পোস্টস

চিন্তা

বই পড়ার হন্তাকারক কে ?

২৪ মে ২০২৪

মাহবুব-উন-নবী

আজকাল প্রায়শই বিভিন্ন ফোরামে একটা কথা দেখা যায় যে আমাদের  বই পড়ার অভ্যাস কমেছে । এখন এই কমার ব্যাপারটা কি কোন গবেষনায় পাওয়া গেছে?
 নাকী আমাদের ধারনা ।
 আবার যখন বই পড়া কমে গেছে বলি :
 আমরা কি সাহিত্য অসাহিত্য আলাদা করি ?
 বাংলা বই এর সাথে বিদেশী ভাষার অনুবাদ বা সরাসরি বই এর কথা আমাদের চিন্তায় আনি ?
 এখন তো ই বুক পিডিএফ নানা ফরমেট এর বই আছে , সেগুলো কে কি গনায় ধরি ।
 
কিংবা প্রতিবছর বই প্রকাশনার সংখ্যা কি আগের থেকে কমেছে , যার থেকে বই পড়া কমে গেছে যে ধারনা তার নিশ্চিত প্রমান পাওয়া যায় ।   
 
যাই হোক নানাবিধ লক্ষন বিচারে বলতে পারি যে বই পড়ার ধরন পাল্টেছে এবং সম্ভবত পরিমান ও কমেছে । কেন কমেছে সেই জায়গায় ব্যক্তিগত জায়গা যদি বিশ্লেষন করি সেখান থেকে হয়তো সামগ্রিক একটা ধারনা পাওয়া যেতে পারে ।

·   আগে সময় কাটানোর জন্য বই পড়তে বাধ্য ছিলাম । এক বিটিভি খুলবে বিকেল পাঁচটায়। তখন কার্টুন আর রাত ৮.৩০ এ প্রাইম টাইমের নাটক ছাড়া বাকী বিনোদনের কিছু নেই। 
 আর এখন এত বেশী অপশন যে বই পড়ার জন্য সময় আলাদা করে খুজে বের করতে হয় । যখন যা চাই ইন্টারনেট , নেট ফ্লিক্স , সোশাল মিডিয়া বন্ধনহীন গ্রন্থীতে আটক ।  
·  চার্ম কই ? প্রেইরী , স্তেপ , বুনো পশ্চিম , মেরু কিংবা অতল আটলান্টিকের বর্ননা পড়ে মনের চোকে তার চিত্রায়ন এর জায়গায় গুগল , ভিডিও দেখে চর্মচোখেই সব জায়গা দেখা যায় । চার্ম কই ?
·  সহজলভ্যতা পাড়ার স্টেশনারী কাম লাইব্রেরীতে সেবার বই সহ জনপ্রিয় সাহিত্য বই কিনতে ভাড়া পেতে কোন সমস্যাই না । প্রতিবেশীদের বাসায় নিয়মিত আসা যাওয়া বই ধার আদান প্রদান আর এখন প্রতিবেশী কে ভায়া ? 
·   আগে ভাই বোন বাপ মা সবার ই পড়ার অভ্যাস ছিল , অনেক যৌথ পরিবারের অস্তিত্ব ছিল । সুতরাং পুরো পারিবারিক পরিমন্ডলেই বইয়ের সহজপ্রাপ্যতা ছিল । অনেক কিছুর মতো যৌথ কিংবা আন্তরিক জ্ঞাতিগোষ্ঠীর পরিবার বই পড়ার অভ্যাসের উপর আচঁড় দিয়েই গেছে ।
·   আগে পরিবারে সন্তান সংখ্যা গড়পড়তা ৩ ( পরিসংখ্যানে সত্য নাও হতে পারে , ধরে নেন) একটা ভালো করে পড়লেই হলো । তাই আউট বই পড়া নেতিবাচক হলেও ট্যাবু কম ছিল । এখন সন্তান সংখ্যা ১ , তাকে হতে হবে বিল গেটস থেকে জ্যাক মা , আলীবাবা থেকে আলাদীন । স্কুল কোচিং সফটস্কিল আর কি কি , সময় কোথা সাহিত্য পড়িবার ।  

বই পড়ে সেটাকে নিজের মতো করে আত্মস্থ করার সময়ে ফাস্ট ফুডের মতো সহজপ্রাচ্য (?) , মুড়মুড়ে , চোখ কান মন মাতানো কি পরিমান কনটেন্ট ইন্টারনেটে প্রতি সেকেন্ডে আপলোড হচ্ছে তার একটু নমুনা নিচের লিংকে পাওয়া যাবে ।
 https://spectralplex.com/how-much-content-is-uploaded-to-the-internet-per-second/
 

তো পাঠক এখন বলেন বই পড়ার হন্তাকারক কে ?
 
কোই হ্যায় ? না কী No One Killed Jessica !