পোস্টস

নিউজ

মার্ক টোয়েন অ্যাওয়ার্ড জিতলেন অ্যালিস ম্যাকডারমট

১৪ অক্টোবর ২০২৪

নিউজ ফ্যাক্টরি

মার্ক টোয়েন আমেরিকান ভয়েস ইন লিটারেচার অ্যাওয়ার্ড জিতেছেন মার্কিন উপন্যাসিক অ্যালিস ম্যাকডারমট। ১১ অক্টোবর মার্ক টোয়েন হাউস অ্যান্ড মিউজিয়াম পুরস্কারবিজয়ী লেখক হিসেবে ম্যাকডারমটের নাম ঘোষণা করে।   

'অ্যাবসোলিউশন' উপন্যাসের জন্য তিনি এই পুরস্কারটি পান। বইটি ২০২৩ সালের ৩১ অক্টোবর প্রকাশিত হয়েছে। নৌবাহিনীর আইনজীবীর স্ত্রী প্যাট্রিসিয়াকে কেন্দ্র করে উপন্যাসটি লেখা হয়েছে। এতে ভিয়েতনাম যুদ্ধে মার্কিন সম্পৃক্ততার কাহিনী ফুটিয়ে তোলা হয়েছে। ভিয়েতনাম যুদ্ধ নিয়ে লেখা আমেরিকান সাহিত্যে মার্কিন নারীদের বেশিরভাগই ছোটখাটো চরিত্রের। কিন্তু অ্যাবসোলিউশনে ঠিক তার উল্টোটাই ঘটেছে।

এই বইটিকে 'ম্যাকডারমটের মাস্টারপিস' বলে অভিহিত করেছে আমেরিকান বই পর্যালোচনা ম্যাগাজিন কিরকাস। 

৭১ বছর বয়সী এই লেখক তার ক্যারিয়ার জুড়ে অসংখ্য পুরস্কার পেয়েছেন। তিনি ১৯৯৮ সালে 'চার্মিং বিলি' উপন্যাসের জন্য ন্যাশনাল বুক অ্যাওয়ার্ড জিতেছিলেন। তার লেখা উপন্যাস 'দ্যট নাইট' ১৯৮৭ সালে ন্যাশনাল বুক অ্যাওয়ার্ড এবং পুলিৎজার প্রাইজের ফাইনালিস্টদের তালিকায় ছিল। এছাড়া ‘অ্যাট ওয়েডিংস অ্যান্ড ওয়েকস’ এবং ‘আফটার দিস’ উপন্যাসের জন্য তিনি ১৯৯২ এবং ২০০৬ সালে পুলিৎজার প্রাইজের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছিলেন।  

উল্লেখ্য, মার্ক টোয়েন অ্যাওয়ার্ড ২০১৬ সাল থেকে দেওয়া হচ্ছে। বিখ্যাত এই লেখকের প্রতি সম্মান জানানোর লক্ষ্যে পুরস্কারটি চালু করা হয়। ১ নভেম্বর আনুষ্ঠানিকভাবে অ্যালিস ম্যাকডারমটের হাতে ২৫ হাজার ডলার পুরস্কারের অর্থ তুলে দেওয়া হবে।  

সূত্র: কিরকাস