পোস্টস

পোস্ট

" প্রেম এবং প্রেমিকা "

৭ জুলাই ২০২৪

রেজওয়ান আহম্মেদ

কোনো এক ব্যক্তিকে কৌতুহল বশত একটি প্রশ্ন জিজ্ঞেস করেছিলাম- ভাই

 আপনার প্রেমিকা যখন তার ছেলেবন্ধুদের সাথে আলাদা ভাবে ঘুরাফেরা করে তখন সেই মুহূর্ত গুলোতে আপনার কেমন অনুভব হয়?

 

উত্তর : আমাদের রিলেশনের প্রথম দিকে আমি আমার - গার্লফ্রেন্ড কে কখনো তেমন কিছু বলতাম নাহ বা বলার অধিকার তৈরী হয়নি তখনও। আর কেমন করেই বা বলি, আমি তো আমার প্রেমিকার জীবনে এই তো সেদিন এলাম, আর ওর ছেলেবন্ধুরা আমার আগে থেকেই ওর জীবনে আছে, এত সহজেই তো আমার কারণে ছেলেবন্ধুদের ত্যাগ করা যায় নাহ।  তবে সম্পর্ক টা আস্তে আস্তে যখন গাঢ় হতে থাকলো, আমি যখন ওর প্রতি ( প্রেমিকা) দূর্বল হতে থাকি, তখন রাগ হতো খুব, আমি ছাড়া দ্বিতীয় কোনো পুরুষ মেহরীনের পাশে দেখলে।
একদিন, অনেকটা না পেরেই প্রেমিকা কে বললাম - 
আচ্ছা মেহরীন তোমার ছেলেবন্ধুদের সাথে ঘুরাফেরা না করলে হয় না?


উত্তরে মেহরীন বলেছিলো- শোনো মাহফুজ ঐ ছেলেগুলো আমার বেশ পুরাতন বন্ধু। ওদের সাথে এই মহুর্তে কোনো কারণ ছাড়াই তোমার জন্য বন্ধুত্ব ছিন্ন করা সম্ভব না আমার পক্ষে ; আর মূল কথা হচ্ছে তোমার সাথে আমার বিয়ে হয়নি যে কৃতিত্ব ফলাবে আমার উপর। যেদিন বিয়ে করবো সেদিন তোমার সব কথাই শুনবো যা বলবে। তবে এখন আমাকে আমার মত থাকতে দাও মাহফুজ। আমি সেদিন থেকে আজ অবধি মেহরীন কে আর কখনো কিচ্ছু বলি নি।

 

প্রশ্নোত্তর পর্বের এক পর্যায়ে মাহফুজ ভাই আমাকে বললেন --পারতপক্ষে রিলেশন না করাটাই সবচেয়ে উত্তম আর যদি করেই ফেলো তাহলে অনেক কিছু মেনে নেওয়ার মত তোমার শক্তি থাকতে হবে। 
তুমি হয়তো প্রেমিকার ভালোই চাচ্ছো তবে অধিকার টুকু পাও নি। তাই অধিকার জাহিরও করতে যেও নাহ।

মাহফুজ ভাই এর কথা শুনে কিছুটা চিন্তিত হয়ে গেলাম। এমন কি মাহফুজ ভাই এর প্রেমিকার ডায়লগ গুলোও মনে বারবার কড়া নারছিলো। যতটুকু আমি জানি একটা সময় এই মাহফুজ ভায়ের অনেক মেয়ে বান্ধবী ছিলো, সারাদিন কোনো না কোনো মেয়ের সাথে তাকে দেখা যেত ঘুরাঘুরি করতে। অথচ মাহফুজ ভায়ের দীর্ঘ চারবছর রিলেশন চলাকালীন সময়ে আমি ওনাকে কখনো ওনার গার্লফ্রেন্ড ছাড়া দ্বিতীয় কোনো মেয়ের সাথে ঘুরতে দেখিনি। বলতে পারেন,  নিজেকে অনেকটা গুটিয়ে এবং গুছিয়ে নিয়েছিলো পূর্বের জীবন থেকে শুধু তার প্রেমিকার জন্য।

