পোস্টস

গল্প

প্রথম দেখা

১২ জুন ২০২৪

কাইছার হামিদ

অবন্তী আর রাশেদ, দুই ভিন্ন জগতের বাসিন্দা। অবন্তী বড় শহরের কোলাহলপূর্ণ জীবনের একজন চিত্রশিল্পী, আর রাশেদ গ্রামের নিরিবিলি পরিবেশে বেড়ে ওঠা একজন প্রকৌশলী। তাদের জীবন কখনোই একে অপরের সাথে মিলে যাওয়ার কথা ছিল না, কিন্তু ভাগ্যের ইশারায় তাদের পথ একদিন অদ্ভুতভাবে মিলিয়ে গেল।

একটি গ্রীষ্মের দিন, অবন্তী একটি চিত্র প্রদর্শনীতে অংশ নিতে রাশেদের গ্রামে এলেন। গ্রামটি ছিল নিরিবিলি এবং সবুজে ভরা, যা অবন্তীর শিল্পের অনুপ্রেরণা হিসেবে কাজ করত। সে গ্রামের প্রতিটি কোণে রঙ তুলির ছোঁয়া দিতে ব্যস্ত ছিল।

একদিন, রাশেদ তার অফিস থেকে ফিরছিল। রাস্তায় হঠাৎই তার চোখে পড়ল একটি মেয়েকে, যিনি রাস্তার পাশে বসে পেইন্টিং করছেন। তার ছবি আঁকার কৌশল এবং সৌন্দর্য রাশেদের মনোযোগ আকর্ষণ করল। রাশেদ কিছুক্ষণ দাঁড়িয়ে তার ছবি আঁকা দেখছিলেন। অবন্তী মাথা তুলে রাশেদকে দেখে একটু হেসে বললেন, "আপনি কি কিছু বলতে চান?"

রাশেদ একটু লজ্জা পেয়ে বললেন, "আমি আপনার ছবি আঁকা দেখে মুগ্ধ হয়েছি। আপনি অসাধারণ শিল্পী।"

অবন্তী হেসে বলল, "ধন্যবাদ। আমি গ্রামটির সৌন্দর্য আমার ক্যানভাসে ধরার চেষ্টা করছি।"

রাশেদ ও অবন্তীর মধ্যে কথোপকথন শুরু হল। তারা একে অপরের সম্পর্কে জানতে থাকল। রাশেদ অবন্তীকে গ্রামের সুন্দর কিছু জায়গা দেখানোর প্রস্তাব দিল। অবন্তী সম্মতি জানিয়ে বলল, "এটা দারুণ হবে। আমি গ্রামের আরও সুন্দর জায়গা খুঁজে পেতে চাই।"

রাশেদ অবন্তীকে গ্রামের সবুজ মাঠ, নদীর পাড় এবং পুরনো মন্দির দেখাল। তাদের দুজনের মধ্যে বন্ধুত্ব গভীর হতে লাগল। প্রতিদিন রাশেদ অবন্তীর সাথে গ্রামের বিভিন্ন স্থানে ঘুরতে যেত এবং অবন্তী তার চিত্রকলায় সেই দৃশ্যগুলো ফুটিয়ে তুলত।

একদিন নদীর ধারে বসে, অবন্তী রাশেদকে বলল, "তুমি জানো, রাশেদ, এই গ্রাম এবং তোমার সঙ্গ আমাকে জীবনের নতুন অর্থ দিয়েছে।"

রাশেদ মৃদু হেসে বলল, "আমিও তোমার সঙ্গ উপভোগ করছি। তুমি আমার জীবনে রঙ এনেছ, অবন্তী।"

তাদের মধ্যে ভালোবাসার অদ্ভুত সুর বেজে উঠল। তারা বুঝতে পারল, প্রথম দেখার সেই মূহূর্ত থেকেই তারা একে অপরের প্রতি আকৃষ্ট হয়ে পড়েছে।

কিছুদিন পর অবন্তীর প্রদর্শনী শেষ হল। তাকে ফিরে যেতে হবে শহরে। বিদায়ের দিনে, রাশেদ অবন্তীকে বলল, "অবন্তী, তুমি চলে গেলে আমার জীবনে এক বিশাল শূন্যতা তৈরি হবে।"

অবন্তী রাশেদের চোখের দিকে তাকিয়ে বলল, "তুমি যদি চাও, আমি বারবার এই গ্রামে ফিরে আসব। কারণ তুমি আছো এখানে।"

রাশেদ অবন্তীর হাত ধরে বলল, "আমি তোমাকে ছাড়া থাকতে পারব না। তুমি আমার জীবনের অপরিহার্য অংশ হয়ে গেছো।"

অবন্তী তার চোখে অশ্রু নিয়ে বলল, "তাহলে, আমরা একসাথে থাকব। আমাদের প্রথম দেখা যেন আমাদের জীবনের নতুন অধ্যায় হয়ে ওঠে।"

তারা একে অপরের দিকে তাকিয়ে হাসল। তাদের ভালোবাসা যেন নদীর স্রোতের মত প্রবাহিত হতে লাগল। শহরের কোলাহল আর গ্রামের শান্তি মিলিয়ে তাদের জীবনে বেজে উঠল প্রেমের সুর।

 

শেষ

এই গল্পটি আমাদের শিখিয়ে দেয় যে, প্রকৃত ভালোবাসা সবসময়ই প্রথম দেখায় গেঁথে থাকে, এবং সেই মুহূর্তটি আমাদের জীবনের পথ পরিবর্তন করতে পারে।