পোস্টস

চিন্তা

আমি ভালো নেই তুমি ভালো থেকো প্রিয় দেশ (প্রিমিয়াম)

২২ মে ২০২৪

বিনয় দত্ত

মূল লেখক বিনয় দত্ত

প্রতিবছর অমর একুশে গ্রন্থমেলা হয়। মেলা আসলেই আমার মাথায় একটাই প্রশ্ন ঘুরতে থাকে, যে পরিমাণ গল্প, কবিতা, উপন্যাস, প্রবন্ধ প্রকাশিত হচ্ছে তা দিয়ে কি আমরা সমাজ পরিবর্তন করতে পারছি? এর সমাধান আর মেলে না। মনে পড়ে হুমায়ুন আজাদের কথা।
সবকিছু নষ্টদের অধিকারে যাবে? নাকি অধিকারই এখন নষ্টদের দখলে? কোনটা? দ্বন্দ্ব নয়, সমাধান জরুরি। সংকট নয়, প্রতিকার জরুরি। কিন্তু সমাধান বা প্রতিকার চাইলেই কি সম্ভব? কারণ অন্ধকার সবসময় আলোকে গ্রাস করতে চায়। জোটবদ্ধ অন্ধকার আলো পেলেই গোগ্রাসে গিলে খেতে চায়।
যেমন পাকিস্তানিরা বাঙালিদের গিলে খেতে চেয়েছিল। বাঙালি সত্তা গ্রাস করতে চেয়েছিল। চেয়েছিল নিজেদের সংস্কৃতি আরোপ করতে। তারা সফল না হলেও এই দেশে এখনো তাদের বীজ সজীব। তারা ক্ষণে ক্ষণে মাথা জাগায়। উগ্রতার বহিঃপ্রকাশ ঘটায়। একাত্তর পরবর্তী প্রজন্মের পাকিস্তানিদের গিলে খাওয়ার যে নগ্ন ইতিহাস তা জানার উপায় কী? মানে যারা একাত্তর দেখেনি, যুদ্ধ দেখেনি, মুক্তিযুদ্ধের সময় যাদের জন্ম হয়নি, যারা স্বাধীনতার ঘোষক দুইজন পড়েছে তারা কীভাবে পাকিস্তানিদের নৃশংসতার ঘটনা জানবে? সাহিত্য, ইতিহাস, চলচ্চিত্রের মাধ্যমে। এর বাইরে কি আর কোনো উপায় আছে? আছে। মানুষের মুখে বা পরিবার-আত্মীয়স্বজনদের মুখে ঘটনা জেনে....

এটি একটি প্রিমিয়াম পোস্ট।