পোস্টস

নিউজ

দ্বিতীয়বারের মতো স্টেলা প্রাইজ জিতেছেন অস্ট্রেলিয়ার আদিবাসী লেখক অ্যালেক্সিস রাইট

৩১ মে ২০২৪

নিউজ ফ্যাক্টরি

Featured Image
চলতি বছরের স্টেলা প্রাইজ জিতেছেন আদিবাসী লেখক অ্যালেক্সিস রাইট। অস্ট্রেলিয়ার মর্যাদাবান এই সাহিত্য পুরস্কার দুইবার জিতে ইতিহাস তৈরি করেছেন তিনি। এর আগে কোনো লেখক দুইবার এই পুরস্কারটি জিততে পারেননি।

‘প্রেইসওয়ার্দি’ নামক ৭০০ পৃষ্ঠার বিশাল এক উপন্যাসের জন্য ২০২৪ সালের স্টেলা প্রাইজ পান অ্যালেক্সিস রাইট। উত্তর অস্ট্রেলিয়ার একটি কাল্পনিক শহরের পটভূমিতে উপন্যাসটি লিখেছেন ৭৩ বছর বয়সী এই লেখক।   

পুরস্কার হিসেবে তিনি ৬০ হাজার ডলার পেয়েছেন। এর আগে তিনি ‘ট্র্যাকার’ নামক স্মৃতিকথার জন্য ২০১৮ সালে প্রথমবার স্টেলা প্রাইজ পান। আদিবাসী নেতা এবং অর্থনীতিবিদ ব্রুস ট্র্যাকার টিলমাউথকে নিয়ে এই স্মৃতিকথা লিখেছেন তিনি।  

প্রেইসওয়ার্দি রাইটের চতুর্থ উপন্যাস। এটি ২০২৩ সালে প্রকাশিত হয়েছিল। নিউইয়র্ক টাইমসের বুক রিভিউতে এটিকে সবচেয়ে উচ্চাভিলাষী এবং সফল অস্ট্রেলিয়ান উপন্যাস হিসাবে প্রশংসা করা হয়েছিল।  

গত বছরের সেপ্টেম্বরে এই উপন্যাসের জন্য ইউনিভার্সিটি অব কুইন্সল্যান্ড ফিকশন বুক অ্যাওয়ার্ড জিতেছেন অ্যালেক্সিস রাইট। এছাড়া চলতি বছরের ইন্টারন্যাশনাল ডাবলিন লিটারারি অ্যাওয়ার্ডের সংক্ষিপ্ত তালিকায় স্থান করে নিয়েছিল এই বইটি।   

উল্লেখ্য, স্টেলা প্রাইজ হলো অস্ট্রেলিয়ার একটি বার্ষিক সাহিত্য পুরস্কার। ২০১৩ সাল থেকে অস্ট্রেলিয়ার নারী লেখকদের এই পুরস্কার দেওয়া হচ্ছে। ২০১১ সালে অস্ট্রেলিয়ান নারী লেখক এবং প্রকাশকরা এই পুরস্কার প্রবর্তনের জন্য প্রস্তাব করেছিলেন। মূলত যুক্তরাজ্যের উইমেনস প্রাইজ ফর ফিকশন এর আদলে নারীদের জন্য এই পুরস্কার চালু করা হয়।

সূত্র: দ্য গার্ডিয়ান