পোস্টস

পোস্ট

হোয়াটসঅ্যাপে যুক্ত হচ্ছে ডায়ালারঃ নম্বর সেভ না করেও করা যাবে ফোন

২৩ জুন ২০২৪

Nurul Mostak

ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটার মালিকানাধীন বিশ্বের জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। নিত্য নতুন ফিচার এনে ইউজারদের চমক দিয়েই চলেছে এই অ্যাপ। এবার সেই তালিকায় যুক্ত হতে চলেছে আরও এক নতুন ফিচার। গুগলকে টেক্কা দিতে হোয়াটসঅ্যাপ এবার নিয়ে এলো ডায়ালার ফিচার। নতুন অপশন যোগ হলে অ্যাপটি মেসেজিং অ্যাপ থেকে হয়ে যেতে পারে কলিং অ্যাপ। 

হোয়াটসঅ্যাপে আরও এক নতুন সুবিধা যোগ হতে চলেছে। এবার এই অ্যাপে মেসেজিংয়ের পাশাপাশি কল ডায়ালার সুবিধাও পাওয়া যাবে। অর্থাৎ গুগল ডায়ালার অ্যাপ বা ট্রুকলারে যে সুবিধা ইউজাররা পান তা এবার হোয়াটসঅ্যাপে যোগ হতে চলেছে। কল করার জন্য ইউজারকে হোয়াটসঅ্যাপেই রাখতে চান মার্ক জাকারবার্গ। নতুন আপডেট নিয়ে কাজ শুরু করে দিয়েছে মেটা।

ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হিসাবে হোয়াটসঅ্যাপের জনপ্রিয়তা সম্পর্কে আমরা সবাই অবগত। সামাজিক যোগাযোগ মাধ্যম হিসাবে সকল বয়সী ব্যবহারকারীর ভরসা হোয়াটসঅ্যাপ। সেখানে আরও একটি নতুন অপশন যোগ হতে চলেছে - ডায়ালার। অ্যাপে এই মুহূর্তে শুধুমাত্র ভয়েস কলিংয়ের সুবিধা রয়েছে। সেখানেই দেখা যাবে নতুন ডায়ালার ফিচার।

হোয়াটসঅ্যাপের অ্যানড্রয়েড বেটা ভার্সন ২.২৪.৯.২৮-এ এই ফিচার যুক্ত হয়েছে, যা খুব শিগগিরই সকল সাধারণ ইউজারদের অ্যাকাউন্টে পাওয়া যাবে। আপাতত জানা গিয়েছে, কলিং অপশনের পাশে অথবা তার মধ্যেই এই ডায়ালার ফিচারটি যুক্ত হতে পারে। এই বিষয়ে এখনও অবধি খোলসা করে কিছু জানায়নি মেটা।

এই বৈশিষ্ট্যটি চালু হওয়ার পরে, ব্যবহারকারীরা অপরিচিত নম্বরগুলিতে সাধারণ কল করতে পারবেন। একইভাবে, এখন হোয়াটসঅ্যাপেও আপনি নম্বরটি সেভ না করেই হোয়াটসঅ্যাপে যেকোনো অপরিচিত নম্বরে কল করতে পারবেন। আপনার কন্টাক্ট লিস্টে সেই নম্বর সেভ করা থাকলেও ফোন করতে পারবেন। এটি অটোমেটিক ফোনবুকে থাকা কন্টাক্ট নম্বরগুলো হোয়াটসঅ্যাপ-এ সিঙ্ক করে নেবে। তবে ডায়ালার অ্যাপে কলারের তথ্য নেবে না হোয়াটসঅ্যাপ।

উল্লেখ্য, ট্রুকলারের ব্যবহার করে হোয়াটসঅ্যাপে মেসেজ করার সুযোগ রয়েছে। তবে হোয়াটসঅ্যাপে সেই সুবিধা যোগ হলে ট্রুকলারের ব্যবহার কমে যেতে পারে বলে মনে করা হচ্ছে। এই কল হবে ওয়াইফাই অথবা মোবাইল নেটওয়ার্কের মাধ্যমে। অর্থাৎ বেশ কম খরচেই ভয়েস কলিংয়ের সুবিধা নিতে পারবেন ব্যবহারকারীরা।

সুত্র