পোস্টস

গল্প

অদ্ভুত ১

১২ জুন ২০২৪

মাসুদ হোসেন

মূল লেখক মাসুদ হোসেন

আসসালামুওয়ালাইকুম । আমি মেঘলা 
সবাই কেমন আছেন ? আশা করি ভালোই আছেন আর হ্যা আমায় বলতে হবে না যে আমি কেমন আছি কারন আমি সব সময় খারাপ-ই থাকি । তো যাই হোক , আমি জিবনে কখনো গল্প লিখিনি এটা আমার প্রথম গল্প আর হ্যা আমি বাংলাতে একদম কাঁচা তো কোনো ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টি দেখবেন । আর কথা না বলে আমার গল্পে চলে যাচ্ছি ☺ । তো আজ যেই ঘটনা টা বলতে যাচ্ছি সেটা আমার মায়ের সাথে ঘটা একটা সত্যি ঘটনা । মায়ের মুখে যেই ভাবে শুনেছি সেই ভাবেই বলছি ।

তখন আমার বয়স ছিলো ১০ বছর তখন আমি মোটামুটি সব বুঝতাম কিন্তু এতোটা জ্ঞান ছিলোনা । তখনকার দিনে বিদ্যুৎ ছিলো না তাই ফ্যান ও ছিলো না তাই গরমের দিনে রাতের বেলাতেও জানালা খুলে দিয়ে ঘুমাতাম । প্রত্যেক দিনের মত সেদিন ও তাই করেছিলাম আর হ্যা তখন ছিলো আমের দিন আর আমের দিন মানেই আমাদের কাছে ছিল একটা আনন্দময় সময়, ছোটরা সবাই মিলে আম কুড়াতে যেতাম আর বলতাম যে যত বেশি আম কুড়াতে পারবে সেই জিতবে । তো এই লোভে আমি একদিন ভাবলাম যে মার সাথে আম কুড়াতে যাব (আসলে আমার নানি আজান এর সাথে সাথে নামাজ পড়ে তো তাই আম্মু ভেবেছিল অন্ধকার থাকতেই নানির সাথে আম কুড়াতে যাবে) । তো সেদিন মাকে বলেছিলাম আগেই আমায় ডাক দিতে । এবং এটা বলে আমি ঘুমিয়ে পড়লাম । হঠাত দেখি কে যেন আমার পাশ থেকে উঠে গেল আর আমিও উঠে তার পিছু পিছু গিয়ে দেখি মা বাড়ী থেকে বেড়িয়ে যাচ্ছে । নিশ্চই আমাকে না নেওয়ার ধান্দা এটা ভেবে আমিও মা-র পিছু নিলাম আর মাকে ডাকলাম । মা হাতের ইশারায় আমাকে তার সাথে সাথে যেতে বললো । আমি তার পিছু পিছু যেতে থাকলাম আর আম কুড়াতে থাকলাম । সেদিন ছিলো চাদনি রাত কেমন যেন অদ্ভুত পরিবেশ বেশ গা ছমছমে । কেন জানি না মা একটু বেশি আম পাচ্ছে সেদিক দিয়ে ধরতে গেলে আমি তো ১ভাগ ই পাচ্ছি না । হঠাত খেয়াল করলাম মাতো আমার সাথে কোন কথা বলছে না আর যেই মা আমাকে কবরস্থান এর পাসে যেতে বারন করেছে সে কেন ওই পথে হাটছে? আর কবরস্থান এর পাসে তো আম গাছ নেই? তাহলে ওখানে কেন যাচ্ছে এই ভেবে হঠাত আমার চোখ পরে গেল পায়ের দিকে আর চাদনি রাতের আলোতে আমি যা দেখলাম সেটা বলার মত না । আমি দেখলাম তার পা ছিল না দেড় হাত উপর দিয়ে সে হাটছে আসলে ঠিক হাটছে না উরছে । আমি আর থাকতে পারলাম না । জিবনের শেষ দৌর মনে করে দৌরোচ্ছিলাম । আর কিছু মনে নেই । কে যেন আমার চোখে পানি ছিটাচ্ছে উঠে দেখি আমার চাচি । আর পাসে বসে আছে চাচা । আমার জ্ঞান ফিরলেই চাচা আমায় বললো কিরে কোথায় ছিলিশ? দৌরে এখানে পড়লি যে ? আর ওই দিক তো ভালো না সবে বাজে দুটো এতো রাতে?
আমি বললাম মা এর সাথে আম কুড়াতে এসেছিলাম । তখন কাকা বললো যে চল তোর বাড়িতে যাই । বাড়িতে গিয়ে দেখলাম মা শুয়ে আছে আমি তো অবাক হয়ে গেলাম তাহলে আমি যা দেখলাম তা বোধহয় সত্যি । আমি আর থাকতে পারলাম না তাই আমি সবাইকে সব খুলে বললাম । এর পর আর এইভাবে আম্মু আম কুড়াতে যায় নি । আমি পরে আম্মুকে বললাম যে কেন তোমার সাথে এমন হলো? তখন আম্মু বললো যে 'আমি বলে ছিলাম যে আমাকে ডাক দিও আর ভুত আমায় ডাক দিয়েছিল আমার বলা উচিত ছিলো যে আল্লাহ বাচিয়ে রাখে তো আমায় ডাক দিও' ওরে বাবা আমার তো এতো সাহস নেই আমি হলে ওখানেই অজ্ঞান হয়ে যেতাম । তো কেমন লাগলো প্লিজ জানাবেন?

ওকে ভাল থাকবেন সুস্থ থাকবেন আর হ্যা ভুলেও 'আমাকে ডাক দিও' কথাটা বলবেন না । হা হা হা