পোস্টস

নিউজ

বুকারজয়ী বেন ওকরি’র নতুন বই ‘টাইগার ওয়ার্ক’

১০ জুন ২০২৩

নিউজ ফ্যাক্টরি

Featured Image
জলবায়ু পরিবর্তন নিয়ে নতুন একটি বই লিখেছেন বুকারজয়ী নাইজেরিয়ান বংশোদ্ভূত ব্রিটিশ কবি ও উপন্যাসিক বেন ওকরি। নতুন এই বইয়ের মাধ্যমে তিনি পৃথিবী নামক আমাদের এই গ্রহের আরও ভাল যত্ন নেওয়ার জন্য আবেদন জানিয়েছেন।

‘টাইগার ওয়ার্ক’ নামের বইটি ২০ জুন প্রকাশিত হবে। এটি ছোট গল্প, কবিতা এবং প্রবন্ধের একটি সংকলন।

এই বইয়ে লেখক জলবায়ু পরিবর্তনের পরিণতি নিয়ে কল্পনা এবং জাদুকে মিশ্রিত করে এমন একটি ভবিষ্যতের ছবি এঁকেছেন, যেখানে বনের কোনো অস্তিত্ব থাকবে না। বর্তমানে ইউনিকর্ন যেমন আমাদের কাছে কাল্পনিক একটি প্রাণী, সেরকম ভবিষ্যত প্রজন্মের কাছে বন-জঙ্গলও কাল্পনিক কোনো বিষয় হয়ে উঠবে বলে ধারণা করছেন বেন ওকরি। 

৬৪ বছর বয়সী বেন ওকরি বলেছেন, ‘আমাদের বনভূমি ধ্বংস হয়ে যাওয়ার বিষয়টি দীর্ঘদিন ধরেই পর্যবেক্ষণ করে আসছি। কারণ আমাদের ঐতিহ্যের সঙ্গে এই বন-জঙ্গলের গভীর সম্পর্ক রয়েছে।' 

তিনি আরও বলেছেন, ‘৮০ এবং ৯০ এর দশকে আমার প্রথম দিকের উপন্যাসগুলোতে আমি বন উজাড়ের কথা বলেছিলাম, আমি নদীর দূষণের কথা বলেছিলাম, আমি বায়ু দূষণের কথা বলেছিলাম। আমাদের পৃথিবীতে কী ভুল হচ্ছে সেদিকে সবার মনোযোগ দেওয়া উচিত।'  

ওকরি উল্লেখ করেন, টাইগার ওয়ার্কের গল্পগুলো সচেতনতা তৈরির পাশাপাশি পাঠকদেরকে আমরা পরবর্তীতে কোথায় যাব সে বিষয়ে প্রশ্ন তোলার নির্দেশ দেয়।

উল্লেখ্য, বেন ওকরি ১৯৯১ সালে তার উপন্যাস ‘দ্য ফ্যামিশড রোড’ এর  জন্য বুকার প্রাইজ জিতেছেন। এছাড়া তিনি কমনওয়েলথ রাইটার্স প্রাইজ, আগা খান পুরস্কারও পান।

সূত্র: দ্য ন্যাশনাল