পোস্টস

পোস্ট

হোয়াটসঅ্যাপে নিরাপদ থাকার সহজ ৩টি টিপস

১০ জুন ২০২৪

Nurul Mostak

হোয়াটসঅ্যাপে নিরাপদ থাকার সহজ ৩টি টিপস

হোয়াটসঅ্যাপে নিরাপদ থাকার সহজ ৩টি টিপস


মেটার মালিকানাধীন বিশ্বের জনপ্রিয় ইন্সট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। এই অ্যাপের মাধ্যমে বিভিন্ন রকম ম্যাসেজ, ফাইল আদানপ্রদান, অডিও-ভিডিও কল সবই করা যায়। জনপ্রিয়তার কারণে এই অ্যাপে সাইবার অপরাধীদের নজর পড়েছে। অনলাইনের মাধ্যমে বিভিন্ন ভাবে যারা একাউন্ট হ্যাক করে ব্যবহারকারীদের সর্বশান্ত করেন।

এইসব জালিয়াতি থেকে রক্ষা পাবার বেশ কিছু উপায় আছে। আজকে আলোচনা করব নিজেকে সুরক্ষিত রাখতে হোয়াটসঅ্যাপের সহজ ৩টি টিপস। কিছু সেটিংস পরিবর্তন করেই আপনি নিজেকে নিরাপদ রাখতে পারেন। এই সেটিংসগুলো পরিবর্তন করলে ভবিষ্যতে আপনার সাথে জালিয়াতি হওয়ার সম্ভাবনা থাকবে না বললেই চলে।

 

আননোন কল

মাঝেমধ্যেই সাইবার অপরাধীরা বিভিন্ন নম্বর থেকে ফোন করে এবং বিভিন্ন লোভনীয় অফার দেখিয়ে কিছু অ্যাপ ডাউনলোড করার পরামর্শ দেয় আর এতেই ব্যবহারকারীরা তাদের ফাঁদে পড়েন।

অপরিচিত কল থেকে মুক্তি পেতেঃ

১। প্রথমে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাপের সেটিংয়ের প্রাইভেসিতে প্রবেশ করুন।

২। এবার 'কলস' থেকে 'সাইলেন্স আননোন কলারস' অন করে নিন। এর ফলে তারা অপরিচিত কেউ কল করলে, আপনি সহজেই ইগনোর করতে পারবেন।

 

হোয়াটসঅ্যাপ গ্রুপ

কখনো কখনো আপনি না চাইতেও কিছু অপরিচিত অপ্রয়োজনীয় গ্রুপে যুক্ত হয়ে গেছেন। সেই গ্রুপে অনেকেই এমন কিছু লিঙ্ক পাঠাতে থাকে আর আপনি ভুলে সেখানে ক্লিক করলে আপনি বড় সড়ো বিপদে পড়তে পারেন।

অপরিচিত গ্রুপে অ্যাড হওয়া থেকে বিরত থাকতেঃ

১। প্রথমে হোয়াটসঅ্যাপের সেটিংয়ের প্রাইভেসিতে প্রবেশ করুন।

২। এবার গ্রুপ থেকে মাই কন্টাক্ট বেছে নিন। এর ফলে কোন অপরিচিত গ্রুপ আপনাকে আর অ্যাড করতে পারবে না। কেবল আপনার পরিচিতরাই আপনাকে গ্রুপে অ্যাড করতে পারবে।

 

লোকেশন প্রটেক্ট

কখনো কখনো সাইবার অপরাধীরা বিভিন্ন ব্যবহারকারীর আই পি এড্রেস ট্রাক করে লোকেশন অনুযায়ী বিভিন্ন লোভনীয় অফার দিয়ে থাকে। এর ফলে আপনি খুব সহজেই তাদের সহজ টার্গেটে পরিনত হয়ে যেতে পারেন।

আই পি এড্রেস ট্রাক করা বন্ধ করতেঃ

১। প্রথমে হোয়াটসঅ্যাপের প্রাইভেসি সেটিংসে প্রবেশ করুন।

২। এবার এডভান্সড থেকে প্রটেক্ট আই পি এড্রেস অন করে নিন। এর ফলে আপনার লোকেশন আর কখনোই কেউ ট্রাক করতে পারবে না। এমনকি আপনি বর্তমানে কোথায় আছেন তাও কেউ জানতে পারবে না। এই অপশন বন্ধ না করলে, সহজেই আপনার লোকেশন ট্রাক করা যাবে।

সুত্র