পোস্টস

চিন্তা

বাকস্বাধীনতা: এক মুক্তির সংগ্রাম

১৬ মে ২০২৪

সুহৃদ সরকার

মূল লেখক সুহৃদ সরকার

আমাদের বাংলাদেশ, বাকস্বাধীনতার স্বপ্নে দেখে জন্ম নেয়া দেশ। কিন্তু আজ? মুখ খুললেই যেন মুখে ছাই। একটা কথা বলতে গেলেই যেন কেউ গলা টিপে ধরে। কে? সরকার, ধর্মবাজ, রক্ষণশীল, সুবিধাবাদী – কত নাম! কত রূপ!

বই লিখলেই যেন ফতোয়া, নাটক লিখলেই যেন নিষেধাজ্ঞা। কবিতা লিখলেই যেন গালাগালি, গান লিখলেই যেন হুমকি। এ কোন স্বাধীনতা? এ যে গলায় ফাঁস লাগানো স্বাধীনতা!

আমি বলি, বাকস্বাধীনতা মানুষের জন্মগত অধিকার। এটা কোনো দান নয়, ভিক্ষা নয়। এটা আমাদের প্রাপ্য। কিন্তু এই দেশে সেই প্রাপ্যকে কেড়ে নেয়ার একটা চক্রান্ত চলছে। কেউ কেউ ভয় দেখায়, কেউ কেউ প্রলোভন দেখায়। কিন্তু আমরা ভয় পাব না, প্রলোভনে পা দেব না।

আমরা বলব, আমরা লিখব, আমরা গাইব। যতই বাধা আসুক, যতই হুমকি আসুক, আমরা থামব না। কারণ, বাকস্বাধীনতা হলো আমাদের মুক্তির অস্ত্র। এই অস্ত্র ছাড়া আমরা পরাধীন, পরাভূত।

বাংলাদেশের মানুষ, জাগো! তোমাদের মুখের ওপর যে পর্দা পড়েছে, সেই পর্দা ছিঁড়ে ফেলো। তোমাদের কণ্ঠে যে তালা ঝুলছে, সেই তালা ভেঙে ফেলো। তোমাদের ভেতরে যে ভয় বাসা বেঁধেছে, সেই ভয়কে দূর করে দাও।

আমরা যদি সবাই এক হয়ে বলি, আমরা বাকস্বাধীনতা চাই, তাহলে কেউ আমাদের থামাতে পারবে না। কেউ আমাদের কণ্ঠরোধ করতে পারবে না। কারণ, জনতার কণ্ঠই হলো আসল কণ্ঠ। আর জনতার কণ্ঠ কখনোই থামে না।