেখা উপন্যাস ‘দ্য স্যাটানিক ভার্সেস’ এর জন্য মৃত্যর হুমকি পেয়েছিলেন। এছাড়া ২০২২ সালে নিউইয়র্কে একটি সাহিত্য উৎসবে বক্তৃতা দেওয়ার সময় ছুরিকাঘাতে মারাত্মক আহত হন। এর ফলে ডান চোখের দৃষ্টিশক্তি চিরতরে হারাতে হয় তাকে। 

সাহিত্যের নোবেল পুরস্কার মূলত ইউরোকেন্দ্রিক। এতে পুরুষ লেখকদের আধিপত্য রয়েছে। ১৯০১ সাল থেকে চালু হওয়া এই পুরস্কারটি এ পর্যন্ত ১২০ জন লেখক পেয়েছেন। তাদের মধ্যে মাত্র ১৭ জন নারী লেখক ছিলেন। এদের মধ্যে গত ২০ বছরে মাত্র ৮ জন নারী এটি পেয়েছেন। 

৩০ জন ইংরেজি ভাষার লেখক এবং ১৬ জন ফরাসি ভাষার লেখক নোবেল পুরস্কার জিতেছেন। মাত্র একজন আরবি ভাষার লেখক নোবেল পেয়েছেন। তিনি হলেন মিশরের নাগিব মাহফুজ। তিনি ১৯৮৮ সালে সাহত্যের মর্যদাবান এই পুরস্কার জিতেছেন।  

সুইডিশ পত্রিকা ডেইলি এক্সপ্রেসেনের সাংস্কৃতিক সম্পাদক ভিক্টর মালম বলেছেন, নোবেল পুরস্কার বিজয়ী লেখকদের মধ্যে বিভিন্ন ভাষার লেখকদের কমই দেখতে পাওয়া যায়। এর একটি কারণ হতে পারে বিচারকদের মধ্যে ভাষার বৈচিত্র্যের অভাব রয়েছে।   

সম্ভাব্য নোবেলজয়ী হিসেবে এন্টিগুয়ান-আমেরিকান লেখক জ্যামাইকা কিনকেডকে বেছে নিয়েছেন মালম। তিনি ভবিষ্যদ্বাণী করেছেন, ৭৫ বছর বয়সী এই নারী লেখকই পেতে যাচ্ছেন ২০২৪ সালের নোবেল পুরস্কার।  

এদিকে ডেইলি গোটেবর্গস-পোস্টেন এর সাংস্কৃতিক সম্পাদক জোহান হিলটন জানান, মধ্য কিংবা পূর্ব ইউরোপীয় কেউ এবারের নোবেল পেতে পারেন। তিনি বলেন, ‘সাম্প্রতিক বছরগুলোতে ফ্রান্স, মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন বেশ কয়েকবার নোবেল জিতেছে। তবে রাশিয়ার কোনো লেখক এই বছর কোনোভাবেই এই পুরস্কার পাবেন না। এটা রাজনৈতিকভাবে অসম্ভব। আর যদি এটা ঘটে তাহলে আমি খুব অবাক হব।'  

এছাড়া স্টকহোমের সাহিত্য পাড়ায় সম্ভাব্য নোবেল বিজয়ী হিসেবে হাঙ্গেরির লাজলো ক্রাসনাহোরকাই, রোমানিয়ার মিরসিয়া কার্তারেস্কু, কেনিয়ার নগুয়ি ওয়া থিয়োঙ্গো এবং জাপানের হারুকি মুরাকামির নাম শোনা যাচ্ছে।   

সূত্র: এএফপি