পোস্টস

পোস্ট

শিক্ষা ক্ষেত্রে প্রযুক্তির অপব্যবহার রোধে আমার করনীয়!

১২ জুন ২০২৪

মোহাম্মাদ শাহা আলম

শিক্ষা ক্ষেত্রে প্রযুক্তির অপব্যবহার রোধে আমার করনীয়!

শিক্ষা ক্ষেত্রে প্রযুক্তির সঠিক ব্যবহার একটি অপরিহার্য বিষয়। তবে, এর অপব্যবহার শিক্ষার মান ও শিক্ষার্থীদের মনোবলে নেতিবাচক প্রভাব ফেলতে পারে। এই অপব্যবহার রোধে আমাদের কিছু পদক্ষেপ গ্রহণ করা উচিত।

 

প্রথমত, শিক্ষার্থীদের মধ্যে প্রযুক্তির সঠিক ব্যবহারের জ্ঞান ও সচেতনতা বৃদ্ধি করা জরুরি। এজন্য শিক্ষাক্রমে ডিজিটাল নৈতিকতা ও সাইবার নিরাপত্তা বিষয়ক পাঠ অন্তর্ভুক্ত করা যেতে পারে। শিক্ষার্থীরা যদি বুঝতে পারে যে তাদের অনলাইন আচরণের প্রতিফলন তাদের বাস্তব জীবনেও ঘটে, তাহলে তারা আরও দায়িত্বশীল হবে।

 

দ্বিতীয়ত, শিক্ষকদের উচিত প্রযুক্তির সঠিক ব্যবহার ও অপব্যবহারের উদাহরণ দিয়ে শিক্ষার্থীদের শেখানো। এতে করে তারা বুঝতে পারবে যে প্রযুক্তি কীভাবে তাদের শিক্ষা ও ক্যারিয়ারে সহায়ক হতে পারে।

তৃতীয়ত, অভিভাবকদের উচিত তাদের সন্তানের অনলাইন কার্যকলাপের উপর নজর রাখা এবং তাদের সাথে খোলামেলা আলোচনা করা। এতে করে সন্তানেরা অনলাইনে কী করছে এবং কেন করছে তা বুঝতে পারবে।

 

চতুর্থত, শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে প্রযুক্তির ব্যবহারের নীতিমালা ও গাইডলাইন প্রণয়ন করা উচিত। এতে করে শিক্ষার্থীরা জানতে পারবে কী ধরনের আচরণ গ্রহণযোগ্য এবং কী নয়।

পঞ্চমত, প্রযুক্তির অপব্যবহার রোধে সামাজিক মিডিয়া ও অন্যান্য প্ল্যাটফর্মে সচেতনতা বৃদ্ধির জন্য ক্যাম্পেইন চালানো যেতে পারে। এতে করে সমাজের সকল স্তরের মানুষ এই বিষয়ে সচেতন হবে।

 

শিক্ষা ক্ষেত্রে প্রযুক্তির অপব্যবহার রোধে আমাদের সকলের সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন। একটি সুস্থ ও নিরাপদ শিক্ষা পরিবেশ গড়ে তুলতে আমাদের সকলের দায়িত্ব রয়েছে। আসুন, আমরা সকলে মিলে এই দায়িত্ব পালন করি এবং শিক্ষা ক্ষেত্রে প্রযুক্তির সঠিক ব্যবহার নিশ্চিত করি।

 

মোহাম্মাদ শাহা আলম