পোস্টস

সমালোচনা

" সভ্যতার ছদ্মবেশ "

৬ জুলাই ২০২৪

রেজওয়ান আহম্মেদ

সভ্যতা মানুষকে বদলায় না মানুষ সভ্যতা কে বদলায়। তাই ক্ষীন সভ্যতার ছদ্মবেশ নয়, নিজেকে এবং নিজের দৃষ্টিকে সুন্দর সভ্যতার আদলে গড়ে তুলি।
বর্তমান সভ্য সমাজে একটা জিনিস খেয়াল করলে দেখা যাবে, আমাদের দেশের ছেলেমেয়ে নায়ক-নায়িকা বা মডেলদের মত হতে চায়, তাদের পোশাক-পরিচ্ছদ, তাদের স্টাইল অনুসরন করে। আসলে যারা নায়ক-নায়িকা বা মডেল, তাদের আলাদা একটা জীবন আছে, আলাদা একটা চাওয়া-পাওয়া আছে, আলাদা একটা জায়গা আছে। যে জায়গাটা সাধারণ মানুষের জন্য নয়।

কারণ একজন সাধারণ মানুষ যদি নিজেকে একজন নায়ক/নায়িকা/ মডেলের সাথে তুলনা করে, তার মত ভঙ্গিমা ধারণ করে, যদি নিজেকে স্টাইলিশ এবং স্মার্ট মনে করে তাহলে এটা নিত্যান্তই ভুল হবে। কারণ নিজেকে মানুষের সামনে স্টাইলিশ এবং স্মার্ট ভাবে তুলে ধরলে তাকে স্মার্টনেস বলে না।

স্মার্টনেস আপনার পোশাকে বা রং বেরঙের চুলের কালারে নয়, স্মার্টনেস আপনার মস্তিষ্কের চিন্তাভাবনায়, আপনার সুন্দর কাজকর্ম আর ব্যবহারে প্রকাশ পায়। আপনি চান ওমুক নায়ক/নায়িকার মত ফিটনেস, ওমুক মডেলের মত পোশাক-পরিচ্ছদ অথচ আপনার এই ফিটনেস/পোশাকের চেয়ে অনেক মূল্যবান আপনার প্রয়োজনীয় সময়, সময়কে বুঝতে শিখুন।

সভ্যতার অপ্রয়োজনীয় স্রোতে নিজেকে ভাসিয়ে চলা, নিজেকে পরিবর্তন করে ফেলা, নিজেকে অন্যের অনুকরণে সাজিয়ে তোলা অযৌক্তিক। তবে উত্তম জিনিস অবশ্যই গ্রহনযোগ্য।

আপনি নায়ক/নায়িকা নন, নিজেকে তাদের মত করে তৈরী করাতে আপনার যেমন সৌন্দর্য বৃদ্ধি পায় তারচেয়ে শতগুন বৃদ্ধি পায় আপনার অহংকার। নিজেকে তাদের মত সাজাতে নষ্ট হয় আপনার অর্থ ; নষ্ট হয় আপনার সময়। আর যে পোশাকের ছদ্মবেশে আপনি নিজেকে সভ্যতার আড়ালে সভ্য করে তুলছেন, আসলে সে পোশাকে আপনাকে কতটুকু সভ্য মনে হচ্ছে এটাও ভেবে দেখার বিষয়।

এখন সভ্যতার আদলে আমরা শরীর দেখিয়ে বেড়াই। সভ্যতার আদলে এখন শরীরের সৌন্দর্য বাড়লেও হারিয়ে যাচ্ছে মনের সৌন্দর্য। গতানুগতিক সভ্যতার পোশাক নয়, মানবিকতার পোশাক পরিধান করুন, অনুকরণে স্টাইলিশ নয় বরং নিজের ব্যক্তিত্বে সৌন্দর্য আনুন। সুন্দর, সুস্থ এবং রুচিশীল সভ্যতা সবার জন্য কাম্য।

 

হাজার বছর আগে মানুষ সুতো আবিষ্কার করেছে নিজের শরীর ঢাকার জন্য আর হাজার পর ; মানুষ এখন সভ্যতার ছদ্মবেশে নিজেকে স্টাইলিশ আর স্মার্ট প্রমাণ করতে গিয়ে মানুষ হয়েছে উলঙ্গ/অর্ধউলঙ্গ। সভ্যতা মানুষকে বদলায় না, মানুষ সভ্যতাকে বদলায়। তাই ক্ষীন সভ্যতার ছদ্মবেশ নয়, নিজেকে এবং নিজের দৃষ্টিকে সুন্দর সভ্যতার আদলে গড়ে তুলি।

পরিশেষে আমার এক বন্ধুর উদ্বৃত্তি দিয়ে শেষ করতে চাই :
আমাদের এই প্রজন্ম এবং পরবর্তী প্রজন্ম এরা আসলে " লুথা জেনারেশন " অর্থাৎ যারা কিনা জীবনের বেশির ভাগ অংশ কাটাচ্ছে/কাটাবে মোবাইল ডিভাইস অথবা কম্পিউটার ডিভাইসে নিমগ্ন থেকে, যাদের ব্যক্তিগত এবং সামাজিক জীবন হবে হতাশায় পূর্ণ, অস্থিরতায় নিমজ্জিত, যাদের চিন্তাশীলতা হবে খুবই সংকীর্ণ এবং যাদের মস্তিষ্ক হবে বিকল, যারা হবে ফার্মের মুরগীর মত হাইব্রিড এরা আপাত দৃষ্টিতে হবে পঙ্গু।