পোস্টস

নিউজ

ওয়াল্টার স্কট প্রাইজ জিতেছেন আইরিশ লেখক লুসি ক্যাল্ডওয়েল

৬ জুলাই ২০২৩

নিউজ ফ্যাক্টরি

আইরিশ লেখক লুসি ক্যাল্ডওয়েল ২০২৩ সালের ওয়াল্টার স্কট প্রাইজ জিতেছেন। ঐতিহাসিক কথাসাহিত্যের জন্য প্রতি বছর এই পুরস্কার দেওয়া হয়। পুরস্কার হিসেবে তিনি পেয়েছেন ২৫ হাজার পাউন্ড। 

‘দিজ ডেজ’ নামের উপন্যাসের জন্য ক্যাল্ডওয়েল এই পুরস্কারটি পেয়েছেন। এটি ২০২২ সালে প্রথম প্রকাশিত হয়েছিল। এই বইতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় আয়ারল্যান্ডের শহর বেলফাস্টে বিমান হামলা, ভালোবাসা এবং স্বজন হারানোর বেদনার গল্প বলা হয়েছে। এই বেলফাস্ট শহরেই ৪২ বছর বয়সী এই লেখকের জন্ম।

ঐতিহাসিক এই উপন্যাস লেখার সময় লুসি ক্যাল্ডওয়েল দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় যারা এই বোমা হামলার ঘটনা প্রত্যক্ষ করেছেন তাদের সাক্ষাৎকার নিয়েছেন। এদের মধ্যে ১০৩ বছর বয়সী একজন ব্যক্তিও ছিলেন।

লুসি ক্যাল্ডওয়েল বলেছেন, ‘দিজ ডেজ উপন্যাসটি লেখার সময় আমার কাছে মনে হয়নি আমি কোনো ঐতিহাসিক উপন্যাস লিখছি। ঘটনাগুলো আমার কাছে এতটাই জীবন্ত ছিল যে মনে হয়েছে আমি লেখার সময়ই এগুলো ঘটছে।' 

বিচারকরা উপন্যাসটিকে একটি নিখুঁত, আবেগপ্রবণ সত্যের সঙ্গে মনোমুগ্ধকর আখ্যান হিসাবে বর্ণনা করেছেন। এই বইতে সহিংসতার মধ্যে যে কোমলতার দেখা পাওয়া গেছে তার জন্য প্রশংসা করেছেন তারা।

২০০৯ সাল থেকে ওয়াল্টার স্কট প্রাইজ দেওয়া হচ্ছে। এটি ব্রিটেনের গুরুত্বপূর্ণ সাহিত্য পুরস্কারগুলোর মধ্যে একটি। এর আগে সেবাস্টিয়ান ব্যারি, রবার্ট হ্যারিস, আন্দ্রেয়া লেভি এবং হিলারি ম্যান্টেলের মত লেখকেরা এই পুরস্কারটি পেয়েছিলেন। স্কটিশ উপন্যাসিক, কবি, নাট্যকার স্যার ওয়াল্টার স্কটের সম্মানে এই পুরস্কারটি দেওয়া হয়।
উল্লেখ্য, লুসি ক্যাল্ডওয়েল উত্তর আয়ারল্যান্ডের একজন নাট্যকার এবং উপন্যাসিক। তিনি ১৯৮১ সালে বেলফাস্টে জন্মগ্রহণ করেন। ২০২১ সালে তিনি বিবিসি ন্যাশনাল শর্ট স্টোরি অ্যাওয়ার্ড জয় করেন। তার উল্লেখযোগ্য উপন্যাস দ্য মিটিং পয়েন্ট, অল দ্য বেগারস রাইডিং, হোয়ার দে ওয়ার মিসড।

সূত্র: কিরকাস, ইয়াহু