পোস্টস

গল্প

মায়ের আশীর্বাদ

১০ জুন ২০২৪

Rashid Shahriar

মূল লেখক Rashid Shahriar

এক সন্ধ্যায় রিয়া তার ঘরের জানালার পাশে বসে ছিল। বাইরে হালকা বৃষ্টি পড়ছিল, বাতাসে শীতের হালকা স্পর্শ। রিয়া ছোটবেলা থেকেই বৃষ্টি পছন্দ করত। বৃষ্টির সময় সে জানালার পাশে বসে দূর আকাশের দিকে তাকিয়ে ভাবতে ভালোবাসত। আজও তেমনই এক সন্ধ্যা।

রিয়া কিছুক্ষণ পর একটি পুরনো ডায়েরি হাতে নিল। ডায়েরিটা তার মা'র। মা অনেক বছর আগে মারা গেছেন, কিন্তু তার স্মৃতিগুলো রিয়ার জীবনে আজও জীবন্ত। ডায়েরির পাতাগুলো উল্টাতে উল্টাতে রিয়া হঠাৎ একটি পাতা খুঁজে পেল, যেখানে তার মা'র হাতে লেখা একটি চিঠি ছিল।

চিঠির শুরুতে লেখা ছিল, "আমার প্রিয় রিয়া, তুমি যখন এই চিঠি পড়বে, আমি হয়তো তোমার সাথে থাকবো না। কিন্তু মনে রেখো, আমি সবসময় তোমার সাথে আছি। জীবনে অনেক বাধা আসবে, অনেক চ্যালেঞ্জ আসবে। কিন্তু তুমি কখনও ভেঙে পড়বে না। আমার ছোট্ট মেয়েটা অনেক শক্তিশালী।"

রিয়া চিঠিটি পড়ে চোখের পানি ধরে রাখতে পারলো না। মা'র কথা, মা'র স্পর্শ, সবকিছু যেন চিঠির প্রতিটি অক্ষরে জীবন্ত হয়ে উঠল। রিয়া জানালার বাইরে তাকিয়ে গভীর নিশ্বাস নিল। মা'র আশীর্বাদ নিয়ে সে জীবনকে নতুন করে দেখতে শুরু করল।

রিয়া ডায়েরি বন্ধ করে তার বুকের কাছে ধরে রাখল। বৃষ্টি থেমে গেছে, আকাশে এক টুকরো চাঁদ উঠেছে। রিয়া জানালার পাশে দাঁড়িয়ে আকাশের দিকে তাকিয়ে বলল, "মা, তুমি ঠিকই বলেছ। আমি শক্তিশালী। আমি সবকিছু মোকাবিলা করতে পারি।"

সেই মুহূর্তে রিয়ার মনে হলো, তার মা ঠিক তার পাশেই আছেন, তার হাত ধরে আছেন। জীবনের যেকোনো কঠিন সময়ে রিয়া জানবে, তার মা সবসময় তার সাথে আছেন, তাকে শক্তি দিচ্ছেন।