মাহফুজ ভাই সেদিন কিছু না বলতে পারলেও আমার কিছু বলার রয়েছে। এতটুকু জীবনে যতটুকু বুঝেছি ভালোবাসার সম্পর্ক টা হচ্ছে - দুটি অস্তিত্বের বোঝাপড়া। ভালোবাসা হচ্ছে কারো কাছে সুখ না চেয়ে তাকে সুখে রাখা। ভালোবাসায় বিশ্বাস এবং সম্মান সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস।
কিন্তুু সমাজ এবং বিশ্ব এগিয়ে যাচ্ছে তার সাথে সাথে মানুষের চিন্তাভাবনারও পরিবর্তন হচ্ছে। মানুষ এখন ব্রডমাইনডেট [ Broadminded ] হতে শিখেছি। সেসব ভিন্ন কথা। 


এখন যদি আপনি কোনো মেয়েকে জিজ্ঞেস করেন তাহলে তারা হয়তো বলবে- সব ছেলেই তাদের গার্লফ্রেন্ড বা প্রেমিকা কে ডমিনেট [ Dominate ] করতে বা নিজের অধীনে রাখতে চায়। 
তারা চায় তারা তাদের গার্লফ্রেন্ড কে যা বলবে তাই শুনবে, তাদের কথায় উঠবশ করবে, যা বলবে তাই সঠিক বলে মেনে নিতে হবে, আর যদি বয়ফ্রেন্ডের কথার এদিক সেদিক হয় তাহলেই সম্পর্কে নানা রকম সমস্যা দেখা দেয়।
আমি প্রথমে ছেলেদের কে বলতে চাই ভাই আপনারা যারা সত্যিকার অর্থে মনের ভেতর এটা পোষণ করেন যে গার্লফ্রেন্ড বা মেয়ে মানুষ পুরুষের হাতের পুতুল এবং পুরুষেরা যা বলবে তাকে তাই করতে হবে তাহলে আপনি ভুল মানসিকতার ভেতরে আছেন। আপনাকে অবশ্যই একটি মেয়ে কে যথাযথ সম্মান দিতে হবে। আর কতৃত্ব ফলানোর ব্যাপারে এমন কিছু বলুন যাতে মেয়েটির মঙ্গল নিহিত থাকে। যদি মেয়েটি একথা না বুঝে তবে সেটা ভিন্ন কথা।


এখন আসল কথায় আসি- যখন কোনো মেয়ে বলেই ফেলে মাহফুজ আমি তোমার বিয়ে করা বউ নই যে আমার উপর কতৃত্ব ফালাবে। এই কথার জবাবে আমি বলতে চাই - 
কতৃত্ব বা অধিকার ফালানোর প্রশ্ন যদি বিয়ের আগে নাই বা ফলানো যায়, তবে বিয়ের আগে বয়ফ্রেন্ড কে জানু, সোনা, বাবু ডাকার অধিকার দেওয়াটাও অনুচিত। 
তারপর ধরুন ঠিকমত খাবার খেলো কিনা, ঠিকমত ঔষধ খেলো কিনা, প্রতিদিন সময় করে কল দিলো কিনা, খুব রোমান্টিক হয়ে গেলে পাশাপাশি বসে বয়ফ্রেন্ডের হাতটা ধরা এসব অধিকার দেওয়াটাও অনুচিত। 
তারপর ধরুন রিক্সার হুড ফেলে বয়ফ্রেন্ডের সাথে তপ্ত রোদে অথবা বৃষ্টি ভেজা কোনো এক সন্ধ্যায় টুকটুক করে ঘুরাঘুরি করা এটাও অনুচিত।
তারপর আরও ধরুন বিয়ের আগেই বয়ফ্রেন্ডের সাথে প্রাইভেট অথবা পারসোনাল আলাপ করা এটাও অনুচিত। 
খুবই হাস্যকর ব্যাপার এই যে, বয়ফ্রেন্ড কে অধিকাংশ নারী সবটুকু অধিকার দিয়ে আবার তারাই বলছে আমার উপর বিয়ের আগে কতৃত্ব ফলাতে এসো নাহ আমাকে আমার মত থাকতে দাও। আসলে কী বলুন তো?

সবাই নিজের স্বাধীনতা চায় এখন সে স্বাধীনতায় কেউ হুট করে হস্তক্ষেপ করুক এটা এত সহজে মেনে নেওয়া যায় নাহ। একমুখে বলছেন আমি তোমাকে ছাড়া বাঁচবো না,  তুমি আমার সব। আবার আরেক মুখে বলছেন বিয়ে করবার আগে কতৃত্ব ফলাতে এসো না ব্যাপারটা কেমন হয়ে গেলো নাহ?

 

Love is the spirit of compromising  and dedication to your beloved.