পোস্টস

পোস্ট

কীভাবে ফেসবুক একাউন্ট ডিএক্টিভ করবেন?

২৮ জুন ২০২৪

Nurul Mostak

কীভাবে ফেসবুক একাউন্ট ডিএক্টিভ করবেন?

ফেসবুক থেকে বিরতি নিতে চাইলে একাউন্ট লগ আউট করা ছাড়াও আরো অনেক অপশন রয়েছে। আপনি চাইলে আপনার ফেসবুক একাউন্ট ডিএকটিভ, এমনকি ডিলিট ও করতে পারবেন কয়েকটি সহজ ধাপে। চলুন জেনে নেওয়া যাক ফেসবুক একাউন্ট ডিএক্টিভ করার নিয়ম সম্পর্কে বিস্তারিত।

ফেসবুক একাউন্ট ডিএকটিভ করলে কি হয়?

ফেসবুক একাউন্ট ডিএকটিভ করলে আইডি পুনরায় একটিভ করা ছাড়া ফেসবুকের কোনো ফিচার ব্যবহার করতে পারবেন না। আপনার প্রোফাইলে কিংবা কোনো গ্রুপে পোস্ট করা কোনো ছবি, ভিডিও বা যেকোনো পোস্ট ফেসবুকে আর প্রদর্শিত হবেনা। তবে আপনার করা কোনো পোস্ট বা কমেন্ট ডিলিট হবেনা। একাউন্ট পুনরায় একটিভ করলে আবার ফিরে পাবেন আপনার সকল পোস্ট ও কমেন্ট।

আপনি চাইলে ফেসবুক ডিএক্টিভ করে শুধুমাত্র মেসেঞ্জার চালু রাখতে পারবেন। ফেসবুকের ইউজারনেম ও পাসওয়ার্ড দিয়েই মেসেঞ্জার অ্যাপে লগিন করে আগের মত চ্যাট করতে পারবেন। তবে আপনি চাইলে ফেসবুকের সাথে সাথে মেসেঞ্জারও ডিএকটিভেট করতে পারবেন।

প্রয়োজন কিংবা অপ্রয়োজনে ফেসবুক একাউন্ট ডিএকটিভ করা যেতে পারে। আপনি যদি ফেসবুকে আসক্ত হন, তবে কিছুদিনের জন্য ফেসবুক ডিএকটিভ রাখতে পারেন। বেশ কিছুদিন ফেসবুক ডিএকটিভ করা থাকলে ফেসবুকের আসক্তি অনেকটাই কমে যেতে পারে। অর্থাৎ কোনো সমস্যা থেকে মুক্তি পাওয়ার পাশাপাশি ফেসবুক থেকে বিরতি নেওয়ার কাজে ফেসবুক একাউন্ট ডিএকটিভ করতে পারেন।

ফেসবুক একাউন্ট ডিএক্টিভ করার নিয়ম

প্রথমেই বলে নিই, ফেসবুক একাউন্ট ডিএক্টিভ করা আর ডিলিট করা কিন্তু আলাদা। আপনি ফেসবুক একাউন্ট ডিএক্টিভ করলে পরে আবার ফেসবুকে লগইন করতে পারবেন। কিন্তু লগইন করার আগে পর্যন্ত কেউ আপনাকে ফেসবুকে খুঁজে পাবেনা। অপরদিকে, ফেসবুক একাউন্ট ডিলিট করলে আপনার একাউন্ট স্থায়ীভাবে মুছে যাবে। আপনি উক্ত একাউন্টে পরে আর লগইন করতে পারবেন না।

ফেসবুক মোবাইল অ্যাপ কিংবা কম্পিউটারে ব্রাউজার থেকে ফেসবুক একাউন্ট ডিএকটিভ করা যবে। চলুন জেনে নেওয়া যাক কিভাবে মোবাইল ও কম্পিউটারে ফেসবুক একাউন্ট ডিএকটিভ করতে হয়। বিস্তারিত...