পোস্টস

নন ফিকশন

গুগলের বাইরে সার্চ ইঞ্জিনের বিশাল জগৎ

১৬ মে ২০২৪

ওয়াসিম হাসান মাহমুদ

মূল লেখক ওয়াসিম হাসান মাহমুদ

গুগলের বাইরে বেশ কিছু সার্চ ইঞ্জিন আছে। সেগুলির লিঙ্ক এবং সংক্ষিপ্ত বর্ণনা দিচ্ছি। আপনাদের কাজে লাগতে পারে।
১) www.pdfdrive.com
ফ্রিতে পিডিএফ ব‌ই নামানোর সবচেয়ে বড় ওয়েবসাইট। এই ওয়েবসাইট থেকে পিডিএফ আকারে ব‌ইগুলি দ্রুতগতিতে খুঁজে বের করা এবং ডাউনলোড করা যায়।
২) www.science.gov
আমেরিকান যুক্তরাষ্ট্রের নিজস্ব বৈজ্ঞানিক সার্চ মেশিন। রাষ্ট্রীয় এই ওয়েবসাইটের সাথে যুক্ত আছে ইউএস‌এর বাঘা বাঘা সব বৈজ্ঞানিক প্রতিষ্ঠান। সায়েন্স নিয়ে আগ্রহীরা ২০০ মিলিয়নের বেশি নিবন্ধ এখানে থেকে পেতে পারেন। রিলায়্যাবল অনুসন্ধানি যন্ত্র।
৩) base-search.net
BASE এর পূর্ণাঙ্গ নাম হল BIELEFELD ACADEMIC SEARCH ENGINE
অ্যাব্রেভিয়েশন দেখেই অনেকে যা বুঝার বুঝেছেন। ১১,০০০ অ্যাকাডেমিক কন্টেন্ট ক্রিয়েটরদের কাছ থেকে শাস্ত্রীয় কোর্সের উপর ৩৪০ মিলিয়ন বৈজ্ঞানিক নথিপত্র পাবেন যেখানে ৭০% কন্টেন্ট ফ্রি। আপনি চাইলে নিজেও একজন স্বেচ্ছাসেবী কন্টেন্ট ক্রিয়েটর হতে পারেন ওখানে।
৪) repec.org
REPEC ( Research Papers in Economics )
১০৩ দেশের প্রায় ৪.৫ মিলিয়ন অর্থনীতি ও তৎসংশ্লিষ্ট বিষয়ের উপর স্বেচ্ছাসেবী কন্টেন্ট ক্রিয়েটররা গবেষণাপত্র এবং অন্যান্য দরকারি কাগজপত্র জোগাড় করেছেন। আপনি এখানেও একজন স্বেচ্ছাসেবী হতে পারেন।
৫) bioline.org.br
নন-প্রফিট প্রতিষ্ঠানের জীববিজ্ঞান বিষয়ক এক গুরুত্বপূর্ণ সার্চ ইঞ্জিন এটি‌। বৈজ্ঞানিক ম্যাগাজিন এবং বিভিন্ন দেশের জার্নাল পাবেন এখানে আগ্রহীরা।
৬) link.springer.com
অনুসন্ধানি এই ডিজিটাল যন্ত্র আপনাকে নিয়ে যাবে ১০ মিলিয়নের বেশি বৈজ্ঞানিক নথিপত্র, ব‌ই, প্রবন্ধ, গবেষণা, প্রটোকলের সুন্দর এক জগতে।
৭) worldcat.org
পৃথিবীজুড়ে প্রায় ২০,০০০ লাইব্রেরির রিসোর্স আছে এখানে। পৃথিবীতে ছড়িয়ে-ছিটিয়ে থাকা লাইব্রেরী / গ্রন্থাগারসমূহের সবচেয়ে বৃহৎ ক্যাটালগ এখানে পাওয়া যায়‌। একজন সাধারণ ইউজার কিংবা প্রাতিষ্ঠানিক ইউজার হিসেবে এখানে আপনার অনুসন্ধান চালিয়ে যেতে পারেন।
৮) refseek.com
ধ্রুপদী তথ্য-উপাত্ত সংগ্রহের এক চমৎকার সার্চ ইঞ্জিন এটি। ওয়েব এবং ডকুমেন্ট ফরম্যাটে সার্চ করা যায়। এক বিলিয়নের বেশি রিসোর্স সমৃদ্ধ এই ওয়েবসাইটে ম্যাগাজিন, ডাইরেক্টরি, মনোগ্রাফী পাবেন।
উল্লিখিত সার্চ ইঞ্জিনের রেফারেন্স সাইট আছে। 
গুগল কিন্তু এসব সার্চ ইঞ্জিন আমাদের অনেকের কাছ থেকে লুকিয়ে রাখে।