পোস্টস

নিউজ

হান ক্যাং এর নোবেল জয় উদযাপনে বিটিএস সদস্যরা

১২ অক্টোবর ২০২৪

নিউজ ফ্যাক্টরি

দক্ষিণ কোরিয়ার লেখক হান ক্যাং ২০২৪ সালের সাহিত্যে নোবেল প্রাইজ জিতেছেন। দেশটির জনপ্রিয় বয়ব্যান্ড বিটিএস এর তারকারা তার এই জয় উদযাপন করেছেন এবং তাকে অভিনন্দন জানিয়েছেন। এছাড়া দক্ষিণ কোরিয়ার বিনোদন জগতের অন্যান্য তারকারাও হানকে শুভেচ্ছা জানাতে বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্লাটফর্মের শরণাপন্ন হয়েছেন।   

আরএম নামে পরিচিত বিটিএসের নেতা কিম নামজুন ইনস্টাগ্রামে সদ্য নোবেলজয়ী এই লেখককে অভিনন্দন জানিয়ে একটি পোস্ট তার ৪ কোটি ৬৭ লাখ ফলোয়ারের সঙ্গে শেয়ার করেছেন। তিনি ক্যাপশনে একটি উদযাপনমূলক ইমোজি যুক্ত করেছেন।  

বিটিএসের আরেক সদস্য কিম তাইহিউং ওরফে ভি তার ইনস্টাগ্রাম স্টোরিতে একই পোস্ট শেয়ার করেছেন। তিনি কোরিয়ান ভাষায় লিখেছেন, ‘অভিনন্দন, আমি সামরিক বাহিনীতে প্রশিক্ষণ নেওয়ার সময় হিউম্যান অ্যাক্টস উপন্যাসটি পড়েছি।'  

হান ক্যাং প্রথম এশীয় নারী লেখক এবং প্রথম দক্ষিণ কোরিয়ান লেখক হিসেবে এই সম্মান পান। বিটিএস ছাড়াও দক্ষিণ কোরিয়ার অন্যান্য সেলিব্রিটিরাও তাকে অভিনন্দন জানিয়েছেন।      

কোরিয়ান গায়িকা হাইন (পার্ক হাই-ওন) জানিয়েছেন, তিনি হানের উপন্যাস ‘দ্য হোয়াইট বুক’ পড়ার পর তার মঞ্চের নামটি বেছে নিয়েছেন। সোশ্যাল মিডিয়ায় বইয়ের কভারের একটি ছবি পোস্ট করে তিনি লিখেছেন, আমি 'দ্য ভেজিটেরিয়ান' এবং 'হিউম্যান অ্যাক্টস' ছাড়াও হান ক্যাং এর অন্যান্য বইগুলোও পড়েছি। সময় এবং মানবতার প্রতি তার গভীর অন্তর্দৃষ্টির প্রশংসা করি আমি।

এছাড়া কে-পপ গ্রুপ 'এওএ' এর সদস্য সিওলহিউন, অভিনেতা রিউ দেয়ুক-হওয়ান এবং টিভি ব্যক্তিত্ব চোই হি নোবেল প্রাইজ বিজয়ী এই লেখককে অভিনন্দন জানিয়েছেন।   

এদিকে নোবেল বিজয়ী হিসেবে হান ক্যাং এর নাম প্রকাশিত হওয়ার পর দক্ষিণ কোরিয়ার বইয়ের দোকানগুলোতে পাঠকদের ভিড় বাড়তে থাকে। অনলাইন স্টোরগুলোতেও তার বইয়ের চাহিদা বেড়ে যায়।

দেশটির সবচেয়ে বড় বইয়ের দোকান কিয়োবো বুক সেন্টার জানিয়েছে, শুক্রবারের (১১ অক্টোবর) মধ্যেই স্টকে থাকা হানের সব বই বিক্রি হয়ে গেছে। কিয়োবোর সাইটে তালিকাভুক্ত সেরা ১০টি বেস্টসেলারের মধ্যে ৯টিই তার বই ছিল। সবচেয়ে বেশি বিক্রি হয়েছে 'দ্য ভেজিটেরিয়ান' উপন্যাসটি। এটি ২০০৭ সালে কোরিয়ান ভাষায় প্রথম প্রকাশিত হয়েছিল। 

পরবর্তীতে ২০১৫ সালে এই উপন্যাসটি ইংরেজিতে অনুবাদ করেন ডেবোরা স্মিথ। ২০১৬ সালে এই বইয়ের জন্য হান ক্যাং ইন্টারন্যাশনাল বুকার প্রাইজ জিতেছিলেন।  

উল্লেখ্য, সুইডিশ একাডেমি বৃহস্পতিবার (১০ অক্টোবর) নোবেল প্রাইজ বিজয়ী হিসেবে ৫৩ বছর বয়সী হান ক্যাং এর নাম ঘোষণা করে। তিনি উপন্যাসিক হান সিউং-ওন এর মেয়ে। তার ভাই হান ডং রিমও একজন লেখক। তার উল্লেখযোগ্য উপন্যাসগুলো হলো, দ্য হোয়াইট বুক, হিউম্যান অ্যাক্টস এবং গ্রীক লেসনস। 

সূত্র: দ্য কোরিয়া টাইমস