পোস্টস

নন ফিকশন

পরিবর্তনকে আলিঙ্গন

১৫ জুন ২০২৪

সাহা

মূল লেখক বার্নার্ড মার

আমি  "ভবিষ্যত দক্ষতা ", - বার্নার্ড মার লেখকের লেখা কি একটি আশ্চর্যজনক বই পড়লাম। বইটিতে অনেক মজা জিনিস নিয়ে আলোচনা করা হয়েছে. এখানে  তিনি সৃজনশীলতা, সহানুভূতি, যোগাযোগ এবং ভবিষ্যতের জন্য সমালোচনামূলক চিন্তাভাবনার মতো নরম দক্ষতার ক্রমবর্ধমান গুরুত্ব সম্পর্কে তুলে ধরেছেন।

তার মতে বিশেষজ্ঞরা ভবিষ্যদ্বাণী করেছেন যে 2030 সালের মধ্যে, 85% চাকরি এমন হবে যেগুলি এখন বিদ্যমান নেই! যেহেতু মেশিনগুলি পুনরাবৃত্তিমূলক কাজগুলি গ্রহণ করে, আমাদের মানুষের কাছে এমন জিনিসগুলিতে ফোকাস করার জন্য আরও বেশি সময় থাকবে যা আমাদের অনন্য করে তোলে - সৃজনশীলতা, সহানুভূতি, যোগাযোগ এবং সমালোচনামূলক চিন্তাভাবনা৷

প্রকৃতপক্ষে, 2030 অনেক দূরে মনে হয় এটি অনুমান করা হয়েছে যে 2025 সাল নাগাদই, মেশিন দ্বারা 85 মিলিয়ন চাকরি প্রতিস্থাপিত হতে পারে, যখন মানব-এআই সহযোগিতার জন্য উপযুক্ত 97 মিলিয়ন নতুন ভূমিকা আবির্ভূত হবে। এই রূপান্তরটি সমস্ত শিল্পকে প্রভাবিত করবে, তাই এখনই প্রস্তুতি শুরু করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই নতুন বিশ্বে উন্নতি করতে, আমাদের ডিজিটাল সাক্ষরতার দক্ষতা বাড়াতে হবে। এর মানে হল এআই এবং ডেটা অ্যানালিটিক্সের মতো প্রযুক্তির সাথে স্বাচ্ছন্দ্য বোধ করা অতিব দরকার । কিন্তু সবাইকে রাতারাতি প্রযুক্তিবিদ হয়ে উঠতে হবে না! এই প্রযুক্তিগুলি কীভাবে আমাদের কাজ করার পদ্ধতিকে রূপান্তরিত করছে সে সম্পর্কে সচেতন হওয়া আরও বেশি প্রয়োজন।

ডেটা চতুর্থ শিল্প বিপ্লবকে শক্তি দেবে, তাই সংস্থাগুলির কর্মীদের দক্ষ করে তুলতে হবে। ডেটাসেট, গুণগত, পরিমাণগত, ক্রস-বিভাগীয় এবং অনুদৈর্ঘ্য ডেটার মতো পরিভাষাগুলি জানার জানা দরকার। সঠিক, সামঞ্জস্যপূর্ণ, বর্তমান এবং সম্পূর্ণ ভাল ডেটা সনাক্ত করাও গুরুত্বপূর্ণ। অনেক কর্মচারীর ডেটা দক্ষতার উপর আস্থা নেই, তবে পরিসংখ্যান, ভিজ্যুয়ালাইজেশন এবং শিল্প-নির্দিষ্ট ডেটা সাক্ষরতার অনলাইন কোর্সগুলি সাহায্য করতে পারে।

প্রযুক্তি সমাজকে রূপান্তরিত করে বলে সমালোচনামূলক চিন্তাভাবনা(CQ) আরেকটি গুরুত্বপূর্ণ দক্ষতা। এর অর্থ বস্তুনিষ্ঠভাবে তথ্য বিশ্লেষণ করা, প্রমাণের ভিত্তিতে চিন্তাভাবনা তৈরি করা এবং নিষ্ক্রিয়ভাবে দাবিগুলি গ্রহণ না করা। সমালোচনামূলক চিন্তাবিদরা অসঙ্গতিগুলি চিহ্নিত করে, চিন্তাশীল প্রশ্ন জিজ্ঞাসা করে এবং সিদ্ধান্তগুলি আঁকার আগে ফলাফলগুলি বিবেচনা করে। সমালোচনামূলক চিন্তাভাবনা অনুশীলন করতে, সর্বদা তথ্য পরীক্ষা করুন, উৎস এবং তাদের উদ্দেশ্যগুলি বিবেচনা করুন, অতিরিক্ত তথ্য সংগ্রহ করুন এবং সম্মানিত, নিরপেক্ষ উৎসগুলির দিকে তাকান।

