পোস্টস

নিউজ

তেহরান আন্তর্জাতিক বইমেলায় বিশেষ অতিথি হিসেবে ভারতের পরিবর্তে থাকছে ইয়েমেন

৬ মে ২০২৪

নিউজ ফ্যাক্টরি

Featured Image
৩৫তম তেহরান আন্তর্জাতিক বইমেলার আয়োজকরা জানিয়েছেন, চলতি বছরের বইমেলার বিশেষ অতিথি হিসেবে ভারতের পরিবর্তে থাকছে ইয়েমেন। বইমেলার মুখপাত্র আলী রামেজানি সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম এক্সে এই তথ্য জানিয়েছেন। এর আগে বিশেষ অতিথি হিসেবে ভারতের নাম ঘোষণা করা হয়েছিল।     

ইরানের বার্তা সংস্থা মেহের জানিয়েছে, প্রাথমিকভাবে ভারতকে বইমেলার বিশেষ অতিথি হিসাবে মনোনীত করা হয়েছিল। কিন্তু ভারত সরকার তার দেশের নাগরিকদের ইরান ভ্রমণে নিষেধাজ্ঞা দিয়েছে। ফলে আয়োজকরা ভারতের পরিবর্তে ইয়েমেনকে বেছে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।         

রামেজানি এক বিবৃতিতে বলেছেন, ১৪ এপ্রিল ইসরায়েলে ক্ষেপণাস্ত্র হামলা করে ইরান। ফলে এই অঞ্চলে উত্তেজনা বৃদ্ধি পাওয়ায় ভারতীয় নাগরিকদের ইরান ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা হয়। এজন্য এবারের বইমেলায় ভারত অংশগ্রহণ  করতে পারছে না। ফলস্বরূপ, ইয়েমেন এখন ৩৫তম তেহরান আন্তর্জাতিক বইমেলার বিশেষ অতিথি হবে। 

গত ফেব্রুয়ারি মাসে তেহরান আন্তর্জাতিক বইমেলা এবং নয়াদিল্লি আন্তর্জাতিক বইমেলার আয়োজকদের মধ্যে একটি সাংস্কৃতিক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। সাহিত্যের মাধ্যমে ইরান ও ভারতের মধ্যে সাংস্কৃতিক আদান-প্রদান করা এটির লক্ষ্য ছিল।

এই চুক্তির অংশ হিসাবে, ভারতকে ৩৫তম তেহরান আন্তর্জাতিক বইমেলার বিশেষ অতিথি হিসাবে মনোনীত করা হয়েছিল। প্রতিদানে ইরানকে ২০২৫ সালে নয়াদিল্লি আন্তর্জাতিক বইমেলার বিশেষ অতিথি করা হবে।

এদিকে ইরানের সংস্কৃতি বিষয়ক উপ সংস্কৃতি মন্ত্রী এবং ৩৫তম তেহরান আন্তর্জাতিক বইমেলার চেয়ারম্যান ইয়াসের আহমাদভান্দ বলেছেন, এ বছরের বইমেলায় ৬০ জন বিদেশি প্রকাশক অংশগ্রহণ করবেন।

উল্লেখ্য, ৮ মে ইরানের রাজধানী তেহরানের ইমাম খোমেনি গ্র্যান্ড মোসাল্লায় ৩৫তম তেহরান আন্তর্জাতিক বইমেলা শুরু হবে। এটি ১৮ মে পর্যন্ত চলবে। এই মেলা ১৯৮৮ সালে প্রথম চালু হয়। 

সূত্র: তেহরান টাইমস