পোস্টস

নিউজ

দক্ষিণ কোরিয়ায় হটকেকের মত বিক্রি হচ্ছে হান ক্যাং এর বই

১১ অক্টোবর ২০২৪

নিউজ ফ্যাক্টরি

দক্ষিণ কোরিয়ায় হটকেকের মত বিক্রি হচ্ছে সদ্য নোবেলজয়ী হান ক্যাং এর বই। বৃহস্পতিবার (১০ অক্টোবর) সুইডিশ একাডেমি নোবেল বিজয়ী হিসেবে ৫৩ বছর বয়সী এই লেখকের নাম ঘোষণা করে। তিনি হলেন সাহিত্যে নোবেল প্রাইজ বিজয়ী একমাত্র দক্ষিণ কোরিয়ান লেখক।

সুইডিশ একাডেমি জানায়, হান ক্যাংকে এই পুরস্কার দেওয়ার কারণ তার তীব্র কাব্যিক গদ্য যা ঐতিহাসিক ট্রমার মুখোমুখি হয় এবং মানব জীবনের ভঙ্গুরতা প্রকাশ করে।    

এদিকে নোবেল বিজয়ী লেখকের নাম প্রকাশিত হওয়ার পর দক্ষিণ কোরিয়ার বইয়ের দোকানগুলোতে পাঠকদের ভিড় বাড়তে থাকে। অনলাইন স্টোরগুলোতেও হান ক্যাং এর বইয়ের চাহিদা বেড়ে যায়।  

দেশটির সবচেয়ে বড় বইয়ের দোকান কিয়োবো বুক সেন্টার বার্তা সংস্থা রয়টার্সকে জানায়, শুক্রবারের (১১ অক্টোবর) মধ্যেই স্টকে থাকা হানের সব বই বিক্রি হয়ে গেছে। কিয়োবোর সাইটে তালিকাভুক্ত সেরা ১০টি বেস্টসেলারের মধ্যে ৯টিই তার বই ছিল। সবচেয়ে বেশি বিক্রি হয়েছে 'দ্য ভেজিটেরিয়ান' উপন্যাসটি। এটি ২০০৭ সালে কোরিয়ান ভাষায় প্রথম প্রকাশিত হয়েছিল। 

পরবর্তীতে ২০১৫ সালে এই উপন্যাসটি ইংরেজিতে অনুবাদ করেন ডেবোরা স্মিথ। ২০১৬ সালে এই বইয়ের জন্য হান ক্যাং ইন্টারন্যাশনাল বুকার প্রাইজ জিতেছিলেন। 

দক্ষিণ কোরিয়ার রাজনীতিবিদ, লেখক এবং পাঠকরা তার এই জয় উদযাপন করেছেন। প্রেসিডেন্ট ইউন সুক ইওল একটি ফেসবুক পোস্টের মাধ্যমে নোবেলজয়ী এই লেখককে অভিনন্দন জানিয়েছেন। দেশটির পার্লামেন্টেও সরকারী এবং বিরোধী দল একত্রিত হয়ে এই সংবাদে উল্লাস প্রকাশ করেছেন। 

এদিকে নোবেল বিজয়ের প্রতিক্রিয়ায় হান ক্যাং বলেন, ‘যখন আমাকে ফোন করে প্রথম পুরস্কার পাওয়ার খবর জানানো হয়, তখন আমি খুব অবাক হয়ে গিয়েছিলাম। ফোন কলটি শেষ হলে আমি ধীরে ধীরে বাস্তবে ফিরে আসি এবং আবেগপ্রবণ হতে শুরু করেছি।’   

তিনি আরও বলেন, ‘আমাকে বিজয়ী হিসেবে নির্বাচিত করার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। সারা দিন ধরে উষ্ণ অভিনন্দনের যে বিশাল ঢেউ আমি প্রত্যক্ষ করেছি তা বিস্ময়কর ছিল। আমার অন্তরের অন্তস্থল থেকে আপনাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।'    

কোরিয়ান-আমেরিকান লেখক মিন জিন লি বলেন, ‘হান ক্যাং একজন অসাধারণ উপন্যাসিক। তিনি সাহসিকতা, কল্পনা এবং বুদ্ধিমত্তা দিয়ে আমাদের আধুনিক জীবনের প্রতিফলন ঘটান। তিনি এই বিশ্বসেরা স্বীকৃতির সবচেয়ে যোগ্য।’   

দক্ষিণ কোরিয়ার লেখক সুং-ইল কিম বলেন, ‘হান প্রথম দক্ষিণ কোরিয়ান লেখক, যিনি গতকাল সাহিত্যে নোবেল পুরস্কার জিতেছেন। দক্ষিণ কোরিয়ান উপন্যাসিকদের মধ্যে তিনিই এটি পাওয়ার যোগ্যতা রাখেন। হান ক্যাংই একমাত্র কোরিয়ান লেখক যিনি নোবেল প্রাইজ ডিজার্ভ করেন।'  

সূত্র: দ্য গার্ডিয়ান