পোস্টস

পোস্ট

বাংলাদেশের জনপ্রিয় খাবারের রেসিপি: ভুনা খিচুড়ি, মাছ ভাজা, এবং মিষ্টি দই। সহজ ভাষায় বিস্তারিত রেসিপি পাবেন এখানে।

১০ জুন ২০২৪

বিরহ দাস

মূল লেখক Biraha Das

অনুবাদক Biraha Das

বাংলাদেশের জনপ্রিয় খাবার: রেসিপি এবং তৈরির পদ্ধতি

 

বাংলাদেশের খাবার মানেই ভরপুর স্বাদ এবং মজার খাবার। এদেশের মানুষ যেমন ভোজনরসিক, তেমনি এখানে প্রচুর বৈচিত্র্যপূর্ণ খাবার পাওয়া যায়। আজ আমরা শিখব তিনটি খুব জনপ্রিয় এবং সুস্বাদু খাবারের রেসিপি: ভুনা খিচুড়ি, মাছ ভাজা, এবং মিষ্টি দই।

 

ভুনা খিচুড়ি

 

উপকরণ

 

বাসমতি চাল: ২ কাপ

মসুর ডাল: ১ কাপ 

পেঁয়াজ কুচি: ২ কাপ

আদা বাটা: ১ টেবিল চামচ

রসুন বাটা: ১ টেবিল চামচ

টমেটো কুচি: ২টি

সবুজ মরিচ: ৫-৬টি

গরম মসলা গুঁড়ো: ১ চামচ

লবণ: স্বাদমতো

তেল: ১/২ কাপ

পানি: ৬ কাপ

গরম মসলা (দারুচিনি, এলাচি, তেজপাতা): ২-৩টি করে

 

প্রস্তুতি প্রথমে চাল এবং ডাল ভালো করে ধুয়ে পানিতে ভিজিয়ে রাখুন।একটি পাত্রে তেল গরম করুন এবং পেঁয়াজ কুচি দিয়ে সোনালী করে ভাজুন।এবার আদা বাটা, রসুন বাটা, এবং টমেটো কুচি দিয়ে ভাজুন।সব মসলা দিয়ে ভালো করে কষিয়ে নিন।চাল এবং ডাল দিয়ে ভালো করে নাড়ুন এবং পানি দিন।সব উপকরণ মিশিয়ে ঢেকে দিন এবং চুলায় মাঝারি আঁচে রান্না করুন।যখন পানি শুকিয়ে আসবে এবং চাল-ডাল পুরোপুরি সিদ্ধ হয়ে যাবে, তখন নামিয়ে পরিবেশন করুন।

 

মাছ ভাজা

 

উপকরণ

 

রুই মাছ: ৫০০ গ্রাম (কাটা)

হলুদ গুঁড়ো: ১ চা চামচ

মরিচ গুঁড়ো: ১ চা চামচ

লবণ: স্বাদমতো

ধনিয়া গুঁড়ো: ১/২ চা চামচ

আদা বাটা: ১/২ চা চামচ

রসুন বাটা: ১/২ চা চামচ

তেল: ১/২ কাপ

লেবুর রস: ১ টেবিল চামচ

 

প্রস্তুতি মাছের টুকরোগুলোকে ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন।একটি বাটিতে হলুদ, মরিচ, লবণ, ধনিয়া, আদা, এবং রসুন বাটা মিশিয়ে নিন।মাছের টুকরোগুলোকে মসলার মিশ্রণে মাখিয়ে ১৫ মিনিটের জন্য রেখে দিন।একটি ফ্রাইপ্যানে তেল গরম করুন এবং মাছগুলোকে এক এক করে ভেজে নিন।সোনালী রঙ ধারণ করলে মাছগুলোকে নামিয়ে টিস্যু পেপারের উপর রাখুন যাতে বাড়তি তেল শুষে যায়।গরম গরম পরিবেশন করুন লেবুর রস দিয়ে।

 

মিষ্টি দই

 

উপকরণ

দুধ: ১ লিটার

চিনি: ১ কাপ 

টক দই: ২ টেবিল চামচ

 

প্রস্তুতি প্রথমে দুধকে একটি বড় পাত্রে ঢেলে ফুটিয়ে নিন।যখন দুধ অর্ধেক হয়ে যাবে, তখন চিনি দিন এবং ভালো করে মেশান।চিনি গলে গেলে এবং দুধ ঘন হয়ে এলে নামিয়ে ঠান্ডা হতে দিন।ঠান্ডা হওয়ার পর দুধে টক দই মিশিয়ে দিন।একটি পরিষ্কার পাত্রে ঢেলে পাত্রের মুখ ঢেকে ৮-১০ ঘন্টার জন্য রেখে দিন।যখন দই জমে যাবে, তখন ফ্রিজে রেখে ঠান্ডা করুন।ঠান্ডা ঠান্ডা মিষ্টি দই পরিবেশন করুন।