পোস্টস

নিউজ

২০২৩ সালের বুকার প্রাইজের দীর্ঘ তালিকা প্রকাশ

২ আগস্ট ২০২৩

নিউজ ফ্যাক্টরি

Featured Image
চলতি বছরের বুকার প্রাইজের দীর্ঘ তালিকা প্রকাশ করা হয়েছে। এবার ৭টি দেশের ১৩ জন লেখক ফিকশনের জন্য দেওয়া মর্যাদাপূর্ণ এই ব্রিটিশ পুরস্কারের প্রাথমিক তালিকায় স্থান করে নিয়েছেন।

মঙ্গলবার (১ আগস্ট) ২০২৩ সালের বুকার প্রাইজের জন্য মনোনীত বইয়ের দীর্ঘ তালিকা ঘোষণা করা হয়েছে। ২১ সেপ্টেম্বর এই তালিকা থেকে ৬টি বই বেছে নিয়ে বুকারের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হবে। এরপর ২৬ নভেম্বর লন্ডনের ওল্ড বিলিংসগেটে একটি জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে চলতি বছরের বুকার প্রাইজ বিজয়ীর নাম ঘোষণা করা হবে। বিজয়ী লেখক পুরস্কার হিসেবে পাবেন ৫০ হাজার পাউন্ড।

এবারই প্রথম চারজন আইরিশ লেখকের বই বুকার প্রাইজের দীর্ঘ তালিকার জন্য মনোনীত হয়েছে। এরা হলেন, ‘ওল্ড গড'স টাইম’ এর জন্য সেবাস্টিয়ান ব্যারি, ‘হাউ টু বিল্ড অ্যা বোট’ এর জন্য ইলেইন ফিনি, ‘প্রফেট সং’ এর জন্য পল লিঞ্চ এবং ‘দ্য বি স্টিং’ এর জন্য পল মারে।  

এছাড়া ‘অ্যা স্পেল অব গুড থিংস’ বইয়ের জন্য নাইজেরিয়ান লেখক আয়োবামি আদেবায়ো, কানাডিয়ান লেখক সারাহ বার্নস্টেইন ‘স্টাডি ফর ওবেডিয়েন্স’ এর জন্য বুকার প্রাইজের দীর্ঘ তালিকায় মনোনীত হয়েছেন। এদিকে মালয়েশিয়ার লেখক ট্যান টোয়ান ইং ‘দ্য হাউস অব ডোরস’ উপন্যাসের জন্য এই তালিকায় স্থান করে নিয়েছেন। এটি তার তৃতীয় মনোনয়ন ছিল।

উল্লেখ্য, ১৯৬৯ সাল থেকে বুকার প্রাইজ দেওয়া হচ্ছে।  এর আগে ‘মিডনাইটস চিলড্রেন’ এর জন্য সালমান রুশদি, ‘দ্য রিমেইনস অব দ্য ডে’ এর জন্য কাজুও ইশিগুরো এবং শুগি বেইন এর জন্য ডগলাস স্টুয়ার্ট মর্যাদাবান এই পুরস্কারটি পান। গত বছর শ্রীলংকার লেখক শেহান করুণাতিলকা ‘দ্য সেভেন মুনস অব মালি আলমেইদা’ উপন্যাসের জন্য বুকার জিতেছিলেন।

২০২৩ সালের বুকার প্রাইজের দীর্ঘতালিকা এক নজরে দেখে নেওয়া যাক:

১. আয়োবামি আদেবায়ো – ‘অ্যা স্পেল অব গুড থিংস’  

২. সেবাস্টিয়ান ব্যারি – ‘ওল্ড গড'স টাইম’  

৩. সারাহ বার্নস্টাইন – ‘স্টাডি ফর ওবেডিয়েন্স’ 

৪. জোনাথন এসকফরি – ‘ইফ আই সারভাইভ ইউ’  

৫. ইলেইন ফিনি – ‘হাউ টু বিল্ড অ্যা বোট’

৬. পল হার্ডিং – ‘দিস আদার ইডেন’ 

৭. সিয়ান হিউজেস – ‘পার্ল’

৮. ভিক্টোরিয়া লয়েড-বারলো – ‘অল দ্য লিটল বার্ড-হার্টস’ 

৯. পল লিঞ্চ – ‘প্রফেট সং’ 

১০. মার্টিন ম্যাকইনেস – ‘ইন অ্যাসেনশন’

১১. চেতনা মারু – ‘ওয়েস্টার্ন লেন’ 

১২. পল মারে – ‘দ্য বি স্টিং’

১৩. ট্যান টোয়ান ইং – ‘দ্য হাউস অব ডোরস’

সূত্র: কিরকাস