পোস্টস

নিউজ

কৃত্রিম বুদ্ধিমত্তা: প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর কাছে খোলা চিঠি লিখেছেন ৮ হাজার লেখক

২৩ জুলাই ২০২৩

নিউজ ফ্যাক্টরি

Featured Image
কানাডার বুকারজয়ী লেখক মার্গারেট অ্যাটউড, ভিয়েত থান নগুয়েন, ফিলিপ পুলম্যানসহ ৮ হাজারের বেশি লেখক কৃত্রিম বুদ্ধিমত্তা(এআই) নির্মাতা প্রতিষ্ঠানগুলোর কাছে লেখা একটি খোলা চিঠিতে স্বাক্ষর করেছেন। এই লেখকরা তাদের অনুমতি ছাড়াই তাদের কাজ ব্যবহার বন্ধ করার আহ্বান জানিয়েছেন।

চিঠিটি সম্প্রতি অথারস গিল্ডের ওয়েবসাইটে পোস্ট করা হয়েছে। এটি একটি পেশাদার সংস্থা যা কপিরাইট সুরক্ষাসহ লেখকদের বিভিন্ন সমস্যা নিয়ে কাজ করে থাকে। অ্যালফাবেট, আইবিএম, মেটা, ওপেনএআই এবং স্টেবিলিটি এআই এর মত বিখ্যাত প্রযুক্তি কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তাদের (সিইও) উদ্দেশ্যে এই চিঠি লিখেছে অথারস গিল্ড।    

চিঠিতে লেখা হয়েছে, ‘আমরা, নিম্নস্বাক্ষরকারী লেখকরা আমাদের সম্মতি ছাড়াই আপনাদের এআই সিস্টেমের অংশ হিসাবে আমাদের কাজগুলোকে ব্যবহার করার মাধ্যমে যে অন্যায় করা হচ্ছে, তার প্রতি দৃষ্টি আকর্ষণ করছি। আপনারা এআই প্রযুক্তি বিকাশের জন্য বিলিয়ন বিলিয়ন ডলার ব্যয় করছেন। অথচ আমাদের লেখাগুলো ব্যবহারের জন্য আমাদেরকে কোনো ক্ষতিপূরণ দেওয়া হচ্ছে না। এমনকি আমাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশও করা হচ্ছে না। আমাদের লেখা ব্যবহার ছাড়া এআই অত্যন্ত সাধারণ মানের হবে এবং তাদের জ্ঞানও অত্যন্ত সীমিত হবে।' 

যেসব লেখকরা চিঠিতে স্বাক্ষর করেছেন তাদের মধ্যে রয়েছেন দুই বারের বুকারজয়ী মার্গারেট অ্যাটউড, মাইকেল চ্যাবন, লুইস এরড্রিচ, জোডি পিকোল্ট, ডায়ানা গ্যাবালডন, জোনাথন ফ্রানজেন, রেবেকা মাক্কাই এবং আলেকজান্ডার চি।

অথারস গিল্ডের চিঠিতে বলা হয়েছে, যেসব কোম্পানি লেখকদের কাজগুলো এআই প্রশিক্ষণের জন্য ব্যবহার করবে, তাদের অবশ্যই অনুমতি নিতে হবে। এছাড়া লেখকদের অর্থও প্রদান করতে হবে।

উল্লেখ্য, এর আগে কানাডিয়ান উপন্যাসিক মোনা আওয়াদ এবং মার্কিন লেখক পল ট্রেম্বলে চ্যাটজিপিটির নির্মাতা প্রতিষ্ঠান ওপেনএআই এর বিরুদ্ধে মামলা করেছেন। তারা দাবি করেছেন, কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআইভিত্তিক এই চ্যাটবটকে প্রশিক্ষণের জন্য অনুমতি ছাড়াই তাদের বই ব্যবহার করেছে ওপেনএআই।

সূত্র: দ্য গার্ডিয়ান, কিরকাস