আবেগগত বুদ্ধিমত্তা (EQ) ও বিশাল রূপে পরিবর্তন হতে চলেছে। এটি নিজের আবেগ উপলব্ধি করার, বোঝার, প্রকাশ করার এবং পরিচালনা করার এবং অন্যের আবেগ বোঝার ক্ষমতা। মেশিনগুলি আবেগ সনাক্ত করতে সক্ষম হতে পারে, কিন্তু তারা মানুষের সহানুভূতি প্রতিলিপি করতে পারে না। EQ আমাদেরকে আরও ভালো সম্পর্ক গড়ে তুলতে, আরও আত্ম-সচেতন হতে এবং জটিল সিদ্ধান্ত নিতে সাহায্য করে। একটি সমীক্ষায়, উচ্চ EQ সহ বীমা এজেন্টরা কম EQ এজেন্টদের বিক্রির দ্বিগুণ মূল্যের পলিসি বিক্রি করে!

যোগাযোগ  শব্দের চেয়েও বেশি কিছু প্রকাশ করে। এটি মৌখিক যোগাযোগ, লিখিত যোগাযোগ, অ-মৌখিক যোগাযোগ (যেমন শরীরের ভাষা এবং মুখের অভিব্যক্তি), এবং শোনার দক্ষতা অন্তর্ভুক্ত করে। অ-মৌখিক সংকেত একটি বার্তার সম্পূর্ণ অর্থের একটি বিস্ময়কর 93% প্রকাশ করে! পাশাপাশি সচেতন হওয়ার জন্য বিভিন্ন যোগাযোগ শৈলী রয়েছে, যেমন দৃঢ়, আক্রমনাত্মক, প্যাসিভ, প্যাসিভ-আক্রমনাত্মক এবং ম্যানিপুলটিভ। লোকেদের প্রধান যোগাযোগ শৈলী জানা, সেইসাথে আপনার নিজস্ব, আপনাকে আরও কার্যকরভাবে বার্তাগুলি তৈরি করতে সাহায্য করতে পারে৷

আমাদের বৈচিত্র্যময় বিশ্বে, সাংস্কৃতিক বুদ্ধিমত্তা (CQ) হল সমস্ত ব্যাকগ্রাউন্ডের লোকেদের সাথে কার্যকরভাবে কাজ করার চাবিকাঠি। বৈচিত্র্য বলতে বোঝায় যে সমস্ত বৈচিত্র্যময় উপায়ে মানুষ ভিন্ন, বিস্তৃত জাতি, লিঙ্গ, বয়স, সংস্কৃতি, ধর্ম, রাজনীতি, যৌন অভিমুখিতা এবং আরও অনেক কিছু। ইক্যুইটি মানে সকলের জন্য ন্যায্য অ্যাক্সেস, সুযোগ এবং চিকিত্সা প্রদান করা, যেখানে অন্তর্ভুক্তির অর্থ হল বিভিন্ন ব্যক্তিদের স্বাগত, মূল্যবান এবং তাদের নিজস্ব দৃষ্টিভঙ্গি অবদান রাখার জন্য ক্ষমতাবান বোধ করা। কৌতূহলী, মুক্তমনা এবং অভিযোজিত হওয়ার কারণে, আমরা আরও অন্তর্ভুক্তিমূলক এবং উদ্ভাবনী কর্মক্ষেত্র তৈরি করতে পারি।

কাজের ভবিষ্যত হল আমাদের মানবিক শক্তিকে আলিঙ্গন করা এবং বুদ্ধিমান মেশিনের পাশাপাশি উন্নতির জন্য নতুন দক্ষতা বিকাশ করা। এটি একটি উত্তেজনাপূর্ণ সময়, এবং সঠিক মানসিকতা এবং আজীবন শেখার প্রতিশ্রুতি।

আরে পরিবর্তনের সাথে মানিয়ে চলতে আসুন ডিজিটাল সাক্ষরতা, সমালোচনামূলক চিন্তাভাবনা, মানসিক বুদ্ধিমত্তা, কার্যকর যোগাযোগ এবং আগামী বছরগুলিতে বিকাশের জন্য সাংস্কৃতিক বুদ্ধিমত্তার উপর ফোকাস করি। সর্বদা মনে রাখতে হবে, সামনের বছরগুলিতে যে দক্ষতাগুলি সবচেয়ে মূল্যবান হবে তা হল মেশিনগুলি সহজে প্রতিলিপি করতে পারে না - আমাদের সৃজনশীলতা, সহানুভূতি, যোগাযোগের দক্ষতা এবং সমালোচনামূলক চিন্তা করার ক্ষমতা।