পোস্টস

নিউজ

স্টিফেন হকিংয়ের নতুন বইয়ে শিশুদের প্রতি পৃথিবীকে বাঁচানোর আহ্বান

৪ আগস্ট ২০২৩

নিউজ ফ্যাক্টরি

Featured Image
মৃত্যুর ছয় বছরেরও বেশি সময় পরে নতুন একটি বই প্রকাশিত হতে যাচ্ছে ইংরেজ তাত্ত্বিক পদার্থবিজ্ঞানী স্টিফেন হকিং এর। আমাদের এই পৃথিবীকে বাঁচানোর জন্য শিশুদের প্রতি আহ্বান জানিয়ে লেখা হয়েছে এই পিকচার বইটি।

সম্প্রতি র‍্যান্ডম হাউজ চিলড্রেন’স বুকস এক সংবাদ বিজ্ঞপ্তিতে ঘোষণা করেছে, প্রয়াত পদার্থবিদ এবং তার কন্যা লুসি হকিং দ্বারা লিখিত শিশুতোষ একটি বই তারা প্রকাশ করতে যাচ্ছে। বইতে ছবি এঁকেছেন জিন লি। বইটি পৃথিবী এবং মহাজাগতিক সম্পর্কে বিভিন্ন ধরনের প্রশ্ন জিজ্ঞাসা করতে বাচ্চাদের অনুপ্রাণিত করবে।

শিশুদের জন্য লেখা বইটির নাম ‘ইউ এন্ড দ্য ইউনিভার্স’। এটি ২০২৪ সালের ২৬ মার্চ প্রকাশিত হবে।

স্টিফেন হকিং কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের দীর্ঘদিনের অধ্যাপক ছিলেন। ‘এ ব্রিফ হিস্ট্রি অব টাইম: ফ্রম দ্য বিগ ব্যাং টু ব্ল্যাক হোলস’ হকিং এর লেখা বিখ্যাত একটি বই। অবশ্য বিশ্বজুড়ে পরিচিত বেস্টসেলার এই বইটি প্রকাশের আগেই বিজ্ঞান জগতের একজন নামকরা তারকা বিজ্ঞানী ছিলেন তিনি।

হকিং তার মেয়ের সঙ্গে শিশুদের বইয়ের একটি সিরিজ  লিখেছিলেন। এই সিরিজটি ২০০৭ সালে ‘জর্জেস সিক্রেট কী টু দ্য ইউনিভার্স’ দিয়ে শুরু হয়েছিল। এরপর ১০ বছর ধরে এই সিরিজের ৬টি বই প্রকাশিত হয়। সিরিজের সর্বশেষ বইয়ের নাম ‘জর্জ এন্ড দ্য ব্লু মুন’।

ইউ অ্যান্ড দ্য ইউনিভার্স হল স্টিফেন হকিং এর আর্থ ডে উপলক্ষে দেওয়া বার্তার একটি রূপান্তর। তার মৃত্যুর দুই বছর পর ২০২০ সালে এটি মরণোত্তর সম্প্রচার করা হয়েছিল। প্রকাশনা সংস্থা র‍্যান্ডম হাউজ জানিয়েছে, বইটি একত্রে আসার এবং একটি ভাল আগামীকাল তৈরি করার জন্য শিশুদের অনুপ্রাণিত করবে।

এদিকে লুসি হকিং এক বিবৃতিতে বলেছেন, ‘আমার বাবার কথা এবং চিত্রশিল্পী জিনের চমৎকার ছবির সংমিশ্রণে লেখা এই বই শিশু বিজ্ঞানীদের মোহিত করবে। আমরা যে মহাবিশ্বে বাস করি সে সম্পর্কে বইটি তাদের মধ্যে কৌতূহল জাগিয়ে তুলবে। এটি আমাদের সবাইকে মনে করিয়ে দেবে কেন জীবন পৃথিবীতে এত অনন্য এবং মূল্যবান।' 

সূত্র: কিরকাস