পোস্টস

নিউজ

এবারের নোবেল পেলেন দক্ষিণ কোরিয়ার লেখক হান ক্যাং

১০ অক্টোবর ২০২৪

নিউজ ফ্যাক্টরি

২০২৪ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পেলেন দক্ষিণ কোরিয়ার লেখক হান ক্যাং। বৃহস্পতিবার (১০ অক্টোবর) বিকেল ৫টার দিকে সুইডিশ একাডেমি নোবেল বিজয়ী হিসেবে ৫৩ বছর বয়সী এই লেখকের নাম ঘোষণা করে।    

সুইডিশ একাডেমি জানায়, হান ক্যাংকে এই পুরস্কার দেওয়ার কারণ তার তীব্র কাব্যিক গদ্য যা ঐতিহাসিক ট্রমার মুখোমুখি হয় এবং মানব জীবনের ভঙ্গুরতা প্রকাশ করে।      

তিনি ২০১৬ সালে ‘দ্য ভেজিটেরিয়ান’ উপন্যাসের জন্য ইন্টারন্যাশনাল বুকার প্রাইজ জিতেছিলেন। একজন নারীর মানসিক অসুস্থতা এবং তার পরিবার থেকে অবহেলার বিষয় নিয়ে উপন্যাসটি লেখা হয়েছে। ২০১৫ সালে ডেবোরা স্মিথ এটি ইংরেজিতে অনুবাদ করেন। এটি তার ইংরেজিতে অনূদিত হওয়া প্রথম বইগুলোর মধ্যে একটি।   

হান ক্যাং সাহিত্যে নোবেল প্রাইজ বিজয়ী প্রথম এশীয় নারী লেখক। নোবেল বিজয়ী এই লেখকের উল্লেখযোগ্য উপন্যাসগুলো হলো, দ্য হোয়াইট বুক, হিউম্যান অ্যাক্টস এবং গ্রীক লেসনস।   

উল্লেখ্য, হান ক্যাং ১৯৭০ সালের ২৩ নভেম্বর দক্ষিণ কোরিয়ার গোয়াংজু শহরে জন্মগ্রহণ করেন। উপন্যাসিক হান সিউং-ওন তার বাবা। তিনি ১০ বছর বয়সে, রাজধানী সিউলের সুয়ুরিতে চলে যান। ইয়োনসেই ইউনিভার্সিটিতে তিনি কোরিয়ান সাহিত্য নিয়ে লেখাপড়া করেন। তার ভাই হান ডং রিমও একজন লেখক। 

সূত্র: দ্য গার্ডিয়ান