পোস্টস

নিউজ

জয়েস ক্যারল ওটস প্রাইজ জিতেছেন বেন ফাউন্টেন

৪ জুন ২০২৪

নিউজ ফ্যাক্টরি

Featured Image

২০২৪ সালের জয়েস ক্যারল ওটস পুরস্কারের বিজয়ী হয়েছেন মার্কিন লেখক বেন ফাউন্টেন। যেসব কথাসাহিত্যিক ক্যারিয়ারের মধ্যবর্তী অবস্থায় রয়েছেন, 

সাহিত্য জগতে খ্যাতি অর্জন করেছেন এবং পাঠকদের প্রশংসা পেয়েছেন তারাই বার্ষিক এই পুরস্কারটির জন্য বিবেচিত হন।  

 

বেন ফাউন্টেন ২০০৬ সালে ‘ব্রিফ এনকাউন্টার্স উইথ চে গুয়েভারা’ নামের একটি গল্প সংকলন দিয়ে সাহিত্য জগতে প্রবেশ করেন। এই গল্প সংকলনটি পেন/হেমিংওয়ে অ্যাওয়ার্ড জিতেছিল। 

 

২০১২ সালে তিনি ‘বিলি লিন’স লং হাফটাইম ওয়াক’ নামের একটি উপন্যাস লিখেন। এটি তার প্রথম উপন্যাস ছিল। এই বইয়ের জন্য তিনি ন্যাশনাল বুক ক্রিটিকস সার্কেল অ্যাওয়ার্ড এবং সেন্টার ফর ফিকশন ফার্স্ট নভেল প্রাইজ জিতেছেন। এরপর তিনি সাহিত্যিক হিসেবে খ্যাতি পান। যুক্তরাষ্ট্রে তিনি একজন তারকা লেখকে পরিণত হন।     

 

‘বিউটিফুল কান্ট্রি বার্ন এগেইন’ বেন ফাউন্টেনের লেখা একটি ননফিকশন বই। তার লেখা সর্বশেষ উপন্যাসের নাম ‘ডেভিল মেকস থ্রি’। এটি ২০২৩ সালের ২৬ সেপ্টেম্বর প্রকাশিত হয়। 

 

বেন ফাউন্টেন ১৯৫৮ সালে যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলিনায় জন্মগ্রহণ করেছেন। ১৯৮৮ সালে তিনি লেখক হওয়ার জন্য আইন পেশা ত্যাগ করেন। 

 

উল্লেখ্য, ২০১৭ সাল থেকে জয়েস ক্যারল ওটস প্রাইজ দেওয়া হচ্ছে। প্রথমবার এই পুরস্কারটি পেয়েছেন মার্কিন লেখক  টি. জেরোনিমো জনসন। এছাড়া লায়লা লালামি, লরেন গ্রফ এবং ম্যানুয়েল মুনোজও এটি পেয়েছেন। পুরস্কার হিসেবে বিজয়ী লেখক ৫০ হাজার ডলার পান। 

 

সূত্র: কিরকাস